গীবত করা জিনার চেয়ে জগন্য অপরাধ
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ جَعْفَرِ بْنِ أَعْيَنَ، نا يَحْيَى بْنُ أَيُّوبَ الْمَقَابِرِيُّ، ثَنَا أَسْبَاطُ بْنُ مُحَمَّدٍ، عَنْ أَبِي رَجَاءٍ الْخُرَسَانِيُّ، عَنْ عَبَّادِ بْنِ كَثِيرٍ، عَنْ سَعِيدٍ الْجُرَيْرِيِّ، عَنْ أَبِي نَضْرَةَ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، وَأَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، قَالَا: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: الْغِيبَةُ أَشَدُّ مِنَ الزِّنَا
-“হযরত জাবের ইবনে আব্দুল্লাহ (رضي الله عنه)  ও আবু সাঈদ খুদরী (رضي الله عنه) বলেছেন, আল্লাহর রাসূল (ﷺ) বলেন: গীবত করা জিনার চেয়ে জগন্য অপরাধ।”  ৪৭৪৭৪,  ইমাম তাবারানী: মুজামুল আওছাত, হাদিস নং ৬৫৯০; ইমাম বায়হাক্বী: শুয়াইবুল ঈমান, হাদিস নং ৬৩১৫; ইমাম আবু শায়েখ: তাওবীখ ওয়াত তানবীহ্, হাদিস নং ১৬২; ইমাম ইবনে হিব্বান: মাজরুহীন, ২য় খন্ড, ১৬৮ পৃ:; মেসকাত শরীফ, হাদিস নং ৪৮৭৪-৭৫; ইমাম আবু হাতিম: ইলালে হাদিস, হাদিস নং ১৮৫৪; ইমাম ইবনে আবী দুনিয়া: আছ ছুমাত, হাদিস নং ১৬৪; ইমাম ছিয়তী: জামেউল আহাদিস, হাদিস নং ১৪৬৩৭; ইমাম ছিয়তী: ফাতহুল কবীর, হাদিস নং ৪৮৬৮; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, রাবী নং ৮০২৬ ও ৮০৪৩; ইমাম আজলুনী: কাশফুল খাফা, হাদিস নং ১৮১২; ইমাম হায়ছামী: মাজমুয়ায়ে জাওয়াইদ, হাদিস নং ১৩১২৮; তাফছিরে দুর্রে মানছুর, ৭ম খন্ড, ৫৭৬ পৃ:; ইমাম যাহাবী: মিযানুল এ’তেদাল, ৪১৩৪ নং রাবীর ব্যাখ্যায়; ইমাম হান্নাদ ইবনে র্ছিরী: আয যুহুদ, ২য় খন্ড, ৫৬৫ পৃ:; ইমাম গাজ্জালী: এহইয়ায়ে উলুমুদ্দিন, ৩য় খন্ড, ১৪১ পৃ:; তাফছিরে ছা’লাভী, ৯ম খন্ড, ৮৫ পৃ:;

ইমাম আবু বকর আহমদ ইবনে মারওয়ান আদ্ দিনুরী (رَحْمَةُ الله عليه‎‎) ওফাত ৩৩৩ হিজরী আরেকটি রেওয়ায়েত ভিন্ন শব্দে উল্লেখ করেছেন,
حَدَّثَنَا أَحْمَدُ، نا النَّضْرُ بْنُ عَبْدِ اللهِ الْحُلْوَانِيُّ؛ قَالَ: قَالَ أَسْبَاطُ بْنُ مُحَمَّدٍ: نا أَبُو رَجَاءٍ الْخُرَاسَانِيُّ، عَنْ عَبَّادِ بْنِ كَثِيرٍ، عَنِ الْجُرَيْرِيِّ، عَنْ أَبِي نَضْرَةَ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ وَأَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ؛ قَالا: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِيَّاكُمْ وَالْغَيْبَةَ؛ فَإِنَّ الْغَيْبَةَ أَشَدُّ مِنَ الزِّنَا
-“হযরত জাবের ইবনে আব্দুল্লাহ (رضي الله عنه) ও আবু সাঈদ খুদরী (رضي الله عنه) বলেছেন, রাসূলে করিম (ﷺ) বলেন: তোমরা গীবত থেকে বেচে থাক, নিশ্চয় গীবত করা জিনার চেয়ে জগন্য অপরাধ।”  ৪৭৫৭৫,  ইমাম ছিয়তী: জামেউল আহাদিস, হাদিস নং ৯৭৮৩; মাজালিছাতু ওয়া জাওয়াহিরুল ইলম, হাদিস নং ৩৫৪১; আত তানভীর শরহে জামেউছ ছাগীর, হাদিস নং ২৯০৪; আল্লামা মানাভী: আত তাইছির বি’শরহে জামেইছ ছাগীর, ১ম খন্ড, ৪০৫ পৃ:; আল্লামা মানাভী: ফায়জুল কাদীর, হাদিস নং ২৯১৯; ইমাম ছিয়তী: ফাতহুল কবীর, হাদিস নং ৪৮৬৮; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, হাদিস নং ৮০২৬; ইমাম ছিয়তী: জামেউছ ছাগীর, হাদিস নং ২২০৪;

