সর্বশেষ অবতারীত আয়াত
📚কিতাবঃ আল মাওরিদুর রাভী ফি মাওলিদিন নাবাবী (ﷺ)
🖋️মূলঃ ইমাম সুলতান মোল্লা আলী কারী (رحمة الله)
ইবনে জারীর, ইবনে মুনযীর দ্বয় رحمة الله عليه হযরত কাতাদাহ (رضي الله عنه) হতে বর্ণিত নিন্মোক্ত আয়াতে কারীমার বিশদ ব্যাখ্যা নিরোপন করেছেন। মহান আল্লাহর বাণী-
ت لَقَدْ جَاءكُمْ رَسُولٌ مِّنْ أَنفُسِكُمْ عَزِيزٌ عَلَيْهِ مَا عَنِتُّمْ حَرِيصٌ عَلَيْكُم بِالْمُؤْمِنِينَ رَؤُوفٌ رَّحِيمٌ. فَإِن تَوَلَّوْاْ فَقُلْ حَسْبِيَ اللّهُ لا إِلَـهَ إِلاَّ هُوَ عَلَيْهِ تَوَكَّلْتُ وَهُوَ رَبُّ الْعَرْشِ الْعَظِيمِ
অর্থ:- অবশ্যই তোমাদের মধ্য হতেই তোমাদের নিকট একজন রাসূল আগমন করেছেন। তোমাদের কে যা বিপন্ন করে, তা তাঁর জন্য অত্যন্ত কষ্টদায়ক। তিনি তোমাদের জন্য মঙ্গলকামী মু’মিনদের প্রতি দয়াদ্রশীল ও পরম দয়ালু।
অতএব, তারা যদি মুখ ফিরিয়ে নেয়, তবে আপনি বলে দিন, আমার জন্য কেবল আল্লাহ পাকই যথেষ্ট। তিনি ব্যতীত অন্য কোন উপাস্য নেই। আমি তাঁরই উপর আস্থা রাখি এবং তিনি সুবিশাল আরশের অধিপতি।
আয়াতে বর্ণিত لقد جاء كم من انفسكم বাক্যের অর্থ সম্র্পকে হযরত কাতাদাহ (رضي الله عنه) বলেন (তোমাদের নিকট তোমাদেরই মধ্য হতে একজন রাসূল এসেছেন) অথার্ৎ
جعله الله من انفسكم فلا تحسدوه على ما اعطاه الله من النبوة والكر امة .
অর্থ:- মহান আল্লাহ পাক তোমাদের নিজেদের মধ্য হতেই একজন নবী প্রেরণ করেছেন বিধায় আল্লাহ পাক কর্তৃক তাঁকে নবুওয়ত ও সম্মানের বিশাল নেয়ামত দান করার দ্বরুন মোটে ও তোমরা তাঁর প্রতি হিংসা বিন্মেষ রেখনা।
আয়াতে বর্ণিত عزيزعليه ما عنتم এর অর্থ হচ্ছে- عزيز عليه ما عنت مؤمنهم অর্থ:- তাদের মধ্যকার মুমিনদের বিপন্ন কালে তিনি যন্ত্রনাক্লিষ্ট হন। আয়াতে বর্ণিত حريص عليكم এর ব্যাখ্যা হচ্ছে حريص على ضالكم ان يهديه الله অর্থ:- তিনি তোমাদের মধ্য কার বিপথগামীদের মঙ্গল কামনার প্রত্যাশী যে, মহান আল্লাহ পাক তাকে হেদায়াতের পথ দেখিয়ে দেন। ইবনে আবু হাতীম ও আবু শায়েখ কর্তৃক ইবনে আব্বাস (رضي الله عنه) হতে বর্ণিত আয়াতের ব্যাখ্যা এভাবে করেছেন- عزيز عليه ما عنتم দ্বারা উদ্দেশ্য হচ্ছে-
عد عليه ما شق عليكم حريصى عليكم ان يؤمن كفاركم
অর্থ:- তোমাদের জন্য যা বেদনাদায়ক তাঁর জন্য তা সীমাহীন কষ্টদায়ক। তিনি তোমাদের প্রতি এমনই মঙ্গল কামী যে, যাতে করে তোমাদের মধ্যকার কাফেরগণ ঈমান গ্রহণ করে। তবে মোট কথা হচ্ছে عزيز عليه ما عنتم حريص عليكم এর ব্যাখ্যা হচ্ছে اعا شاق عليه وصعب لديه عنتكم وتعبكم অর্থ:- তোমাদের বেদনায় তিনি ব্যথাতুর, তোমাদের ব্যথা বেদনা ও ক্লান্ত-শ্রান্ততায়। তিনি চরমভাবে বেদনাহত ও যন্ত্রনাক্লিষ্ট হন।
