ফকির লোকের ভালবাসা জান্নাতের চাবী
عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ رَضِيَ اللَّهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: لِكُلِّ شَيْءٍ مِفْتَاحٌ وَمِفْتَاحُ الْجَنَّةِ حُبُّ الْمَسَاكِينِ، وَالْفُقَرَاءُ
-“হযরত উমর ইবনুল খাত্তাব (رضي الله عنه) বর্ণনা করেন, রাসূলে করিম (ﷺ) বলেছেন: নিশ্চয় প্রত্যেক জিনিসের চাবি রয়েছে, আর জান্নাতের চাবি হল মিছকীন ও ফকির লোকের ভালবাসা।”  ৪২৩২৩,  মুসনাদে ফেরদৌস, হাদিস নং ৪৯৯৩; ইমাম ছিয়তী: জামেউল আহাদিস, হাদিস নং ৪৫১৬২; ইমাম ছিয়তী: জামেউছ ছাগীর, ২য় জি: ৪৪৯ পৃ: হাদিস নং ১০২০২; ইমাম ছিয়তী: ফাতহুল কবীর, হাদিস নং ৯৮৪২; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, হাদিস নং ১৬৫৮৭; ইবনে লালী, হযরত আব্দুল্লাহ ইবনে উমর (رضي الله عنه) হতে; ইমাম গাজ্জালী: মুকাশাফাতুল কুলুব, ১২৯ পৃ:; তাখরিজু আহাদিসুল এহইয়া, হাদিস নং ৪; হাফিজ ইরাকী তাঁর ‘মুগনী’-তে হযরত উমর রা: হতে;

ইমাম জালালুদ্দিন ছিয়তী (رضي الله عنه) হাদিসটিকে ‘দ্বায়িফ’ বলেছেন। তবে হাদিসটি দ্বায়িফ হলেও মওজু বা ভিত্তিহীন নয়। এই হাদিসটি সনদ সহকারে ইমাম আব্দুল কারিম ইবনে হাওয়াজান ইবনে আব্দুল মালেক কুশাইরী (رَحْمَةُ الله عليه‎‎) ওফাত ৪৬৫ হিজরী এবং আল্লামা মামার ইবনে আব্দুল ওয়াহেদ ইবনে রেজা সমরকান্দী ইস্পাহানী (رَحْمَةُ الله عليه‎‎) ওফাত ৫৬৪ হিজরী তদীয় স্ব স্ব কিতাবে উল্লেখ করেন,
أَخْبَرَنَا الشَّيْخُ أَبُو عَبْدِ الرَّحْمَنِ السلمي، قال: حدثنا إبراهيم بن أحمد بن محمد الفزاري، قال: حدثنا عبد الله بن جعفر بن أحمد بْنُ خَشِيشٍ الْبَغْدَادِيُّ قَالَ: حَدَّثَنَا عُثْمَانُ بْنُ مَعْبَدٍ قَالَ: حَدَّثَنَا عُمَرُ بْنُ رَاشِدٍ عَنْ مَالِكٍ عَنْ نَافِعٍ عَنِ ابْنِ عُمَرَ عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ رَضِيَ اللَّهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: لِكُلِّ شَيْءٍ مِفْتَاحٌ وَمِفْتَاحُ الْجَنَّةِ حُبُّ الْمَسَاكِينِ، وَالْفُقَرَاءُ
-“হযরত উমর (رضي الله عنه) বলেন, রাসূলে করিম (ﷺ) বলেছেন: প্রত্যে জিনিসের চাবী রয়েছে আর জান্নাতের চাবী হল ফকির ও মিসকীর লোকের ভালবাসা।”  ৪২৪২৪,  রেছালায়ে কুশাইরিয়া, ২য় খন্ড, ৪১৩ পৃ:; মুজিবাতুল জান্নাত, হাদিস নং ১০; আল ফেরদৌছ, হাদিস নং ৪৯৯৩; ইমাম ছিয়তী: জামেউল আহাদিস, হাদিস নং ৪৫১৬২; ইমাম ছিয়তী: জামেউছ ছাগীর, হাদিস নং ১০২০২; ইমাম গাজ্জালী: এহইয়ায়ে উলুমুদ্দিন, ৪র্থ খন্ড, ১৯৯ পৃ:; বারিকাতু মাহমুদিয়া ফি শরহে ত্বরিকাতি মুহাম্মদিয়া, ৩য় খন্ড, ৩৩ পৃ:;আল্লামা ছানআনী: আত তানভীর শরহে জামেউছ ছাগীর, হাদিস নং ৭৩০৪; ইমাম ছিয়তী: ফাতহুল কবীর, হাদিস নং ৯৮৪২; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, হাদিস নং ১৬৫৮৭; ইমাম যাহাবী: মিযানুল এ’তেদাল, ৮৫৮১ নং রাবীর ব্যাখ্যায়;

