আলিমের ঘুম জাহেলের ইবাদতের চেয়ে উত্তম
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: نوم العالم خير من عبادة الجاهل
-“রাসূলে পাক (ﷺ) বলেছেন: আলিমের ঘুম আবিদ লোক তথা অজ্ঞ লোকের নফল ইবাদতের চেয়ে উত্তম।” ৩৯৮৯৮, মুসনাদে ফেরদৌস, হাদিস নং ৬৭৩১; ইমাম গাজ্জালী: এহইয়ায়ে উলুমুদ্দিন, ১ম খন্ড, ৩৪৩ পৃ:; ইমাম মোল্লা আলী: আসরারুল মারফুয়া, হাদিস নং ৫৬৭; গাউছে পাক: ছেররুল আছরার, ৬০ পৃ:; তাফছিরে রুহুল বয়ান, সূরা যারিয়াতের ১৫-১৯ নং আয়াতের তাফছিরে; বাহরুল মাদিদ ফি তাফছিরিল কুরআনিল মাজিদ, ৫ম খন্ড, ৫৬৯ পৃ:; তাফছিরে মাজহারী, ৬ষ্ঠ খন্ড, ১৮৯ পৃ:; ইমাম ছিয়তী: শরহু সুনানু ইবনেু মাজাহ, ১ম খন্ড, ৯৮ পৃ:; ইমাম মোল্লা আলী: মেরকাত শরহে মেসকাত, ৬০৩৪ নং হাদিসের ব্যাখ্যায়; আল্লামা মানাভী: আত তাইছির বি’শরহে জামেইছ ছাগীর, ২য় খন্ড, ৪৬২ পৃ:; আত তানভীর শরহে জামেউছ ছাগীর, ২য় খন্ড, ৫৪৫ পৃ:; তাখরিজু আহাদিসুল এহইয়া, হাদিস নং ৫; ইমাম আজলুনী: কাশফুল খাফা, হাদিস নং ২৮৩৯; মাজমুয়ায়ে ফাতওয়া, ৭ম খন্ড, ৪৪ পৃ:; কুওয়াতুল কুলুবে ফি মুয়ামালাতিল মাহবুব, ১ম খন্ড, ৬৭ পৃ:; তাফছিরে কবীরের” ২য় জি: ১৮৯ পৃ:;
ইমাম আবু নুয়াইম ইস্পাহানী (رَحْمَةُ الله عليه) ওফাত ৪৩০ হিজরী এবং ইমাম আবু মুহাম্মদ হছান বাগদাদী আল খাল্লাল (رَحْمَةُ الله عليه) ওফাত ৪৩৯ হিজরী তদীয় স্ব স্ব কিতাবে হাদিসটি সনদসহ এভাবে উল্লেখ করেন,
حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ مُحَمَّدٍ، قَالَ: ثنا عَبْدُ الرَّحْمَنِ بْنُ الْحَسَنِ، قَالَ: نا أَحْمَدُ بْنُ يَحْيَى الصُّوفِيُّ، قَالَ: نا مُحَمَّدُ بْنُ يَحْيَى الضَّرِيرُ، قَالَ: ثنا جَعْفَرُ بْنُ مُحَمَّدٍ، عَنْ أَبِيهِ، عَنْ إِسْمَاعِيلَ، عَنِ الْأَعْمَشِ، عَنْ أَبِي الْبَخْتَرِيِّ، عَنْ سَلْمَانَ، أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: نَوْمٌ عَلَى عِلْمٍ خَيْرٌ مِنْ صَلَاةٍ عَلَى جَهْلٍ. كَذَا رَوَاهُ الْأَعْمَشُ عَنْ أَبِي الْبَخْتَرِيِّ، وَأَرْسَلَهُ أَبُو الْبَخْتَرِيِّ عَنْ سَلْمَانَ، أَيْضًا
-“হযরত সালমান ফারছী (رضي الله عنه) বর্ণনা করেন, নিশ্চয় আল্লাহর রাসূল (ﷺ) বলেছেন: আলিমের ঘুম অজ্ঞ লোকের নফল নামাজের চেয়েও উত্তম।” ৩৯৯৯৯, ইমাম আবু নুয়াইম: হিলিয়াতুল আউলিয়া, ৪র্থ খন্ড, ৩৮৫ পৃ:; ইমাম আবু মুহাম্মদ খাল্লাল: জিকরু মান লাম ইয়াকুন ইন্দাহু ইল্লা হাদিসু ওয়াহেদ, হাদিস নং ৯৪; মুসনাদু ফেরদৌস, হাদিস নং ৬৭৩২; আল্লামা মানাভী: ফায়জুল কাদির, হাদিস নং ১২৭৪১; আত তানভীর শরহে জামেউছ ছাগীর, হাদিস নং ৯২৭৫; ইমাম ছিয়তী: ফাতহুল কবীর, হাদিস নং ২৩; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, হাদিস নং ২৮৭১১; ইমাম আজলুনী: কাশফুল খাফা, হাদিস নং ২৮৬৭;
ইমাম জালালুদ্দিন ছিয়তী (رضي الله عنه) সালমান ফারসী (رضي الله عنه) বর্ণিত হাদিসকে ضَعِيف ‘দ্বায়িফ’ বলেছেন। ৪০০৪০০, ইমাম ছিয়তী: জামেউছ ছাগীর, ২য় জি: ৫৫৬ পৃ:;
এই হাদিসের সনদ প্রসঙ্গে লা-মাজহাবী নারিুদ্দিন আলবানী তার কিতাবে হাদিসটিকে ضعيف লিখেছেন। ৪০১১, আলবানী: সিলসিলাতু আহাদিছিদ দ্বায়িফা, হাদিস নং ৪৬৯৭;
এ ব্যাপারে আরেকটি রেওয়ায়েত লক্ষ্য করুন,
عن علي قال: نوم على علم خير من اجتهاد على جهل. آدم في العلم.