এই হাদিসের সনদ প্রসঙ্গে আল্লামা মানাভী (رَحْمَةُ الله عليه‎‎) বলেছেন; 
بِإِسْنَاد ضَعِيف -“এর সনদ দ্বায়িফ ।” ৪৭৬৭৬,  আত তাইছির বি’শরহে জামেইছ ছাগীর, ১ম খন্ড, ৪০৫ পৃ:;

 লা-মাজহাবী নাছিরুদ্দিন আলবানী তার ‘দ্বায়িফ তারগীর ওয়া তারহীব’ গ্রন্থের ১৬৯০ নং হাদিসের তাহকিকে হাদিসটিকে ضَعِيف ‘দ্বায়িফ’ বলেছেন। হাদিসটি শুধু জাবের (رضي الله عنه) থেকেও বর্ণিত আছে,
أَخْبَرَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ حَمْدَانَ، أنا أَبُو بَكْرٍ عَبْدُ اللَّهِ بْنُ مُحَمَّدٍ الْحَافِظُ بِوَاسِطَ، نا أَبُو بَكْرٍ خَلِيلُ بْنُ مُحَمَّدٍ الْوَاسِطِيُّ، أنا جَدِّي تَمِيمُ بْنُ الْمُنْتَصِرِ، أنا أَسْبَاطُ بْنُ مُحَمَّدٍ، نا أَبُو رَجَاءٍ الْخُرَاسَانِيُّ، عَنْ عَبَّادِ بْنِ كَثِيرٍ، عَنِ الْجَرِيرِيِّ، عَنِ ابْنِ الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِيَّاكُمْ وَالْغِيبَةَ، فَإِنَّ الْغِيبَةَ أَشَدُّ مِنَ الزِّنَا
-“হযরত জাবের ইবনে আব্দুল্লাহ (رضي الله عنه) বলেছেন, রাসূলে করিম (ﷺ) বলেন: তোমরা গীবত থেকে বেচে থাক, নিশ্চয় গীবত করা জিনার চেয়ে জগন্য অপরাধ।”  ৪৭৭৭৭,  তাফছিরে ওয়াছিত লিল ওয়াহেদী, ৪র্থ খন্ড, ১৫৬ পৃ: হাদিস নং ৮৬৬;

এই হাদিসের সনদে عَبَّاد بْن كثير الثَّقفيُّ (আব্বাদ ইবনে কাছির ছাকাফী) নামক রাবী রয়েছে। যার ব্যাপারে ইমামগণ দুর্বল আখ্যা দিয়েছেন। তবে সে একজন সৎ ও গ্রহণযোগ্য ব্যক্তি ছিল বলে ইমামগণ উল্লেখ করেছেন। যেমন:-
وقال ابن خلفون: هو ضعيف عندهم وكان رجلا صالحا -“ইমাম ইবনে খালিফুন বলেছেন: সে ইমামদের কাছে দুর্বল তবে সে সৎ বা গ্রহণযোগ্য লোক ছিল।”  ৪৭৮৭৮,  ইমাম মুগলতাঈ: ইকমালু তাহজিবুল কামাল, রাবী নং ২৭০৩;

