❏ ফোকাহাদের দৃষ্টিতে ইছালে সওয়াব
মৃত ব্যক্তিদের জন্য ঈসালে সওয়াব করা সকল আইম্মায়ে কেরামের ঐক্যমতে জায়েয। শুধুমাত্র শাফেয়ী মাজহাবের কিয়দাংশ উলামাগণই ইহার বিপরীত ফাতওয়া প্রদান করেছেন। তবে শাফেয়ী মাজহাবের আরেক জামাত আইম্মায়ে কেরাম ইহাকে জায়েয বলেছেন। নিচে বিস্তারিত দলিলসহ আলোচনা করা হল।
❍ হানাফী, মালেকী ও হাম্বলী মাযহাবের অভিমত: ইমাম শাফেয়ী (رحمة الله) এর অভিমতের খেলাফে মুজতাহিদ ফিশ শারিয়ার অন্তর্গত ৩ জন ইমাম ও জমহুর তথা অধিকাংশ উলামায়ে কেরাম যা বলেছেন তাহলো:
وقال ابو حنيفة ومالك واحمد وجمهور الخلف والسلف بخلاف ذلك
-“ইমাম আবু হানিফা (رضي الله عنه) , ইমাম মালেক (رضي الله عنه) , ইমাম আহমদ (رضي الله عنه) ও অধিকাংশ নেকবান্দাগণ ইমাম শাফেয়ী এর বিরুধিতা করেছেন অর্থাৎ তাঁরা বলেছেন জীবিতদের আমলের সওয়াব মৃতদের রুহে পৌছে।” (তাফছিরে মাজহারী, ৯ম খন্ড, ১০২ পৃ:)
❍ এ সম্পর্কে হাফিজ আহমদ ইবনে তাইমিয়া বলেন,
وَأَمَّا الصِّيَامُ عَنْهُ وَصَلَاةُ التَّطَوُّعِ عَنْهُ وَقِرَاءَةُ الْقُرْآنِ عَنْهُ فَهَذَا فِيهِ قَوْلَانِ لِلْعُلَمَاءِ: أَحَدُهُمَا: يَنْتَفِعُ بِهِ وَهُوَ مَذْهَبُ أَحْمَد وَأَبِي حَنِيفَةَ وَغَيْرِهِمَا، وَبَعْضِ أَصْحَابِ الشَّافِعِيِّ وَغَيْرِهِمْ.
“মৃত ব্যক্তির জন্য রোজা রাখা, নফল নামাজ পড়া, কোরআন তেলাওয়াত করলে উপকৃত হবে কিনা, এ সম্পর্কে দু’টি মত রয়েছে। একটি হচ্ছে: ইমাম আহমদ (رحمة الله) ইমাম আবু হানিফা (رحمة الله) ও শাফেয়ী মাজহাবের অনেক মাশাইখ এবং অন্যান্যদের মতে মৃত ব্যক্তি উপকৃত হবে।” (ইবনে তাইমিয়া: মাজমুয়ায়ে ফাতওয়া, ২৪তম জি: ১৭৭ পৃ:)
সুতরাং ৩ মাজহাবের ইমামগণ ও অধিকাংশ উলামাগণের অভিমত হচ্ছে মৃত ব্যক্তির রুহে জীবিতদের সওয়াব পৌছানো যাবে। আর ইহার উপর ইজমাও সংগঠিত হয়েছে। নিচে এ ব্যাপারে দালায়েল উল্লেখ করা হয়েছে।
❍ বিশ্ব বিখ্যাত মুফাচ্ছির আল্লামা মাহমুদ আলুছী বাগদাদী হানাফী (رحمة الله) উল্লেখ করেন,
وذهب أحمد بن حنبل وجماعة من العلماء ومن أصحاب الشافعي إلى أنه تصل، فالاختيار أن يقول القارئ بعد فراغه اللهم أوصل ثواب ما قرأته إلى فلان،
“ইমাম আহমদ ইবনে হাম্বল ও শাফেয়ী মাজহাবের একদল উলামা ইহা গ্রহণ করেছেন যে, নিশ্চয় ইহা মৃতদের রুহে পৌছে। তাই ক্বারী সাহেব কোরআন পাঠ থেকে বের হওয়ার পর এরূপ বলতে পারবে যে, হে আল্লাহ! আমি যা পাঠ করলাম ইহার সওয়াব ‘অমুক’ ব্যক্তির রুহে পৌছে দাও।” (তাফছিরে রুহুল মাআনী, ২৭তম জি: ৮৮ পৃ:)
অতএব, হানাফী, মালেকী ও হাম্বলী মাযহাবের তথা জমহুরের অভিমত হল জিবীতদের নেক আমলের সওয়াব মৃতদের আমল নামায় পৌছায় এবং ইহার দ্বারা মৃতরা উপকৃত হয়।