জ্ঞানীর কলমের কালী শহিদের রক্তের চেয়ে দামী

مِدَادُ الْعُلَمَاءِ أَفْضَلُ مِنْ دَمِ الشُّهَدَاءِ

ইমাম যারকাশী শাফেয়ী (র:) ওফাত ৭৯৪ হিজরী বলেন,
اخرجه الْحَافِظ ابو يَعْقُوب اسحاق بن ابراهيم الْبَغْدَادِيّ فِي جزئه رِوَايَة الْكِبَار عَن الصغار عَن الْحسن الْبَصْرِيّ
-“হাফিজ আবু ইয়াকুব ইসহাক্ব ইবনে ইব্রাহিম বাগদাদী (র:) তার গ্রন্থে এই হাদিস বর্ণনা করেছেন। বর্ণনাকারী কিবার হযরত ছিগার (র:) হতে, তিনি হাছান বছরী (র:) হতে।”  ৬৯৮৯৮,  তাজকিরাতু ফি আহাদিসিল মুসতাহিরা, ১ম খন্ড, ১৬৯ পৃ:; ইমাম ছাখাবী: মাকাছিদুল হাছানা, ৩৭৭ পৃ: হাদিস নং ১০০৫; ইমাম আজলুনী: কাশফুল খফা, ২য় খন্ড, ১৭৯ পৃ: হাদিস নং ২২৭৬;

আল্লামা মোল্লা আলী ক্বারী (র:) বলেন, 
ذَكَرَهُ الزَّرْكَشِيُّ وَقَالَ هُوَ مِنْ كَلَامِ الْحَسَنِ الْبَصْرِيِّ -“ইমাম জারাখশী (র:) হাদিসটি উল্লেখ করে বলেন: ইহা বিশিষ্ট তাবেঈ হযরত হাছান বছরী (رضي الله عنه) এর ‘কউল’।”  ৬৯৯৯৯,  ইমাম মোল্লা আলী ক্বারী: মওজুয়াতুল কোবরা, ২০৭ পৃ:;

সুতরাং ইহা হযরত হাছান বছরী (رضي الله عنه) এর ‘কউল’ হিসেবে হাদিস/আছার। উল্লেখ্য যে, আল্লাহর রাসূল (ﷺ), সাহাবায়ে কেরাম ও তাবেঈগণের কউল, ফেল, তাকরীর কে হাদিস বলা হয়। ৭০০৭০০,  মিযানুল আখবার;

হযরত হাছান বছরী (رضي الله عنه) একজন সু-পরিচিত তাবেঈ। এই হাদিসের সমর্থনে একাধিক মারফূ হাদিস রয়েছে, যেমন হাফিজুল হাদিস ইমাম ইবনে আব্দিল র্বাররর (র:) বর্ণনা করেছেন,
وَقَرَأْتُ عَلَى خَلَفِ بْنِ الْقَاسِمِ، أَنَّ أَحْمَدَ بْنَ إِبْرَاهِيمَ بْنَ عَطِيَّةَ الْحَدَّادَ، حَدَّثَهُ ثنا أَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ مُوسَى بْنِ عِيسَى، ثنا مُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ الْمُسْتَنِيرِ، ثنا أَبُو عِصْمَةَ عَاصِمُ بْنُ النُّعْمَانِ الْبَلْخِيُّ، ثنا إِسْمَاعِيلُ بْنُ أَبِي زِيَادٍ، عَنْ أَبِي يُونُسَ الْقُشَيْرِيِّ، عَنْ سِمَاكِ بْنِ حَرْبٍ، عَنْ أَبِي الدَّرْدَاءِ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: يُوزَنُ يَوْمَ الْقِيَامَةِ مِدَادُ الْعُلَمَاءِ وَدَمُ الشُّهَدَاءِ 
-“হযরত আবু দারদা (رضي الله عنه) থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলে পাক (ﷺ) বলেছেন: কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের কলমের কালি শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে।” ৭০১১,  হাফিজ ইবনে আব্দিল র্বার জামিউল বায়ানিল ইলমি ওয়া ফাদ্বলিহী, হাদিস নং ১৫৩; তাজকিরাতু ফি আহাদিসিল মুসতাহিরা, ১ম খন্ড, ১৬৯ পৃ:; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, হাদিস নং ২৮৯০১; ইমাম ছাখাবী: মাকাছিদুল হাছানা, ৩৭৭ পৃ:; ইমাম মোল্লা আলী ক্বারী: মওজুয়াতুল কোবরা, ২০৭ পৃ:; ইমাম আজলুনী: কাশফুল খফা, ২য় খন্ড, ১৭৯ পৃ: হাদিস নং ২২৭৬;