وقال الساجي: صدوق من أهل الزهد منكر الحديث -“ইমাম ছাজী বলেছেন: সে সত্যবাদী ও সূফী তত্তে¡র লোক ছিল, তবে হাদিস বর্ণনায় মুনকার।”  ৪৭৯৭৯,  ইমাম মুগলতাঈ: ইকমালু তাহজিবুল কামাল, রাবী নং ২৭০৩;

وقال العجلي: ضعيف متروك الحديث وكان رجلا صالحا. -“ইমাম ইজলী বলেছেন: সে দুর্বল ও পরিত্যায্য রাবী কিন্তু সে একজন সৎ বা গ্রহণযোগ্য লোক।”  ৪৮০৮০,  ইমাম মুগলতাঈ: ইকমালু তাহজিবুল কামাল, রাবী নং ২৭০৩;

وَقَال عُثْمَان بْن سَعِيد الدارمي، عَن يحيى بْن مَعِين: لَيْسَ بشيءٍ فِي الْحَدِيث، وكَانَ رجلا صالحا 
-“উছমান ইবনে সাঈদ দারেমী ইমাম ইয়াহইয়া ইবনে মাঈন (رَحْمَةُ الله عليه‎‎) থেকে বর্ণনা করেছেন: সে হাদিস বর্ণনায় কিছুই নয় তবে সে একজন গ্রহণযোগ্য লোক।”  ৪৮১৮১,  ইমাম মিযযী: তাহজিবুল কামাল, রাবী নং ৩০৯০;

এ কারণেই আল্লামা মানাভী (رَحْمَةُ الله عليه‎‎) তার বর্ণিত রেওয়ায়েতকে ‘দ্বায়িফ’ বলেছেন। তবে কোন অবস্থায় তার রেওয়ায়েত ‘মাওজু’ বা জাল হবে না। উল্লেখ্য যে, এর সমর্থনে ভিন্ন আরেকটি রেওয়ায়েত রয়েছে। যেমন লক্ষ্য করুন,
وَأَخْبَرَنَا أَبُو عَبْدِ اللهِ الْحَافِظُ، أَنَا أَبُو النَّيْسَابُورِيِّ، نا عِيسَى بْنُ مُحَمَّدٍ، نا الْعَبَّاسُ بْنُ مُصْعَبٍ، نا أَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ جَمِيلٍ أَبُو حَاتِمٍ، عَنْ سَلَمَةَ، عَنِ ابْنِ الْمُبَارَكِ، عَنْ عَبْدِ اللهِ السِّجْزِيِّ، عَنْ رَجُلٍ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: الْغِيبَةُ أَشَدُّ مِنَ الزِّنَا،
-“হযরত আনাস ইবনে মালেক (رضي الله عنه) নবী করিম (ﷺ) থেকে বর্ণনা করেন, প্রিয় নবীজি (ﷺ) বলেছেন: গীবত করা জিনার চেয়ে জগন্য অপরাধ।”  ৪৮২৮২,  ইমাম বায়হাক্বী: শুয়াইবুল ঈমান, হাদিস নং ৬৩১৫; ইমাম ছিয়তী: তাফছিরে দুর্রে মানছুর, ৭ম খন্ড, ৫৭৬ পৃ:;

অতএব, একাধিক সূত্র থাকায় হাদিসটি হাছান লি’গাইরিহী এর স্তরে পৌছে যাবে, যা হুজ্জত বা দলিল হওয়ার যোগ্য। তাই ‘গীবত করা জিনার চেয়ে জগন্য অপরাধ’ এই হাদিসকে হুজ্জত হিসেবে উল্লেখ করা যাবে। সর্বোপরি বিষয়টি পবিত্র কোরআনের বাণী দ্বারা সমর্থিত, যেমন আল্লাহ তা’আলা এরশাদ করেন:-
وَلا يَغْتَبْ بَعْضُكُمْ بَعْضاً أَيُحِبُّ أَحَدُكُمْ أَنْ يَأْكُلَ لَحْمَ أَخِيهِ مَيْتاً 
-“তোমরা একে অপরের গীবত করোনা, তোমাদের কেউ কি মৃত ভাই এর গোস্ত খাওয়া পছন্দ কর? (সূরা হুজরাত: ১২ নং আয়াংশ)
Top