আর সেমতে তাঁর বিশাল বরকতে মহান আল্লাহ পাক তোমাদের থেকে সকল ভুল ত্রুটি ও অন্যায় অপরাধের প্রায়শচিত্ব্ব শীতিল করেদেন। যেহেতু তিনি আগমন করেছেন উদারতাপূর্ণ হানিফ ধর্ম এবং আলোকদ্বীপ্ত সন্তুষ্ট জনক তরীকা নিয়ে। মুহাদ্দেসীনে কেরামগনের মতে عزيز শব্দটি রাসূলুল্লাহ (ﷺ) এর এক অন্যতম ছিফতী নাম ও হতে পারে। তখন এর অর্থ হবে-
هو عزيز الوجود وكا مل الجود وبديع الجمال عديم المثال اوعزيز مكرم لدينا- فاعزوه وأكر موه وانصروه وعظموه-
অর্থ:- তিনি পূর্ণ অস্থিত্বশীলবা সর্বদা দৃশ্যবান পূর্ণদানশীল, অপূর্ব সৌন্দয্যের আকর তুলনাহীন ব্যক্তিত্ব, অথবা তিনি আমাদের নিকট অতি সম্মানীত ও প্রিয়জন। অতএব, তোমরা তাঁর তাযীম-তাকরীম করবে, তাঁকে সাহায্য করবে। অথবা عزيز শব্দের এ অর্থ ও হতে পারে.
هوغالب على جميع المرسلين لكونه خاتم النبيين اولكو نه دينه غالباعلى الاديان شاملا لكل زمان ومكان-
وهو منتقم باعدائه كماهو رحيم باحبائه عليه ما منتم اى ضرر عليه ضرركم وشاق عليه محنكم لكونه رحمة للعالمين ورأفة للمؤمنين-
অর্থ:- তিনি সর্বশেষ নবী ও রাসূল হওয়ার দ্বরুণ সর্বকালে, সর্বযুগে, সর্বস্থানে তাঁর আনীত ইসলাম ধর্ম সকল ধর্ম ও মতবাদের উপর ক্ষমতা সমপন্ন হওয়ার দ্বরুনই সকল নবী ও রাসূলগণের মধ্যে সর্বোচ্ছ ক্ষমতা সম্পন্ন। অথবা তিনি স্বীয় প্রিয়শীল উম্মতদের বেদনায় কঠোর হস্তে প্রতিশোধগ্রহনকারী। অর্থাৎ- তোমাদের অনিষ্টে তিনিও অনিষ্টবোধ করেন।
তিনি তোমাদের রহমত হওয়ার দ্বরুন তোমাদের ভীষন যন্ত্রনাক্লিষ্টে তিনি কষ্ট ভোগ করেন এমনকি মুমিনদের প্রতি তিনি সীমাহীন দয়াদ্রশীল।
আয়াতে বর্ণিতঃ حريص عليكم আরেক অর্থ হচ্ছে حريص عليكم على ايمانكم وايقانكم واحسانكم باالمؤمنين অর্থাৎ- তিনি তোমাদের ঈমান, তোমাদের নিশ্চিত বিশ্বাস, তোমাদের দয়াও অনুগ্রহতার প্রতি মঙ্গল কামী।
আয়াতে বর্ণিত باالمؤمنين رؤف رحيم এর অর্থ হচ্ছে فى غاية من الرأفة والشغة ونها ية من اللطف والرحمة অর্থ:- তিনি মুমিনদের প্রতি সীমাহীন দয়াদ্রশীল, সহানুভুতশীল, অসীম দয়া ও কোমল প্রাণ।
ইবনে আবী শায়বা সহ অন্যান্যরা ইবনে আববাস (رضي الله عنه) হতে, তিনি সাইয়্যিদিনা উবাই বিন কাব হতে, তিনি বলেনঃ সর্বশেষ অবতারীত আয়াত হচ্ছে নিন্মোক্ত আয়াত।
لَقَدْ جَاءكُمْ رَسُولٌ مِّنْ أَنفُسِكُمْ عَزِيزٌ عَلَيْهِ مَا عَنِتُّمْ حَرِيصٌ عَلَيْكُم بِالْمُؤْمِنِينَ رَؤُوفٌ رَّحِيمٌ . فَإِن تَوَلَّوْاْ فَقُلْ حَسْبِيَ اللّهُ لا إِلَـهَ إِلاَّ هُوَ عَلَيْهِ تَوَكَّلْتُ وَهُوَ رَبُّ الْعَرْشِ الْعَظِيمِ .
