❏ মৃত ব্যক্তির আত্বার মাগফিরাতের জন্য মুসলমানদেরকে কোন খাদ্য দান করলে ইহার সওয়াব মৃত ব্যক্তির রুহে পৌছে যায়


মৃত ব্যক্তির আত্বার মাগফিরাতের জন্য মুসলমানদেরকে কোন খাদ্য দান করলে ইহার সওয়াব মৃত ব্যক্তির রুহে পৌছে যায়। যেমনঃ


❍ হাদিস শরীফে উল্লেখ আছে:


حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ كَثِيرٍ، أَخْبَرَنَا إِسْرَائِيلُ، عَنْ أَبِي إِسْحَاقَ، عَنْ رَجُلٍ، عَنْ سَعْدِ بْنِ عُبَادَةَ، أَنَّهُ قَالَ: يَا رَسُولَ اللَّهِ، إِنَّ أُمَّ سَعْدٍ مَاتَتْ، فَأَيُّ الصَّدَقَةِ أَفْضَلُ؟، قَالَ: الْمَاءُ، قَالَ: فَحَفَرَ بِئْرًا، وَقَالَ: هَذِهِ لِأُمِّ سَعْدٍ


“হযরত সাঈদ ইবনে উবাদা (رضي الله عنه)  বলেন, ইয়া রাসূলাল্লাহ! সাঈদের মাতা ইন্তেকাল করেছেন, তার জন্যে কোন ধরণের সদকা উত্তম হবে? আল্লাহর নবী (ﷺ)  বললেন: ‘পানি’। তারপর ‘বাতরা’ নামক কূপ খনন করলেন ও বললেন: ইহা সাঈদের মায়ের জন্য সদকা।” 


তথ্যসূত্রঃ

・সুনানে নাসাঈ, হাদিস নং ৩৬৬৪-৬৬ 

・সুনানে আবু দাউদ, হাদিস নং ১৬৮১ 

・মেসকাত শরীফ, হাদিস নং ১৯১২ 

・ইমাম মোল্লা আলী: মেরকাত শরহে মেসকাত, ৪র্থ খন্ড, ৩৫৩ পৃ: 

・হাফিজ ইবনে কাছির: জামেউল মাসানিদ ওয়াস সুনান, হাদিস নং ৩১৮২ 

・তাফছিরে মাজহারী, ৯ম খন্ড, ১০৪ পৃ: 

・তাফছিরে কুরতবী, ১৭তম জি: ৯০ পৃ:


𓈃 তাবারানী ছহীহ্ সূত্রে হযরত আনাস (رضي الله عنه)  থেকে এরূপ হাদিস বর্ণনা করেছেন। এর আরেকটি সনদ হচ্ছে,

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ اللهِ الْحَضْرَمِيُّ، ثنا أَبُو كُرَيْبٍ، ثنا وَكِيعٌ، عَنْ هِشَامٍ الدَّسْتُوَائِيِّ، عَنْ قَتَادَةَ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيِّبِ، عَنْ سَعْدِ بْنِ عُبَادَةَ

-“মুহাম্মদ ইবনে আব্দুল্লাহ হাদ্বরামী হাদিস বর্ণনা করেছেন আবু কুরাইব থেকে- তিনি ওয়াকী থেকে- তিনি হুশাইম দাসতুয়াঈ থেকে- তিনি কাতাদা (رحمة الله) থেকে- তিনি সাঈদ ইবনে মুসাঈব (رحمة الله) থেকে- তিনি সাঈদ ইবনে ইবাদা (رضي الله عنه)  থেকে...।” (ইমাম তাবারানী: মুজামুল কবীর, হাদিস নং ৫৩৭৯) 


𓈃 ইমাম তাবারানীর এই সনদটি সম্পূর্ণ ছহীহ্। তবে সুনানে আবু দাউদের তাহকিকে লা-মাজহাবী নাছিরুদ্দিন আলবানীও হাদিসটিকে ‘হাছান’ বলেছেন। এই হাদিস দ্বারা স্পষ্ট প্রমাণিত হয়, মৃত ব্যক্তির জন্য লোকদেরকে পানি পান করালেই মৃত ব্যক্তি উপকৃত হয় এবং ইহার সওয়াব তার আত্বায় পৌছে যাবে। এখন প্রশ্ন হল, যদি পানি পান করালে মৃত ব্যক্তির উপকার হয়, তাহলে গরীব-মিসকীনকে অথবা মুসলমানদেরকে পানি ও হালাল খাদ্য পানাহার করালে কি মৃত ব্যক্তি উপকৃত হবেনা? অবশ্যই উপকৃত হবে। এ বিষয়ে আরেকটি আছার উল্লেখ করা যায়। 