এই হাদিসের সনদে عُمَر بْن رَاشد الْمَدَنِيّ الْحَارِثِيّ ‘উমর ইবনে রাশিদ মাদানী হারেছী’ নামক রাবী রয়েছে, যার সম্পর্কে আইম্মায়ে কেরামের অভিমত লক্ষ্য করুন:-
وَقَال العجلي: لا بأس به. وقال العقيلي: منكر الحديث، وتكلم فيه ابن عدي، وقال أبو داود ضعيف وقال الخطيب كان ضعيفا روى المناكير عن الثقات وَقَال عَباس الدُّورِيُّ، عَن يحيى بْن مَعِين: ضعيف. وَقَال أَبُو زُرْعَة: لين الحديث. وَقَال النَّسَائي: ليس بثقة.
-“ইমাম ইজলী (رَحْمَةُ الله عليه‎‎) বলেন: তার ব্যাপারে অসুবিধা নেই। সে মুনকারুল হাদিস, ইবনে আদী (رَحْمَةُ الله عليه‎‎) তার ব্যাপারে কথা বলেছেন। আবু দাউদ (رَحْمَةُ الله عليه‎‎) বলেছেন, সে দ্বায়িফ । খতিব বলেন, সে দুর্বল রাবী, সে বিশ্বস্ত রাবী থেকে মুনকার রেওয়ায়েত বর্ণনা করত। আব্বাস দাওরী হযরত ইবনে মাঈন (رَحْمَةُ الله عليه‎‎) থেকে বলেন: সে দ্বায়িফ । ইমাম আবু যুরাআ (رَحْمَةُ الله عليه‎‎) তার হাদিস দুর্বল। ইমাম নাসাঈ (رَحْمَةُ الله عليه‎‎) বলেন: সে বিশ্বস্ত নয়।”  ৪২৫২৫,  ইমাম আসকালানী: তাহজিবুল কামাল, রাবী নং ৪২৩১; ইমাম মুগলতাঈ: ইকমালু তাহজিবুল কামাল, রাবী নং ৩৯৭৪;

অতএব, عُمَر بْن رَاشد উমর ইবনে রাশাদ এর রেওয়ায়েত সর্বনিম্ন স্তর হবে দ্বায়িফ , তবে অবশ্যই বাতিল হবেনা। এজন্যেই ইমাম জালালুদ্দিন ছিয়তী (رَحْمَةُ الله عليه‎‎) হাদিসটিকে দ্বায়িফ বলেছেন। ইমাম ইবনে হিব্বান (رَحْمَةُ الله عليه‎‎) ইহার আরেকটি সনদটি উল্লেখ করেছেন, 
حَدَّثَنَا أَبُو الطّيب أَحْمَد بْن عُبَيْد اللَّه الدَّارِمِيّ حَدَّثَنَا أَحْمَد بْن دَاوُد بْن عَبْد الْغفار حَدَّثَنَا أَبُو مُصعب حَدَّثَنَا مَالك بْن أنس عَن نَافِع عَنِ ابْنِ عُمَرَ قَالَ قَالَ رَسُول الله: لِكُلِّ أُمَّةٍ مِفْتَاحٌ وَمِفْتَاحُ الْجَنَّةِ حُبُّ الْمَسَاكِينِ وَالْفُقَرَاءُ
-“আবু তায়্যেব আহমদ ইবনে উবাইদুল্লাহ দারেমী হাদিস বর্ণনা করেছেন আহমদ ইবনে দাউদ ইবনে আব্দুল গাফ্ফার থেকে, তিনি আবু মুছআব থেকে, তিনি মালেক ইবনে আনাস থেকে তিনি ইবনে উমর (رضي الله عنه) থেকে, হযরত ইবনে উমর (رضي الله عنه) বলেন, রাসূলে করিম (ﷺ) বলেছেন: প্রত্যেক উম্মতের চাবী রয়েছে আর জান্নাতের চাবী হল ফকির ও মিসকীন লোকের ভালবাসা।”  ৪২৬২৬,  ইমাম ছিয়তী: আল লাআলী মাসনুয়া, ২য় খন্ড, ২৭৩ পৃ:; ইমাম ইবনে আদী: আল কামিল ফিদ দোয়াফা, ৮ম খন্ড, ১১২ পৃ:;

