বিষয় নং-৮: ছিক্বাহ রাবীর মুরছাল হাদিস গ্রহণযোগ্য:

বর্তমান আহলে হাদিসগণের দৃষ্টিতে মুরছাল হাদিস দ্বায়িফ হিসেবে গণ্য তাই তা গ্রহণযোগ্য নয়, অথচ এটি হচ্ছে তাদের মনগড়া নীতিমালা। বিশেষ করে আলবানী ও তার কতিপয় অনুসারী এ নিয়ে খুবই বেশী বাড়াবাড়ি করতে দেখা যায়। পৃথিবীর জমহুর উলামাগণের মাযহাব হলো তাবেয়ী যদি ছিক্বাহ বা নির্ভরযোগ্য হয় তাহলে তার মুরছাল গ্রহণযোগ্য।

অভিমত নং-০১: আল্লামা মোল্লা আলী ক্বারী (رَحْمَةُ الله عليه‎‎) একটি হাদিসের সনদ সম্পর্কে বলতে গিয়ে বলেন-

وَقَالَ أَبُو دَاوُدُ: هَذَا مُرْسَلٌ: أَيْ: نَوْعٌ مُرْسَلٌ وَهُوَ الْمُنْقَطِعُ لَكِنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَنَا وَعِنْدَ الْجُمْهُورِ

-“ইমাম আবু দাউদ বলেন সনদটি মুরছাল, আর মুরছাল হলো মুনকাতে‘ঈ এর প্রকার। তবে জমহুর মুহাদ্দিছীনে কেরামের নিকট মুরছাল হুজ্জাত বা দলিলের উপযুক্ত।”  ১২৩২৩  মিরকাতুল মাফাতিহ, ১/৩৬৮ পৃ. হা/৩২৩, কিতাবুত ত্বহারাত;


অভিমত নং-২: আল্লামা আনোওয়ার শাহ কাশ্মীরী লিখেন-

وقال النسائي: إنه مرسل، أقول: إن المرسل حجة عند الجمهور

-“ইমাম নাসাঈ (رَحْمَةُ الله عليه‎‎) বলেন, এ হাদিসটি মুরছাল, আমি বলি, তবে জমহুর মুহাদ্দিছীনে কেরামের নিকট মুরছাল হুজ্জাত বা দলিলের উপযুক্ত।”  ১২৪২৪ আরফুয মাযী, ১/৪৩৭ পৃ.;

অভিমত নং-৩: আল্লামা মোল্লা আলী ক্বারী (رَحْمَةُ الله عليه‎‎) এক স্থানে তিনি লিখেন- قُلْتُ: الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-“আমি  (মোল্লা আলী ক্বারী) বলেন, মুরছাল হাদিস জমহুর উলামায়ে কিরামের নিকট হুজ্জাত।”  ১২৫২৫ মেরকাত, ২/৭৯৫ পৃ. হা/১০০৬;

অভিমত নং-৪: তিনি তার আরেক সুপ্রসিদ্ধ পুস্তকে লিখেন-

قلت المرسل حجة عند الجمهور -“মুরছাল হাদিস জমহুর উলামায়ে কিরামের নিকট হুজ্জাত।”  ১২৬২৬ শরহে শিফা, ১/৪৫০ পৃ.;

অভিমত নং-৫: তিনি তার আরেক পুস্তকে লিখেন-

قُلْتُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ -“মুরছাল হাদিস জমহুর উলামায়ে কিরামের নিকট হুজ্জাত।”  ১২৭২৭  আসরারুল মারফূআ, ৩৪০ পৃ. হা/৪৮১-এর আলোচনা;

অভিমত নং-৬: তিনি আরও লিখেন-

قَالَ جُمْهُور الْعلمَاء: إِن الْمُرْسل حجَّة مُطلقًا -“অধিকাংশ আলেমগণ বলেন, সাধারণভাবে মুরছাল হাদিস নিকট হুজ্জাত।”  ১২৮২৮  শরহে নুখবাতুল ফিকর, ৪০৩ পৃ.;

অভিমত নং-৭: ইমাম যুরকানী (رَحْمَةُ الله عليه‎‎) লিখেন-

لِأَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَنَا -“নিশ্চয় মুরছাল হাদিস আমাদের (মুহাদ্দিছদের) নিকট হুজ্জাত হবার উপযোগী।”  ১২৯২৯ যুরকানী, শারহে মুয়াত্তা, ১/৬৩ পৃ.;

