প্রিয় নবীজি ( ﷺ) এর নূর প্রথম সৃষ্টি
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أول مَا خلق الله نوري
-“নবী করিম ( ﷺ) বলেন: আল্লাহ পাক সর্বপ্রথম আমার নূর সৃষ্টি করেছেন।”(আল্লামা মাহমুদ আলুছি বাগদাদী: তাফছিরে রুহুল মায়ানী, ৮ম খন্ড ৪২৪ পৃ:; ১ম খন্ড, ৯০ পৃ:; ইমাম আজলুনী: কাশফুল খাফা, ১ম খন্ড ৩১১ পৃ:; ইমাম আইনী: উমদাতুল ক্বারী শরহে বূখারী, ১৫তম খন্ড, ১০৯ পৃ: ১৯১৩ নং হাদিসের ব্যাখ্যায়; ইমাম মোল্লা আলী ক্বারী: মেরকাত শরহে মেসকাত, ১ম খন্ড, ২৭০ পৃ:; আল্লামা ইমাম ইসমাঈল হাক্কী: তাফছিরে রুহুল বয়ান, ২য় খন্ড, ৪২৯ পৃ:; মুফ্তী শফী: তাফছিরে মাআরেফুল কোরআন, সূরা আনআমের শেষের দিকে; শায়েখ আব্দুল হক্ব মোহাদ্দেস দেহলভী: মাদারেজুন্নবুয়ত, ১ম খন্ড, ৭ পৃ:; তাফছিরে নিছাফুরী,وَجِئْنا بِكَ عَلى هؤُلاءِ شَهِيداً এই আয়াতের তাফছিরে; গাউছে পাক: ছিররুল আছরার, ৪৮ পৃ:;)
হিজরী ১০ম শতকের মুজাদ্দেদ, ভারত উপ-মহাদেশে যিনি সর্বপ্রথম জাহাজ দিয়ে হাদিসের কিতাব এনেছেন তিনি হলেন “মারকাজুল আসানিদ আল্লামা শায়েখ আব্দুল হক্ব মোহাদ্দেছ দেহলভী (رضي الله عنه)” এই হাদিসকে (হাদিসটির মাআনাকে ছহীহ্ বলেছেন।) বিশুদ্ধ বলে অভিমত পেশ করেছেন। যেমন,
بدانك اول مخلوقات وواسطہ صدور كا ئنات وواسطہ خلق عالم وادم عليه السلام نور محمد صلى الله عليہ وسلم ست چنانچہ حديث در در صحيح دار دشده كہ اول ما خلق الله نورى وسائر مكونات علوى وسفلى ازاں نور وازاں جوهر پاك پيدا شده-
-“জেনে রেখ, সর্বপ্রথম সৃষ্টি এবং সকল মাখলুকাত তথা আদম সৃষ্টিরও একমাত্র মাধ্যম নূরে মুহাম্মদী ( ﷺ)। কেননা ”ছহীহ্” হাদিস শরীফে বর্ণিত হয়েছে- اول ما خلق الله نورى ‘আল্লাহ তায়ালা সর্বপ্রথম আমার নূর মোবারক সৃষ্টি করেছেন’ এবং উর্ধ্ব ও নিম্ন জগতের সবই তাঁরই নূরে পাক ও মৌলিক সত্ত্বা থেকেই সৃষ্ট।”(শায়েখ আব্দুল হক্ব: মাদারেজুন নবুয়াত, ১ম খন্ড, ৭ পৃ:; ভাবার্থকে ছহীহ্ বলেছেন।)
হযরত জাবের (رضي الله عنه) বর্ণিত নূরের হাদিসের ‘রেওয়ায়েত বিল মাআনা’ হিসেবে আইম্মায়ে কেরাম ইহাকে এভাবে বর্ণনা করেছেন। যেমন হাফিজ ইবনে হাজার হায়তামী মক্বী, ইমাম মোল্লা আলী ক্বারী, ইমাম জালালুদ্দিন ছিয়তী ( رَحْمَةُ الله عليه), ইমাম যুরকানী ( رَحْمَةُ الله عليه) প্রমূখ লিখেছেন,
قال عليه الصلاة والسلام: أول ما خلق الله نوري এভাবেই বিভিন্ন কিতাবে উল্লেখ করেছেন। বিস্তারিত জানার জন্য আমার লিখিত ‘নূরে মুজাচ্ছাম’ কিতাবটি অধ্যয়ন করা অনুরুধ রইল।
রাসূলে পাক ( ﷺ) নূর সর্বপ্রথম সৃষ্টির বিষয়টি হাফিজুল হাদিস, ইমাম জালালুদ্দিন ছিয়তী ( رَحْمَةُ الله عليه) তিনার কিতাবে উল্লেখ করেছেন,
وقال زين العرب في شرح المصابيح: يعارض هذا الحديث ما روى: إنَّ أوَّل ما خلق الله العقل، إنَّ أوَّل ما خلق الله نوري، إنَّ أول ما خلق الله الروح، إنَّ أول ما خلق الله العرش.
