গোসল,অযু ও তায়াম্মুমের বর্ণনা-
❏ প্রশ্ন-৫৬ঃ অযু কি দাঁড়িয়ে করা উচিত, না বসে করা? এ-দু’টির কোনটি উত্তম?
✍ উত্তরঃ বসে অযু করা অযুর অন্যতম আদব। কারণ অযুর একটি আদব হলো, উঁচু স্থানে বসে অযু করা। যাতে ব্যবহৃত পানির ছিঁটা-ফোঁটা শরীরে ও পোশাকে না পড়ে।
ومن الآداب أن يكون جلوسه على مكان مرتفع.
উঁচু স্থানে বসে অযু করা অযুর অন্যতম আদব।
81. হালবী কাবীর, পৃষ্ঠা- ৩১, অযু অধ্যায়, খন্ড-১।
ومن الآداب أن يجلس المتوضي مستقبل القبلة عند غسل سائر الأعضاء.
‘অযুর আদব হচ্ছে, অযুর অঙ্গ-প্রত্যঙ্গগুলো ধৌত করার সময় কেবলামুখী হয়ে বসা।’
82. দুররে মুখতার, অযুর আদবসমূহ, পৃষ্ঠা- ১২৭, খন্ড-১।
الجلوس في مكان مرتفع تحرزا عن الماء المستعمل وعبارة الكمال وحفظ ثيابه من التقاطر وهي أشمل.
উঁচু স্থানে বসে অযু করলে ব্যবহৃত পানি শরীরে বা কাপড়ে লাগা থেকে রক্ষা পাওয়া যায়। মূলকথা হচ্ছে ব্যবহৃত পানির ফেঁাটা কাপড়ে লাগা থেকে হেফাযত হবে এবং এটাই যুক্তিযুক্ত।
83. সেআ’য়া, অযুর আদবসমূহ, পৃষ্ঠা- ১৮।
❏ প্রশ্ন-৫৭ঃ শীতকালে অযুর অঙ্গ-প্রত্যঙ্গগুলো এমনভাবে শুকিয়ে যায় যে, তাতে পানি প্রবাহিত করলেও শরীর শুকনো থেকে যায়। অথবা পাথর-ভূমিতে বেশি চলা-ফেরার কারণেও অনেক সময় শরীরের অঙ্গ-প্রতঙ্গ শুকনো হয়ে যায়। এই পরিস্থিতে কী করণীয়?
✍ উত্তরঃ শীতকালে পা অধিকাংশই শুকনো থাকে এবং পানিতে শরীরের অঙ্গগুলো ভালভাবে ধৌত করতে পারে না। এই কারণেই ফোকাহা-ই কেরাম বলেন, ধোয়ার পূর্বে অঙ্গ-প্রতঙ্গগুলো ভিজিয়ে নিবে। ফলে অযুর পানি যখন প্রবাহিত হবে তখন পানি অঙ্গগুলো ভালোভাবে ভেজাতে পারবে এবং অযুর অঙ্গগুলো ভালোভাবে ধৌত করা সম্ভব হবে।
বাদায়েউস্ সানায়ে‘ (পবিত্রতা অধ্যায়) খন্ড-১, পৃষ্ঠা-৩, এ আছে,
عن خلف بن أيوب أنه قالঃ ينبغي للمتوضئ في الشتاء أن يبل أعضاءه شبه الدهن، ثم يسيل الماء عليها؛ لأن الماء يتجافى عن الأعضاء في الشتاء.
হজরত খলফ বিন আইয়ুব থেকে বর্ণিত। তিনি বলেন, শীতকালে অযুকারীর জন্য উচিত হলো (প্রথমে) শরীর তৈল মালিশের মত অযুর অঙ্গ-প্রত্যঙ্গগুলো পানিতে ভিজিয়ে দেয়া অতঃপর পানি প্রবাহিত করা। নচেৎ শীতকালে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গে পানি যথাযথ ভাবে পৌঁছবেনা।
ফতোয়ায়ে হিন্দিয়াতে আছে,
في الشتاء أن يبل أعضاءه بالماء شبه الدهن.
অর্থাৎ- শীতকালে অঙ্গ-প্রত্যঙ্গ অযুর পানি দ্বারা এমনভাবে সিক্ত করবে, যেমনি ভাবে শরীরে তেল মালিশ করা হয়।
এ-কারণেই ইমাম কাসানী(رحمه الله تعالي ) ‘شبه الده)’ ‘তৈল মালিশের ন্যায়’ বলেছেন। ثم يسيل الماء عليها অর্থঃ অতঃপর তার ওপর পানি প্রবাহিত করবে।
لأن الماء يتجافى عن الأعضاء في الشتاء -
দ্বারা বুঝা যায় এটি মুস্তাহাব।
84. ফতোয়া হিন্দিয়া, তৃতীয় অধ্যায়- মুস্তাহাবসমূহের বর্ণনা, খন্ড-১, পৃষ্ঠা-১৯।