 হাফিজ যায়নুদ্দিন ইরাকী (র:) বলেন,
يُوزن يَوْم الْقِيَامَة مداد الْعلمَاء وَدِمَاء الشُّهَدَاء أخرجه ابْن عبد الْبر من حَدِيث أبي الدَّرْدَاء بِسَنَد ضَعِيف.
-“কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে। ইবনে আব্দিল র্বাররর (র:) হযরত আবু দারদা (رضي الله عنه) থেকে দ্বায়িফ সনদে হাদিস বর্ণনা করেছেন।”  ৭০২২,  তাখরিজু আহাদিসুল এহইয়া, হাদিস নং ৪;

এ বিষয়ে আরেকটি সূত্র উল্লেখ করা যায়,
رَوَاهُ صَاحب مُسْند الفردوس من حَدِيث عبد الْعَزِيز بن ابي دَاوُد أَخْبَرَنِي الْحَسَنُ بْنُ أَبِي طَالِبٍ، قَالَ: حدثنا أَبُو بَكْرٍ مُحَمَّدُ بْنُ جَعْفَرِ بْنِ الْعَبَّاسِ النَّجَّارُ، قَالَ: حدثنا مُحَمَّدُ بْنُ الْحَسَنِ الْعَسْكَرِيُّ، قَالَ: حدثنا الْعَبَّاسُ بْنُ يَزِيدَ الْبَحْرَانِيُّ، قَالَ: حدثنا إِسْمَاعِيلُ بْنُ عُلَيَّةَ، قَالَ: حدثنا أَيُّوبُ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: وُزِنَ حِبْرُ الْعُلَمَاءِ بِدَمِ الشُّهَدَاءِ فَرَجَحَ عَلَيْهِمْ
-“মুসনাদে ফেরদৌস গ্রন্থের ছাহেব বর্ণনা করেন, আব্দুল আজিজ ইবনে আবী দাউদ হতে তিনি নাফে হতে, তিনি ইবনে উমর (رضي الله عنه) হতে মারফূরূপে বর্ণনা করেন, কেয়ামতের দিন আলিমের জ্ঞান ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের খিবর শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে।”  ৭০৩৩,  খতিবে বাগদাদী: তারিখে বাগদাদ, ২য় খন্ড, ৫৯১ পৃ:; ইমাম যাহাবী: মিযানুল এ’তেদাল, ৭৩৯৫ নং রাবীর ব্যাখ্যায়; ইমাম আসকালানী: লিছানুল মিযান, ৪৩১ নং রাবীর ব্যাখ্যায়; তাজকিরাতু ফি আহাদিসিল মুসতাহিরা, ১ম খন্ড, ১৬৯ পৃ:; ইমাম ছাখাবী: মাকাছিদুল হাছানা, ৩৭৭ পৃ: হাদিস নং ১০০৫; ইমাম আজলুনী: কাশফুল খফা, ২য় খন্ড, ১৭৯ পৃ: হাদিস নং ২২৭৬;

এ বিষয়ে আরেকটি রেওয়ায়েত উল্লেখ রয়েছে,
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ بُنْدَارٍ، ثنا أَحْمَدُ بْنُ الْحُسَيْنِ، ثنا مُحَمَّدُ بْنُ هِشَامِ بْنِ عَجْلانَ، ثنا إِسْمَاعِيلُ بْنُ أَبِي زِيَادٍ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُقْبَةَ، عَنْ أَبِي قَبِيلٍ، عَنْ يَزِيدِ بْنِ عَبْدِ اللَّهِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِذَا كَانَ يَوْمُ الْقِيَامَةِ يُوزَنُ مِدَادُ الْعُلَمَاءِ وَدَمُ الشُّهَدَاءِ، فَيَرْجَحُ مِدَادُ الْعُلَمَاءِ عَلَى دَمِ الشُّهَدَاءِ
-“হযরত আব্দুল্লাহ ইবনে আমর (رضي الله عنه) বলেন, রাসূলে পাক (ﷺ) বলেছেন: কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের কলমের কালি শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে।”  ৭০৪৪,  ইমাম আবু নয়াইম: তারিখে ইস্পাহান, ২য় খন্ড, ১৭৯ পৃ:; ইলালু মুতানাহিয়া ফি আহাদিসিল ওয়াহিয়া, হাদিস নং ৮৪;