অভিমত নং-৮: আল্লামা বদরুদ্দীন আইনী (رَحْمَةُ الله عليه‎‎) লিখেন-

لِأَن الْمُرْسل حجَّة عندنَا. -“আমাদের (হানাফীদের) নিকট মুরছাল হাদিস হুজ্জাত।”  ১৩০৩০  আইনী, উমদাতুল ক্বারী, ২/১৬২ পৃ. এবং ৬/২৩২ পৃ.;


অভিমত নং-৯: আহলে হাদিস মোবারকপুরী লিখেন-

وَالْحَدِيثُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْإِمَامِ أَبِي حَنِيفَةَ وَمَالِكٍ وَأَحْمَدَ مُطْلَقًا

-“ইমাম আযম আবূ হানিফা, ইমাম মালেক এবং ইমাম আহমদ (رَحْمَةُ الله عليه‎‎)-এর নিকট দ্ব্যর্থহীনভাবে মুরছাল হাদিস হুজ্জাত।”  ১৩১৩১ তুহফাতুল আহওয়াজি, ২/৮১ পৃ.;

অভিমত নং-১০: আল্লামা কাজী সানাউল্লাহ পানিপথী (رَحْمَةُ الله عليه‎‎) বলেন-

قلنا المرسل حجة -“আমরা (হাদিসবিজ্ঞানী) বলি, মুরছাল হাদিস হুজ্জাত।”  ১৩২৩২ তাফসিরে মাযহারী, ১/৩১৮ পৃ.;

অভিমত নং-১১: ইমাম মোল্লা আলী ক্বারী (رَحْمَةُ الله عليه‎‎) তাঁর সুপ্রসিদ্ধ গ্রন্থে লিখেন-

وَأُعِلَّ بِالْإِرْسَالِ وَهُوَ لَا يَضُرُّ ; لِأَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-“মুরছাল হাদিসের সমালোচনা ক্রটির কারণ নয়। কেননা মুরছাল অধিকাংশ মুহাদ্দিসের মতে হুজ্জাত।”  ১৩৩৩৩ জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/৮৮ পৃ.;


অভিমত নং-১২: তিনি এ গ্রন্থের আরেক স্থানে লিখেন-

قُلْتُ: الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ -“আমি (ইবনে হাজার) বলি, মুরছাল হুজ্জাত হবার বিষয়ে জমহুর উলামায়ে কিরামগণ একমত।”  ১৩৪৩৪ জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/১৪৯ পৃ.;

অভিমত নং-১৩: তিনি অন্যত্র একটি মুরছাল হাদিস প্রসঙ্গে লিখেন- 

وَهُوَ لَا يَضُرُّ، فَإِنَّ مَذْهَبَنَا وَمَذْهَبَ الْجُمْهُورِ أَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ

-“মুরছাল হওয়াটা ক্ষতিকর নয়। যেহেতু আমাদের এবং অধিকাংশ হাদিস বিজ্ঞানীর মতে মুরছাল হাদিস হুজ্জাত।”  ১৩৫৩৫  জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২৪৯ পৃ.;

তিনি অন্যত্র লিখেন- وَالْحَدِيثُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-“মুরছাল হাদিস জমহুর উলামায়ে মুহাদ্দিছীনের নিকট হুজ্জাত হবার উপযোগী।”  ১৩৬৩৬ জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২২৭ পৃ.;

অভিমত নং-১৪: আল্লামা যারকাশী ( رَحْمَةُ الله عليه‎‎) লিখেন-

فَإِن الْمُرْسل حجَّة عِنْد مَالك كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي أَبُو بكر وَغَيرهمَا وَكَذَلِكَ عِنْد أَحْمد كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي [أَبُو بكر]

-“ইমাম মালেকের নিকট মুরছাল হাদিস হুজ্জাত, যা ইমাম ইবনে আবদুল র্বারররর (رَحْمَةُ الله عليه‎‎) এবং কাযি আবু বকর (رَحْمَةُ الله عليه‎‎)সহ অন্যান্যরা তার থেকে বর্ণনা করেছেন, এমনিভাবে এ দুই মুহাদ্দিছ ইমাম আহমদ (رَحْمَةُ الله عليه‎‎)-এর মতও অনুরূপ উল্লেখ করেছেন।”  ১৩৭৩৭  আন-নুক্কাত, ৪৯২ পৃ.;

উপরের আলোচনা থেকে প্রমাণিত হল যে মুরছাল হাদিস জমহুর মুহাদ্দিছ, ফুকাহা, মুফাসসিরগণের নিকট হুজ্জাত, তাই আমাদের অধিকাংশদের মতের দিকেই ধাবিত হতে হবে।


Top