-“হযরত আলী (رضي الله عنه) বলেন, ইলিমের উপর (সহ) ঘুমানো অজ্ঞ লোকেদের কঠিন পরিশ্রমের নফল ইবাদতের চেয়ে উত্তম।” ৪০২২, ইমাম হিন্দী: কানজুল উম্মাল, হাদিস নং ২৯৩৮৬;
এই হাদিস সম্পর্কে ইমাম আজলুনী (رَحْمَةُ الله عليه)
نوم العالم عبادة وصمته تسبيح -“আলিমের ঘুম এবাদত এবং তার চুপ থাকাও তাসবীহ সমতুল্য।” এই হাদিস প্রসঙ্গে বলেছেন,
رواه البيهقي بسند ضعيف عن عبد الله بن أبي أوفى؛ لكن روى أبو نعيم في "الحلية" عن سلمان: نوم على علم خير من صلاة على جهل؛ لأن العالم ينوي التقوي على الطاعة بخلاف الجاهل
-“ইমাম বায়হাক্বী (رَحْمَةُ الله عليه) হযরত আব্দুল্লাহ ইবনে আবী আওফা (رضي الله عنه) থেকে দ্বায়িফ সনদে বর্ণনা করেছেন। কিন্তু আবু নুয়াইম (رَحْمَةُ الله عليه) তাঁর ‘হিলিয়া’ গ্রন্থে হযরত সালমান ফারসী (رضي الله عنه) থেকে বর্ণনা করেছেন যে, আলিমের ঘুম অজ্ঞ লোকের নফল নামাজের চেয়েও উত্তম। কেননা আলিম তাকওয়ার সাথে ঘুমানোর নিয়ত করে যা অজ্ঞ লোকের বিপরীত।” ৪০৩৩, ইমাম আজলুনী: কাশফুল খাফা, হাদিস নং ২৮৩৯;
আল্লামা ইমাম মোল্লা আলী ক্বারী (رَحْمَةُ الله عليه) نَوْمُ الصَّائِمِ عِبَادَةٌ এই হাদিস সম্পর্কে বলেছেন,
رَوَاهُ الْبَيْهَقِيُّ بِسَنَدٍ ضَعِيفٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي أَوْفَى لَكِنْ رَوَى أَبُو نُعَيْمٍ فِي الْحِلْيَةِ عَنْ سَلْمَانَ نَوْمٌ عَلَى عِلْمٍ خَيْرٌ مِنْ صَلَاةٍ عَلَى جَهْلٍ
-“ইমাম বায়হাক্বী (رَحْمَةُ الله عليه) হযরত আব্দুল্লাহ ইবনে আবী আওফা (رضي الله عنه) থেকে দ্বায়িফ সনদে বর্ণনা করেছেন। কিন্তু আবু নুয়াইম (رَحْمَةُ الله عليه) তাঁর ‘হিলিয়া’ গ্রন্থে হযরত সালমান ফারসী (رضي الله عنه) থেকে বর্ণনা করেছেন যে, আলিমের ঘুম অজ্ঞ লোকের নফল নামাজের চেয়েও উত্তম।” ৪০৪ ৪, ইমাম মোল্লা আলী: আসরারুল মারফুয়া, হাদিস নং ৫৬৭;
মুসনাদু ফেরদৌসের মধ্যে ইমাম দায়লামী (رَحْمَةُ الله عليه) হাদিসটি এভাবে উল্লেখ করেছেন,
عبد الله بن أبي أوفى نوم الْعَالم عبَادَة وَنَفسه تَسْبِيح وَعَمله مضاعف ودعاؤه مستجاب وذنبه مغْفُور
-“আব্দুল্লাহ ইবনু আবী আওফা (رضي الله عنه) থেকে বর্ণিত, আলিমের ঘুম এবাদত, আলিমের চুপ থাকা তাসবীহ সমতুল্য, আলিমের আমল কবুলযোগ্য, আলিমের দোয়া কবুল ও আলিমের গোনাহ ক্ষমাযোগ্য।” ৪০৫৫, মুসনাদু ফেরদৌস, হাদিস নং ৬৭৩১;