ইমাম আবুল কাশেম হামজা ইবনে ইউছুফ জুরযানী (র:) ওফাত ৪২৭ হিজরী তদীয় কিতাবে আরেকটি সূত্র উল্লেখ করেছেন,
وأما حديث النعمان فنا ابْنُ نَاصِرٍ قَالَ نا مُحَمَّدُ بْنِ إِبْرَاهِيمَ قَالَ نا مُحَمَّدُ بْنُ الْفَضْلِ قَالَ أَخْبَرَنَا ابْنُ مَرْدَوَيْهِ قَالَ نا عَبْدُ اللَّهِ بن إبراهيم الجرجاني قال اناإِبْرَاهِيمُ بْنُ يَوْمَرْدَ قَالَ نا أَحْمَدُ بْنُ بَهْرَامَ قَالَ نا سَهْلُ بْنُ عَبْدِ الْكَرِيمِ عَنْ يَعْقُوبَ الْقُمِّيِّ عَنِ هَارُونَ بْنِ عَنْتَرَةَ عَنِ الشَّعْبِيِّ قَالَ خَطَبَنَا النُّعْمَانُ بْنُ بَشِيرٍ فَقَالَ: سَمِعْتُ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ يُوزَنُ مِدَادُ الْعُلَمَاءِ مَعَ دَمِ الشُّهَدَاءِ يَرْجُحُ مِدَادُ الْعُلَمَاءِ عَلَى دَمِ الشُّهَدَاءِ.
-“হযরত শাবী (র:) বলেন, নুমান ইবনে বাশির (رضي الله عنه) আমাদের মাঝে বক্তব্য পেশ করছিলেন। তিনি বলেন আমি রাসূলে পাক (ﷺ) কে বলতে শুনেছি যে, কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের কলমের কালি শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে।”  ৭০৫৫,  তারিখে জুরযান, রাবী নং ৫২; ইলালু মুতানাহিয়া ফি আহাদিসিল ওয়াহিয়া, হাদিস নং ৮৫;

এই হাদিস সম্পর্কে লা-মাজহাবী নাছিরুদ্দিন আলবানী বলেন: 
قلت: وهذا إسناد ضعيف -“আমি (আলবানী) বলি: এই সনদ দ্বায়িফ ।”  ৭০৬৬,  ছিলছিলায়ে জয়ীফা, হাদিস নং ৪৮৩২ এর ব্যাখ্যায়;

তিনি আরো বলেন: 
وبالجملة فالحديث ضعيف من جميع طرقه. -“সমষ্ঠিগতভাবে এই হাদিসের সকল সূত্রই দ্বায়িফ ।”  ৭০৭৭,  ছিলছিলায়ে জয়ীফা, হাদিস নং ৪৮৩২ এর ব্যাখ্যায়;

এ বিষয়ে আরেকটি রেওয়ায়েত উল্লেখ করা যায়,
أَبُو هُرَيْرَة يُحَاسب النَّاس بأعمالهم وَالْعُلَمَاء على حسب عَمَلهم فيوزن عمل أحدهم مَعَ عمله وَإِن مداد الْعلمَاء فِي الْمِيزَان أثقل من دم الشُّهَدَاء وَأكْثر ثَوابًا يَوْم الْقِيَامَة
-“হযরত আবু হুরায়রা (رضي الله عنه) থেকে বর্ণিত, লোকেদের আমল হিসাব হবে এবং আলিমগণের আমলও হিসাব হবে। একজন আলিমের আমল অন্যদের আমলের সাথে ওজন করা হবে। আর নিশ্চয় আলিমের কলমের কালী মিযানের পাল্লায় শহিদের রক্তের চেয়েও প্রাধান্য পাবে এবং অধিক সওয়াবের কারণ হবে।”  ৭০৮৮,  মুসনাদে ফেরদৌস, হাদিস নং ৪৮৮;