ويجابُ بأنَّ الأولوية من الأمور الإضافية، فيؤوَّل أنَّ كل واحد مما ذكر خلق قبل ما هو من جنسه: فالقلم خلق قبل الأشجار. ونوره عليه الصلاة والسلام قبل الأنوار،
-“ইমাম জায়নুল আরব তাঁর ‘শারহু মাসাবিহ’ গ্রন্থে বলেছেন, এই হাদিস উল্লেখ করা হয় যা বর্ণিত হয়েছে। নিশ্চয় আল্লাহ সর্বপ্রথম আকল সৃষ্টি করেছেন, নিশ্চয় সর্বপ্রথম আল্লাহ আমার নূর সৃষ্টি করেছেন, নিশ্চয় আল্লাহ সর্বপ্রথম রুহ সৃষ্টি করেছেন, নিশ্চয় আল্লাহ সর্বপ্রথম আরশ সৃষ্টি করেছেন।
এই সর্বপ্রথম হওয়ার বিষয়ে জবাব হচ্ছে, প্রত্যেক প্রথমটি তার জিনসের মধ্যে প্রথম বুঝাবে। ফলে কলম সকল গাছের পূর্বে সৃষ্টি বুঝাবে, আর নবী করিম ( ﷺ) এর নূর মুবারক সকল নূরের পূর্বে সৃষ্টি।” (ইমাম ছিয়তী: কুউতুল মুগতাজী আলা জামেইত তিরমিজি, ১ম খন্ড, ৫১৬ পৃ:;)
এখানে ইমাম জালালুদ্দিন ছিয়তী ( رَحْمَةُ الله عليه) মাআনান إنَّ أوَّل ما خلق الله نوري কে হাদিস হিসেবে উল্লেখ করেছেন।
হিজরী ১১শ শতাব্দির মুজাদ্দেদ আল্লামা মোল্লা আলী ক্বারী হানাফী ( رَحْمَةُ الله عليه) {ওফাত ১০১৪ হিজরী} বলেন,
وَأَمَّا نُورُهُ عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ فَهُوَ فِي غَايَةٍ مِنَ الظُّهُورِ شَرْقًا وغَرْبًا وَأَوَّلُ مَا خَلَقَ اللَّهُ نُورَهُ وَسَمَّاهُ فِي كِتَابِهِ نُورًا
-“সৃষ্টির সর্বত্র প্রিয় নবীজি ( ﷺ) এর নূরানী সত্বাই সর্বাধিক পরিচিত ও প্রকাশিত। আল্লাহ তা’আলা তাঁর নূরানী সত্বাকে সর্বাগ্রে সৃষ্টি করেছেন। পবিত্র কোরআনে তাঁকে নূর হিসেবে আখ্যায়িত করা হয়েছে।”(ইমাম মোল্লা আলী: মাওজুয়াতুল কবীর, ৮৬ পৃ:;)
বিশ্বখ্যাত মুফাচ্ছিরআল্লামা মাহমুদ আলুছী বাগদাদী ( رَحْمَةُ الله عليه) সূরা আম্বিয়ার ১০৭ নং আয়াতের তাফছিরে উল্লেখ করেন,
ولذا كان نوره صلّى الله عليه وسلّم أول المخلوقات، ففي الخبر أول ما خلق الله تعالى نور نبيك يا جابر
-“আর এ কারণেই তাঁর নূরানী সত্বা সমস্থ মাখলুকাতের পূর্বে সৃষ্টি এবং এ কথাই হাদিস শরীফে আছে: হে জাবের! আল্লাহ তা’আলা সর্বপ্রথম তোমার নবীর নূর সৃষ্টি করেছেন।”(তাফছিরে রুহুল মাআনী, ৯ম খন্ড, ১০০ পৃ:;)
আল্লামা ইবনুল হাজ্জ আল মালেকী ( رَحْمَةُ الله عليه) {ওফাত ৭৩৭ হিজরী} তিনি বলেন,
فِيهِ أَيْضًا أَنَّ أَوَّلَ مَا خَلَقَ اللَّهُ نُورُ مُحَمَّدٍ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَأَقْبَلَ ذَلِكَ النُّورُ يَتَرَدَّدُ وَيَسْجُدُ بَيْنَ يَدَيْ اللَّهِ عَزَّ وَجَلَّ