ইমাম ইবনে আদী (رَحْمَةُ الله عليه‎‎) এই হাদিস সম্পর্কে বলেন,
قال الشيخ: وهذا أَيضًا عن مَالِك بهذا الإسناد منكر جدا. -“শায়েখ (رَحْمَةُ الله عليه‎‎) বলেন, মালেক থেকে এর সনদ অনুরূপ মুনকার।”  ৪২৭২৭,  ইমাম ইবনে আদী: আল কামিল ফিদ দোয়াফা, ৮ম খন্ড, ১১২ পৃ:;

ইবনে কাইছারানী (رَحْمَةُ الله عليه‎‎) ওফাত ৫০৭ হিজরী বলেন, 
وَهَذَا الحَدِيث عَن مَالك مُنكر، -“মালেক থেকে বর্ণিত এই হাদিস মুনকার।”  ৪২৮২৮,  জখিরাতুল হুফ্ফাজ, হাদিস নং ৪৪৮৭;

এই হাদিসের সনদের রাবী  أبو مصعب‘আবু মুছআব’ এর মূল নাম হল مطرف بن عبد الله بن مطرف بن سليمان ‘মুর্তারাফ ইবনে আব্দুল্লাহ ইবনে মুর্তারাফ ইবনে সুলাইমান’ সে নির্ভরযোগ্য রাবী। যেমন ইমামগণের অভিমত লক্ষ্য করুন:-
وقال بن سعد كان ثقة وذكره بن حبان في الثقات وقال الدارقطني ثقة. 
-“ইমাম ইবনে সাদ বলেন: সে বিশ্বস্ত। ইমাম ইবনে হিব্বান (رَحْمَةُ الله عليه‎‎) তাকে বিশ্বস্তদের অন্তর্ভূক্ত করেছেন। ইমাম দারে কুতনী বলেন: সে বিশ্বস্ত।”  ৪২৯২৯,  ইমাম আসকালানী: তাহজিবুত তাহজিব, রাবী নং ৩২৭; ইমাম মুগলতাঈ: ইকমালু তাহজিবুল কামাল, রাবী নং ৪৫৯৬;

وكان من كبار الفقهاء المالكيّة، رحِمه الله. -“সে মালেকী মাজহাবের বড় ফকিহ্ ছিলেন আল্লাহ তার উপর রহমত নাজিল করুন।”  ৪৩০৩০,  ইমাম যাহাবী: তারিখুল ইসলাম, রাবী নং ৪০৩;

قال أبو حاتم: صدوق مضطرب الحديث. -“ইমাম আবু হাতিম বলেন: সে সত্যবাদী ও মজতারিবুল হাদিস।”  ৪৩১৩১,  ইমাম যাহাবী: মিযানুল এ’তেদাল, রাবী নং ৮৫৮১;

وقال ابن عدي: يأتي بمناكير. -“ইবনে আদী বলেন: তার থেকে মুনকার হাদিস বর্ণিত হয়েছে।”  ৪৩২৩২,  ইমাম যাহাবী: মিযানুল এ’তেদাল, রাবী নং ৮৫৮১;

قلت: هو من كبار الفقهاء. -“আমি (যাহাবী) বলি: সে বড় ধরণের ফকিহ্ ছিলেন।”  ৪৩৩৩৩,  ইমাম যাহাবী: মিযানুল এ’তেদাল, রাবী নং ৮৫৮১;

অতএব, আবু মুছআব এর রেওয়ায়েত সর্বনিম্ন স্তর হবে হাছান। কারণ ইমামদের অনেকেই তাকে বিশ্বস্ত বলেছেন। তবে ‘আহমদ ইবনে দাউদ ইবনে আব্দুল গাফ্ফার’ চরমভাবে সমালোচিত। তাই এই সূত্রটি নিম্ন পর্যায়ের দ্বায়িফ ।
উল্লেখ্য যে, ‘আহমদ ইবনে দাউদ ইবনে আব্দুল গাফ্ফার ও আবু মুছআব’ ছাড়াও এই হাদিসের আরেকটি সনদ বিদ্যমান:-
وقَالَ الْخَطِيب فِي رُوَاة مَالك أَنْبَأنَا أَبُو بَكْر أَحْمَد بْن مُحَمَّد بن غَالب الخوارمي أَنْبَأَنَا أَبُو صَخْر مُحَمَّد بْن مَالك السَّعْديّ بمرو حَدَّثَنَا المُنْكَدِر يَعْنِي أَحْمَد بْن مُحَمَّد بْن عُمَر حَدَّثَنَا يَعْقُوب بْن سُفْيَان أَبُو يُوسُف حَدَّثَنَا عُمَر بْن رَاشد الْمَدَنِيّ الْحَارِثِيّ مَوْلَى عُثْمَان بْن عَفَّان بِهِ.
-“খতিব বলেছেন মালেকের রেওয়ায়েতটি হল: হাদিস বর্ণনা করেছেন আবু বকর আহমদ ইবনে মুহাম্মদ ইবনে গালিব খাওয়ারিমী- আবু ছাখর মুহাম্মদ ইবনে মালেক সায়াদী বামরু- মুনকাদির অর্থাৎ আহমদ ইবনে মুহাম্মদ ইবনে উমর- ইয়াকুব ইবনে সুফিয়ান আবু ইউছুফ- উমর ইবনে রাশিদ মাদানী হারেছী উছমান ইবনে আফ্ফান (رضي الله عنه) কৃতদাস- এই সূত্রে হাদিস বর্ণিত।”  ৪৩৪৩৪,  ইমাম ছিয়তী: আল লাআলী মাসনুয়া, ২য় খন্ড, ২৭৩ পৃ:;