আল্লামা আবু তালেব মক্কী (رَحْمَةُ الله عليه) ওফাত ৩৮৬ হিজরী তদীয় কিতাবে এভাবে বলেছেন,
وقد روينا في خبر نوم العالم عبادة ونفسه تسبيح. -“অবশ্যই খবরের মধ্যে বর্ণনা করি, আলিমের ঘুম ইবাদত, তাদের চুপ থাকা তাসবীহ সমতুল্য।” ৪০৬৬, কুওয়াতুল কুলুবে ফি মুয়ামালাতিল মাহবুব, ১ম খন্ড, ৬৭ পৃ:;
হাফিজ ইবনে তাইমিয়া তদীয় কিতাবে হাদিসটি এভাবে উল্লেখ করেছেন,
وَفِي الْأَثَرِ: نَوْمُ الْعَالِمِ تَسْبِيحٌ. -“আছারের মধ্যে আছে, আলিমের ঘুম তাসবীহ্ সমতুল্য।” ৪০৭ ৭, হাফিজ ইবনে তাইমিয়া: মাজমুয়ায়ে ফাতওয়া, ৭ম খন্ড, ৪৪ পৃ:;
আল্লামা আবু সাঈদ খাদেমী হানাফী (رَحْمَةُ الله عليه) ওফাত ১১৫৬ হিজরী তদীয় কিতাবে এভাবে উল্লেখ করেন:
قَوْلُهُ عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ نَوْمُ الْعَالِمِ خَيْرٌ مِنْ عِبَادَةِ الْجَاهِلِ
-“আল্লাহর রাসূল (ﷺ) এর বাণী হল: আলিমের ঘুম অজ্ঞ ব্যক্তির নফল ইবাদতের চেয়েও উত্তম।” ৪০৮৮, বারিকাতু মাহমুদিয়া ফি ত্বারিকাতি মুহাম্মদীয়া, ২য় খন্ড, ৮০ পৃ:;
আল্লামা মুহাম্মদ ইবনে ইসমাঈল ইবনে ছিলাহ্ ছানআনী (رَحْمَةُ الله عليه) ওফাত ১১৮২ হিজরী তদীয় কিতাবে এভাবে উল্লেখ করেছেন,
نوم العالم خير من عبادة الجاهل -“আলিমের ঘুম অজ্ঞ লোকের ইবাদতের চেয়েও উত্তম।” ৪০৯৯, আল্লামা ছানআনী: আত তানভীর শরহে জামেউছ ছাগীর, ১২৩৫ নং হাদিসের ব্যাখ্যায়;
আল্লামা তাজ উদ্দিন আব্দুল ওহাব ইবনে তক্বী উদ্দিন সুবুক্বী (رَحْمَةُ الله عليه) ওফাত ৭৭১ হিজরী তদীয় কিতাবে বলেন,
رَوَاهُ الْبَيْهَقِيّ فِي شعب الْأَيْمَان مَوْقُوفا على عبد الله بن عَمْرو بن الْعَاصِ حَدِيث نوم الْعَالم عبَادَة وَنَفسه تَسْبِيح
-“আব্দুল্লাহ ইবনে আমর ইবনে আস (رضي الله عنه) থেকে ইমাম বায়হাক্বী (رَحْمَةُ الله عليه) ‘শুয়াইবুল ঈমান’ গ্রন্থে এই হাদিস বর্ণনা করেছেন। হাদিসটি হল: আলিমের ঘুম ইবাদত, তাদের চুপ থাকা তাসবীহ সমতুল্য।” ৪১০১০, তাবকাতুল শাফিয়াতুল কুবরা, ৬ষ্ঠ খন্ড, ৩০৭ পৃ:;
ফাজায়েল তথা মর্যাদার ক্ষেত্রে সর্বসম্মতিক্রমে দ্বায়িফ হাদিস গ্রহণযোগ্য। সুতরাং সার্বিক বিচারে نوم العالم خير من عبادة الجاهل
-“আলিমের ঘুম অজ্ঞ ব্যক্তির নফল সালাতের চেয়ে উত্তম।” ইহা হাদিস থেকেই প্রমাণিত। উল্লেখ্য যে, ইমাম ছিয়তী (رضي الله عنه) যেখানে হাদিসটিকে ‘দ্বায়িফ’ পর্যায়ের বলেছেন। সুতরাং ইহাকে ‘মওজু হাদিস’ বা ভিত্তিহীন বলার কোন সুযোগ নেই।