বিবাহের প্রকারভেদঃ
শরীয়তের দৃষ্টিতে বিবাহ তিন প্রকার।
১. সহীহ বিবাহ,
২. ফাসিদ বিবাহ ও
৩. বাতিল বিবাহ।
সহীহ বিবাহ
বিবাহের রুকন ও শর্তাবলী পূর্ণরূপে পালন করে যে বিবাহ সম্পাদন হয় তাকে সহীহ বিবাহ বলে। সহীহ বিবাহের বিধান হলো নর-নারী একে অপরের স্বামী-স্ত্রী বলে স্বীকৃতি লাভ করবে এবং উভয়ের ওপর বিবাহের বিধানাবলীর অনুসরণ বাধ্যতামূলক হয়ে পড়বে। স্বামী-স্ত্রীর যে সব অধিকার পরস্পরের ওপর অর্পিত হয় তা পালন করা অপরিহার্য হয়ে যায়।
ফসিদ বিবাহ
বিবাহ সম্পাদনের বেলায় বিবাহের কোনো রুকন বা শর্ত অপূর্ণ থাকলে তাকে ফাসিদ বিবাহ বলা হয়। যেমন সাক্ষীবিহীন বিবাহ। ফাসিদ বিবাহের বিধান হলো- বিবাহের ত্রুটি সংশোধন করে নিলে তা সহীহ বিবাহ রূপান্তরিত হয়ে যায়।
বাতিল বিবাহ
বিবাহ সম্পাদনকালে সংশোধনযোগ্য নয় এমন শর্তবাদ পড়লে কিংবা কোন অবৈধ শর্তযুক্ত করলে তাকে বাতিল বিবাহ বলে। যেমন মাহরাম আত্মীয়ের মধ্যে অনুষ্ঠিত বিবাহ। কোনো নারীর স্বামী বিদ্যমান থাকা অবস্থায় তাকে বিবাহ করা ও তিন তালাক দেওয়া স্ত্রীকে তাহলিল ব্যতিত পুনরায় বিবাহ করা বাতিল বিবাহের অন্তর্ভুক্ত। বাতিল বিবাহের বিধান হলো- এর দ্বারা স্বামী-স্ত্রী সাব্যস্ত হবে না বরং বাতিল বিবাহ প্রমাণিত হলে তৎক্ষণাৎ পৃথক হয়ে যাওয়া আবশ্যক।