‘আহমদ ইবনে দাউদ ইবনে আব্দুল গাফ্ফার ও আবু মুছআব’ ছাড়া এই হাদিসের আরেকটি সনদ বিদ্যমান:-
حدثنا أبو محمد بن عمرو حدثنا عبد الله بن جعفر بن أحمد بن حشيش حدثنا عثمان بن معبد حدثنا عمر بن راشد عن مالك عن نافع عن ابن عمر مرفوعا لكل شيء مفتاح ومفتاح الجنة حب المساكين والفقراء
-“আবু মুহাম্মদ ইবনে আমর বর্ণনা করেছেন আব্দুল্লাহ ইবনে জাফর ইবনে আহমদ ইবনে হাশিশ থেকে, তিনি উছমান ইবনে মা’বাদ থেকে, তিনি উমর ইবনে রাশাদ থেকে, তিনি মালেক থেকে, তিনি ইবনে উমর (رضي الله عنه) থেকে মারফু সূত্রে বর্ণনা করেছেন: প্রত্যেক উম্মতের চাবী রয়েছে আর জান্নাতের চাবী হল ফকির ও মিসকীন লোকের ভালবাসা।”  ৪৩৫৩৫,  ইমাম ছিয়তী: আল লাআলী মাসনুয়া, ২য় খন্ড, ২৭৩ পৃ:;

একাধিক সূত্রে হাদিসটি বর্ণিত থাকার কারণে অবশ্যই ইহা হাছান পর্যায়ের হবে। সর্বোপরি ‘আহমদ ইবনে দাউদ’ ছাড়াও ভিন্ন সূত্রে হাদিসটি বর্ণিত থাকার কারণে অবশ্যই হাদিসটি নির্ভরযোগ্য হবে। হাফিজ ইরাকী (رَحْمَةُ الله عليه‎‎) এই হাদিস উল্লেখ করে বলেন,
رَوَاهُ الدَّارَقُطْنِيّ فِي غرائب مَالك وَأَبُو بكر بن لال فِي مَكَارِم الْأَخْلَاق، وَابْن عدي فِي الْكَامِل، وَابْن حبَان فِي الضُّعَفَاء من حَدِيث ابْن عمر.
-“ইমাম দারে কুতনী (رَحْمَةُ الله عليه‎‎) তাঁর ‘গারাইবু মালেক’ গ্রন্থে, আবু বকর ইবনে লালী (رَحْمَةُ الله عليه‎‎) ‘মাকারিমুল আখলাক’ গ্রন্থে, ইবনে আদী (رَحْمَةُ الله عليه‎‎) তাঁর ‘কামিল’ গ্রন্থে এবং ইবনে হিব্বান (رَحْمَةُ الله عليه‎‎) তাঁর ‘দ্বোয়াফা’ গ্রন্থে হযরত ইবনে উমর (رضي الله عنه) থেকে ইহা বর্ণনা করেছেন।”  ৪৩৬৩৬,  হাফিজ ইরাকী: তাখরিজু আহাদিসুল এহইয়া, হাদিস নং ৪;

এ জন্যে حُبُّ وَالْفُقَرَاءُ مِفْتَاحُ الْجَنَّةِ -“ফকির লোকের ভালবাসা বেহেস্থের কুঞ্জি।” অথবা حُبُّ الْمَسَاكِينِ مِفْتَاحُ الْجَنَّةِ -“মিছকীন লোকের ভালবাসা বেহেস্থের কুঞ্জি।” উভয়টি হাদিসের ভাষ্য।
Top