❍ ইমাম আবু নুয়াইম ইস্পাহানী (رحمة الله) বর্ণনা করেন,


حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ مَالِكٍ، ثنا عَبْدُ اللهِ بْنُ أَحْمَدَ بْنِ حَنْبَلٍ، ثنا أَبِي، ثنا هَاشِمُ بْنُ الْقَاسِمِ، ثنا الْأَشْجَعِيُّ، عَنْ سُفْيَانَ، قَالَ: قَالَ طَاوُسٌ: إِنَّ الْمَوْتَى يُفْتَنُونَ فِي قُبُورِهِمْ سَبْعًا، فَكَانُوا يَسْتَحِبُّونَ أَنْ يُطْعَمَ عَنْهُمْ تِلْكَ الْأَيَّامِ


“হরত সুফিয়ান ছাওরী (رحمة الله) হতে বর্ণিত, তিনি বলেন হযরত তাঊস (رحمة الله) বলেছেন, নিশ্চয় মৃত ব্যক্তি দাফনের পর ৭দিন মসিবতে থাকেন। সাহাবায়ে কেরাম এই ৭দিন মৃতদের জন্য লোকদের খাওয়ানো উত্তম মনে করতেন।” 


তথ্যসূত্রঃ

(ইমাম আবু নুয়াইম: হিলিয়াতুল আউলিয়া, ৪র্থ খন্ড, ১১ পৃ: ইমাম ছিয়তী: আল হাভী লিল ফাতওয়া, ২য় খন্ড, ২১৬ পৃ:)


𓈃 এই রেওয়ায়েতের সনদ ছহীহ্। এই হাদিস উল্লেখ করে হাফিজুল হাদিস ইমাম জালালুদ্দিন ছিয়তী (رحمة الله) বলেছেন, 

إِسْنَاده صَحِيح وَله حكم الرّفْع -“ইহার সনদ ছহীহ এবং ইহার হুকুম মারফূ।” (ইমাম ছিয়তী: আদ দিয়াযু আলা ছহীহ্ মুসলীম, ২য় খন্ড, ৪৯১ পৃ:) 


𓈃 হযরত তাঊস (رحمة الله) একজন প্রখ্যাত তাবেঈ, যিনি ৫০০ সাহাবীকে দেখেছেন। তিনি স্পষ্ট উল্লেখ করেছেন, মৃতদের জন্য খাবার খাওয়ানো সাহাবীগণ পছন্দ করতেন। অর্থাৎ এরুপ আমল করা মুস্তাহাব। যেমনটা 


❍ ইমাম জালালুদ্দিন ছিয়তী (رحمة الله) বলেছেন,

وَهُوَ اسْتِحْبَابُ الْإِطْعَامِ عَنِ الْمَوْتَى مُدَّةَ سَبْعَةِ أَيَّامٍ، -“মৃত ব্যক্তির জন্য সাতদিন খাবার পরিবেশন করা মুস্তাহাব।” (ইমাম ছিয়তী: আল হাভী লিল ফাতওয়া, ২য় খন্ড, ২২৩ পৃ:)


অতএব, মৃত ব্যক্তি পরিবারবর্গের সুবিধামত সময়ে মায়্যেতের উপকারের জন্য সামর্থ অনুযায়ী যিয়াফত করা জায়েয ও মুস্তাহাব।


❍ শারিহে বুখারী ইমাম ইবনে রজব হাম্বলী (رحمة الله) তদীয় কিতাবে হাদিসটি এভাবে উল্লেখ করেছেন,

وقد روى عن مجاهد: أن الموتى كانوا يفتنون في قبورهم سبعا فكانوا يستحبون أن يطعم عنهم تلك الأيام.

-“নিশ্চয় হযরত মুজাহিদ (رحمة الله) হতে বর্ণত, নিশ্চয় মৃত ব্যক্তি দাফনের পর ৭ দিন মসিবতে থাকেন। সাহাবায়ে কেরাম এই ৭ দিন মৃতদের জন্য লোকদের খাওয়ানো উত্তম মনে করতেন।” 

তথ্যসূত্রঃ

(ইবনে রজব হাম্বলী: আহওয়ালুল কুবুর, ১ম খন্ড, ১৬ পৃ:)


মৃতদের জন্য খাবার খাওয়ানো সাহাবীগণ পছন্দ করত। অতএব, মৃত ব্যক্তির জন্য ৭ দিন খাবার পরিবেশন করা সুন্নাতে সাহাবা ও মুস্তাহাব।

Top