ইমাম জালালুদ্দিন ছিয়তী (র:) এভাবে উল্লেখ করেছেন,
يُوزَنُ يَوْمَ الْقِيَامَةِ مِدَادُ الْعُلَمَاءِ وَدَمُ الشُّهَدَاءِ فَيَرْجَحُ مِدَادُ الْعُلَمَاءِ عَلَى دَمِ الشُّهَدَاءِ (الشِّيرَازِيّ) عَن أنس، (المرهبي) عَن عمرَان بن حُصَيْن، (ابْن عبد الْبر فِي الْعلم) عَن أبي الدَّرْدَاء، (ابْن الْجَوْزِيّ فِي الْعِلَل) عَن النُّعْمَان بن بشير.
-“কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের কলমের কালি শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে।” সিরাজী হযরত আনাস (رضي الله عنه) থেকে, মারহাবী হযরত ইমরান ইবনে হুছাইন (رضي الله عنه) থেকে, ইবনে আব্দিল র্বাররর আবু দারদা (رضي الله عنه) থেকে, ইবনে জাওযী তার ইলাল গ্রন্থে নুমান ইবনে বাশির (رضي الله عنه) থেবে বর্ণনা করেছেন।”  ৭০৯৯,  ইমাম ছিয়তী: ফাতহুল কবীর, হাদিস নং ১৪৫৩৪; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, হাদিস নং ২৮৭১৫; ইমাম ছিয়তী: জামেউস ছাগীর, হাদিস নং ১৪৫৮২; ইমাম ছিয়তী: জামেউল আহাদিস, হাদিস নং ২৬৯৪;

ইমাম আলাউদ্দিন হিন্দী (র:) এখানে উল্লেখ করেছেন,
إذا كان يوم القيامة يوزن دم الشهداء بمداد العلماء فيرجح مداد العلماء على دم الشهداء. ابن النجار عن ابن عباس.
-“কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের কলমের কালি শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে। ইবনে নাজ্জার হযরত ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেছেন।”  ৭১০১০,  ইমাম হিন্দী: কানজুল উম্মাল, হাদিস নং ২৮৮৯৯;

হযরত নাফে (رضي الله عنه) থেকেও এরূপ আরেকটি বর্ণনা দায়লামী শরীফে রয়েছে। এর ব্যাপারে আল্লামা কাজী ছানাউল্লাহ পানিপাথি (র:) স্বীয় তাফছিরের কিতাবে উল্লেখ করেন:
واخرج الذهبي وَأخرج المرهبي فِي فضل الْعلم عَن عمرَان بن حُصَيْن رَضِي الله عَنهُ قَالَ: قَالَ رَسُول الله صلى الله عَلَيْهِ وَسلم يُوزن يَوْم الْقِيَامَة مداد الْعلمَاء وَدِمَاء الشُّهَدَاء فيرجح مداد الْعلمَاء على دِمَاء الشُّهَدَاء
-“ইমাম যাহাবী (র:) এবং মারহাবী (র:) ইলিমের ফজিলত প্রসঙ্গে হযরত ইমরান ইবনে হুছাইন (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূলে পাক (ﷺ) বলেছেন: কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের কলমের কালি শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে।”  ৭১১১১,  তাফছিরে মাজহারী, ৬ষ্ঠ খন্ড, ৩০৮ পৃ:; তাফছিরে দুর্রে মানছুর, ৩য় খন্ড, ৪২৩ পৃ:;

وروى الْخَطِيب فِي تَارِيخه من جِهَة مُحَمَّد بن جَعْفَر بِإِسْنَادِهِ الى نَافِع عَن ابْن عمر رَفعه وزن حبر الْعلمَاء بِدَم الشُّهَدَاء فرجح عَلَيْهِم
-“খতিব তার তারিখের কিতাবে ‘মুহাম্মদ ইবনে জাফর’ এর সম্পর্কে বর্ণনা করেন, সনদ সহকারে নাফে হতে ইবনে উমর (رضي الله عنه) থেকে মারফূ সূত্রে, রাসূলে পাক (ﷺ) বলেছেন: কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের কলমের কালি শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে।”  ৭১২১২,  তাজকিরাতু ফি আহাদিসিল মুসতাহিরা, ১ম খন্ড, ১৬৯ পৃ:; ইমাম ছাখাবী: মাকাছিদুল হাছানা, ৩৭৭ পৃ: হাদিস নং ১০০৫; ইমাম আজলুনী: কাশফুল খফা, ২য় খন্ড, ১৭৯ পৃ: হাদিস নং ২২৭৬;