-“তার মধ্যে আছে, আল্লামা খতিব আবী রবিঈ এর ‘সিফাউছ ছিকাম’ গ্রন্থে বর্ণনা করেন, নিশ্চয় সর্বপ্রথম আল্লাহ তা’আলা যা সৃষ্টি করেছেন তা হল মুহাম্মদ ( ﷺ) এর নূর। অত:পর ঐ নূর ভূ-কম্পিত হচ্ছিল এবং আল্লাহ তা’আলার নিকট সেজদা করছিল।” (ইবনুল হাজ্জ: আল মাদ্খাল, ২য় খন্ড, ৩২ পৃ:;)
বিশ্ব বিখ্যাত মুফাচ্ছির আল্লামা ইসমাঈল হাক্বী হানাফী ( رَحْمَةُ الله عليه) {ওফাত ১১২৭ হিজরী} তদীয় কিতাবে বলেন,
وسمى الرسول نورا لان أول شىء أظهره الحق بنور قدرته من ظلمة العدم كان نور محمد صلى الله عليه وسلم كما قال أول ما خلق الله نورى
-“আল্লাহ তা’আলা হযরত রাসূলে পাক ( ﷺ) এর নাম মোবারক রেখেছেন ‘নূর’। কেননা আল্লাহ তা’আলা তার কুদরতের নূর থেকে সর্বপ্রথম যা প্রকাশ করেছেন তা হল মুহাম্মদ ( ﷺ) এর নূর। যেমন রাসূলে পাক ( ﷺ) বলেছেন: সর্বপ্রথম আল্লাহ পাক আমার নূর সৃষ্টি করেছেন।”(তাফছিরে রুহুল বয়ান, ২য় খন্ড, ৩৭০ পৃ:;)
হাজার বছরের মুজাদ্দেদ হযরত শায়েখ আহমদ ছেরহেন্দী মুজাদ্দেদ আল্ফেছানী (رضي الله عنه) তদীয় মাকতুবাতে বলেন:
-“হাকিকতে মুহাম্মদী বিকাশের দিক দিয়ে সর্বপ্রথম এবং সকল হাকিকতের হাকিকত। সকল আম্বিয়ায়ে কেরাম (عليه السلام) ও ফেরেস্থাগণ হুজুর ( ﷺ) এর হাকিকতের নির্যাস। তাই রাসূলে খোদা ( ﷺ) বলেছেন, সর্বপ্রথম আল্লাহ তা’আলা যা সৃষ্টি করেছেন তা হল আমার নূর। আরো বলেছেন যে, আমি আল্লাহর নূর হতে এবং সকল ইমানদারগণ আমার নূর হতে।”(মাকতুবাতে ইমামে রব্বানী, ৩য় খন্ড, ২৩১ পৃ:;)
দেখুন! হাজার বছরের মুজাদ্দেদ শায়েখ আহমদ ছেরহেন্দী মুজাদ্দেদ আল্ফেছানী ( رَحْمَةُ الله عليه) এর দৃষ্টিতেও রাসূলে করিম ( ﷺ) এর নূরে মুহাম্মদীকে সর্বপ্রথম সৃষ্টি করা হয়েছে।
দেওবন্দের বিখ্যাত আলিম, মাওলানা রশিদ আহমদ গাংগুহী ছাহেব তদীয় কিতাবে উল্লেখ করেন, একজন প্রশ্ন করেন-
سوال: اول ما خلق الله نورى اور لولاك لما خلقت الافلاك يہ دونوں حديثيں صحيح حديثيں ہیں يا وضعى ؟ كو وضعى بلاتا ہے-
প্রশ্ন: সর্বপ্রথম আল্লাহ তা‘য়ালা যা সৃষ্টি করেছেন, তা হল আমার নূর এবং আপনাকে সৃষ্টি না করলে আসমানসমূহ এবং যমীন কোন কিছুই সৃষ্টি করতাম না। এ মর্মে বর্ণিত হাদিসগুলো বিশুদ্ধ, নাকি জাল? যায়েদ নামক ব্যক্তি এগুলো কে জাল বলছে। এ প্রশ্নের উত্তরে গাঙ্গুহী সাহেব বলেন,
جواب: يہ حديثيں كتب صحاح ميں موجود نہيں ہيں – مگر شيخ عبد الحق رحمة الله نے اول ما خلق الله نورى كو نقل كيا ہے اور بتايا ہے كہ اس كى كچہ اصل ہے فقط و الله تعالى اعلم -
-“এ হাদিসগুলো ছিহাহ কিতাবে (ছয়টি বিশুদ্ধ কিতাব) এর মধ্যে নেই। কিন্তু, শায়খ আব্দুল হক মুহাদ্দিছ দেহলভী ( رَحْمَةُ الله عليه) “সর্বপ্রথম রাসূল ( ﷺ) এর নূর মোবারক সৃষ্টি করা হয়েছে” উক্ত হাদিসটি বর্ণনা করে বলেছেন যে, এ হাদিসটির ভিত্তি আছে।”(ফাত্ওয়ায়ে রশিদিয়া, ১ম খন্ড, ২৭৮ পৃ:;)