বর্ণনাকারী বলেনঃ আয়াতটি যেহেতু সর্বশেষ অবতারী আয়াত সেহেতু তা দ্বারা কার্যাবলী সমাপ্ত করা হয়েছে। আর সৃষ্টি কুলের প্রারম্বিকা হচ্ছে لا اله الاهو কালেমাটি। যেমনঃ এ বিষয়ে প্রমাণ মেলে নিন্মোক্ত আয়াতে আল্লাহর বাণী -
وَمَا أَرْسَلْنَا مِن قَبْلِكَ مِن رَّسُولٍ إِلَّا نُوحِي إِلَيْهِ أَنَّهُ لَا إِلَهَ إِلَّا أَنَا فَاعْبُدُونِ .
অর্থৎ- আমি আপনার পূর্বেকার এমন কোন রাসূলকে প্রেরন করিনি যে, তাঁর কাছে এমর্মে প্রত্যাদেশ পাঠিয়েছি যে, আমি ভিন্ন অন্য কেউই নেই বিধায় সকলেই কেবল আমারই ইবাদত কর।
অতএব, মহান আল্লাহ পাক তাঁর খাতামুন নবাীয়্যীন (সর্বশেষ নবী) র উপর তাঁর সুস্পষ্ট গ্রন্থ আল কোরআন যে সর্বশেষ আয়াত দ্বারা অবতারন সমাপ্ত করেছেন, সে আয়াত দ্বারাই আমাদের সমাপ্ত করা উচিত। যাতে এর উসিলায় মহান আল্লাহ পাক আমাদেরকে খাতেমা বিল খায়ের দান করেন এবং এর উসিলায় তিনি আমাদেরকে স্বীয় অনুগ্রহের মাকামে পৌছেদেন। আরও প্রত্যাশা করি, যাতে করে তিনি স্বীয় অনুগ্রহে আমাদেরকে নবী, সিদ্দিক্বীন, শুহাদা ও সালেহীন গনের সঙ্গে উত্তম বন্ধু রূপে গ্রহন করেন।
وكفى بالله عليها- الحمد لله ولا واخرا وظاهرا وباطنا وحديثا وقديما
আল্লাহ পাকই সর্ববিধ জ্ঞান গরীমায় যতেষ্ট আওয়ালে আখের যাহির বাতিন এবং স্থায়ী ও ক্ষণস্থায়ী সর্বাবস্থায়ই কেবল আল্লাহর প্রশংসা।
وصلى الله على سيدنا محمد وعلى اله وصحبه وسلم تسلما.
মহান আল্লাহ পাক সাইয়্যিদিনা মোহাম্মাদ (ﷺ) তাঁর স্নেহধন্য আহলে বায়েত, এবং সাহবাদের প্রতি অগনীত দরুদ ও সালাম পাঠ করুন।
(আমীন ছুম্মা আমীন)
টিকাঃ মীলাদে রাসূল (ﷺ) এর আলোকে প্রণীত গ্রন্থটি যথা সাধ্য সমাপ্ত হলো। গ্রন্থটি ১৩৯৯ হিজরীর শাবান মাসের প্রথম দিকে মদীনা শরীফে রাওদ্বায়ে আত্বহারের পাশের্ব থেকে গ্রন্থ প্রণয়নের কাজ সমাপ্ত করা হয়। সাইয়্যিদ আলাবী আল মালেকী রহ.
আল মাওরিদুর রাভী সমাপ্ত