এই হাদিস সম্পর্কে ইমাম আজলুনী (র:) বলেন,
يوزن يوم القيامة مداد العلماء ودم الشهداء؛ فيرجح مداد العلماء على دم الشهداء.
رواه الشيرازي عن أنس، ورواه الموهبي عن عمران بن الحصين، وأخرجه ابن عبد البر عن أبي الدرداء، وابن الجوزي في "العلل" عن النعمان بن بشير، قال المناوي: وأسانيده ضعيفة؛ لكن يقوي بعضها بعضًا؛ 
-“কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের কলমের কালি শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে। ইমাম সিরাজী (র:) হযরত আনাস (رضي الله عنه) হতে বর্ণনা করেছেন। মাওহাবী (র:) হযরত ইমরান ইবনে হুছাইন (رضي الله عنه) ওথেকে বর্ণনা করেছেন। ইবনে আব্দিল র্বাররর (র:) হযরত আবু দারদা (رضي الله عنه) থেকে বর্ণনা করেছেন। ইবনে জাওযী (র:) হযরত নুমান ইবনে বাশির (رضي الله عنه) থেকে ‘ইলাল’ গ্রন্থে বর্ণনা করেছেন। ইমাম মানাভী (র:) বলেছেন: এর প্রত্যেকটি সনদই দ্বায়িফ , কিন্তু একে অপরকে শক্তিশালী করেছেন।”  ৭১৩১৩,  ইমাম আজলুনী: কাশফুল খাফা, হাদিস নং ৩২৮১;

এই হাদিস সম্পর্কে আল্লামা মোল্লা আলী ক্বারী (র:) বলেছেন,
رَوَاهُ الشِّيرَازِيُّ عَنْ أَنَسٍ، وَابْنُ عَبْدِ الْبَرِّ، عَنْ أَبِي الدَّرْدَاءِ، وَابْنُ الْجَوْزِيِّ فِي الْعِلَلِ، عَنِ النُّعْمَانِ بْنِ بَشِيرٍ مَرْفُوعًا: يُوزَنُ يَوْمَ الْقِيَامَةِ مِدَادُ الْعُلَمَاءِ وَدَمُ الشُّهَدَاءِ، فَيَرْجَحُ مِدَادُ الْعُلَمَاءِ عَلَى دَمِ الشُّهَدَاءِ
-“সিরাজী হযরত আনাস (رضي الله عنه) হতে, ইবনে আব্দিল র্বাররর হযরত আবু দারদা (رضي الله عنه) হতে, ইবনে জাওযী তার ইলাল গ্রন্থে হযরত নুমান ইবনে বাশির (رضي الله عنه) হতে মারফূরূপে বর্ণনা করেন, কেয়ামতের দিন আলিমের কলমের কালি ও শহিদের রক্ত ওজন করা হবে, তখন আলিমের কলমের কালি শহিদের রক্তের চেয়ে ভারী হয়ে যাবে।”  ৭১৪১৪,  ইমাম মোল্লা আলী: মেরকাত শরহে মেসকাত, ৫৬১১ নং হাদিসের ব্যাখ্যায়;

আল্লামা মোল্লা আলী ক্বারী (র:) আরো বলেছেন,
قُلْتُ وَمَعْنَاهُ صَحِيحٌ لِأَنَّ نَفْعَ دَمِ الشَّهِيدِ قَاصِرٌ وَنَفْعَ قَلَمِ الْعَالِمِ مُتَعَدٍّ حَاضِرٌ 
-“আমি বলি: এর মাআনা বা অর্থ ছহীহ্। কেননা শহিদের রক্ত উপকারী আর আলিমের কলমের কালী সর্বদা উপকারী।”  ৭১৫১৫,  ইমাম মোল্লা আলী ক্বারী: আসরারুল মারফুয়া, হাদিস নং ৪২৯;

“জ্ঞানীর কলমের কালি শহিদের রক্তের চেয়ে দামী” এই হাদিস এক হিসেবে তাবেঈ এর কউল হিসেবে হাদিস, অপর দিকে মারফূ হাদিসের সাথে মিল থাকার কারণে ‘রেওয়ায়েত বিল মায়ানা’ হিসেবে হাদিসে রাসূলও বলা যায়। সুতরাং এই হাদিসকে মওজু বা ভিত্তিহীন অথবা জাল বলার কোন রাস্তা’ই নেই।
Top