ভারতবর্ষের প্রখ্যাত দেওবন্দী আলিম ও অসংখ্য দেওবন্দী আলিমদের উস্তাদ আল্লামা হুছাইন আহমদ মাদানী ছাহেব বলেন,
غرضيكہ حقيقت محمد صلى الله عليہ وسلم التحية واسطہ جملہ كمالات عالم عالميان ہے يہ هی معنى لولاك لما خلقت الافلاك اور اول ما خلق الله نورى اور انا نبى الانبياء كے ہیں -
-“মোট কথা হলো সমস্ত কায়েনাত বা আলম হাকীকতে মুহাম্মদী তথা নূরে মুহাম্মদী থেকে সৃষ্ট। যেমন হাদিসে কুদসিতে আল্লাহ বলেন, যদি আপনি না হতেন তবে আমি সকল আসমান যমীন কিছুই সৃষ্টি করতাম না। রাসূল ( ﷺ) এর বাণী: মহান আল্লাহ তা‘য়ালা সর্বপ্রথম আমার নূর মোবারক সৃষ্টি করেছেন এবং আরও বলেন, আমি নবীদেরও নবী।” (আস সিহাবুছ ছাকীব, ৫০ পৃ:;)
মাওলানা আব্দুল হাই লাখনভী ( رَحْمَةُ الله عليه) বলেছেন,
أول ما خلق الله نوري وهو حديث لم يثبت بهذا المبنى وإن ورد غيره موافقا له في المعنى
-“সর্বপ্রথম আল্লাহ আমার নূর সৃষ্টি করেছেন, ইহা ভিত্তিগতভাবে প্রমাণিত নয়। যদিও ইহাকে অন্যান্য ইমামগণ হাদিসের মুয়াফিক বা অনুগামী বিধায় মাআনান তথা অর্থগতভাবে উল্লেখ করেছেন।” (লাখনভী: আছারুছ ছুনান, ১ম খন্ড, ৪৩ পৃ:;)
এজন্যে ইমাম আজলুনী ( رَحْمَةُ الله عليه) এভাবে উল্লেখ করেছেন,
وقيل الأولية في كل شئ بالإضافة إلى جنسه، أي أول ما خلق الله من الأنوار نوري
-“বলা হয়, প্রত্যেকটির প্রথম হওয়াটি স্বীয় জিনসের ইজাফী বা সম্বন্ধীয় অর্থাৎ সকল নূরের মধ্যে আমার নূর সর্বপ্রথম সৃষ্টি করা হয়েছে।” (ইমাম আজলুনী: কাশফুল খাফা, ৮২৭ নং হাদিসের ব্যাখ্যায়;)
অতএব, ইহা রেওয়ায়েত বিল মাআনা হিসেবে হাদিস, যা সকল আইম্মায়ে কেরাম এভাবেই বয়ান করেছেন।
ইমাম ছাখাবী ( رَحْمَةُ الله عليه), আল্লামা আজলুনী ( رَحْمَةُ الله عليه), আল্লামা মোল্লা আলী ক্বারী ( رَحْمَةُ الله عليه) আরেকটি রেওয়ায়েত উল্লেখ করেছেন
وَقَالَ السَّخَاوِيُّ هُوَ عِنْدَ الدَّيْلَمِيِّ بِلَا إِسْنَادٍ عَنْ عَبْدِ بْنِ جَرَادٍ مَرْفُوعًا أَنَا مِنَ اللَّهِ وَالْمُؤْمِنُونَ مِنِّي
-“ইমাম ছাখাবী ( رَحْمَةُ الله عليه) বলেন: এই হাদিস ইমাম দায়লামী ( رَحْمَةُ الله عليه) তদীয় কিতাবে সনদবিহীন এভাবে উল্লেখ করেছেন: ‘আমি আল্লাহ (নূর) হতে আর সকল কিছু আমার (নূর) হতে।” (ইমাম আজলুনী: কাশফুল খফা, ১ম খন্ড, ১৮৬ পৃ:; ইমাম মোল্লা আলী ক্বারী: মওজুয়াতুল কোবরা, ৭২ পৃ:; ইমাম ছাখাবী: মাকাছিদুল হাছানা, ৯৮ পৃ:;)
------------------------------