মৃতের ওপর নামায শুদ্ধ হওয়ার শর্তাবলী
باب شروط صحة الصلاة على الميت
اسلام الميت – لان صلاة الجنازة شفاعة للميت وهى ليست لكافر.
طهارته وطهارة مكانه لانه كالامام-والطهارة تتحقق بغسله .
تقديم الميت اَمام القوم.
حضوره او حضور اكثره – وصلاة الرسول ﷺ على النجاشى رضى الله عنه هوغائب خصوصية له- تكريما له ومعجزة للرسولﷺ اذ اُريه من بعيد.
كون المصلى عليها قائما غير راكب – مثلا لان القيام فيهار كن فلايترك الالعذر.
كون الميت موضوعا على الارض – لانه امام من جهة تقدمه المصلين
.
ركنها: التكبيرات –والقيام .
মৃত ব্যক্তি মুসলমান হওয়া- কেননা জানাযার নামায হল মৃতের জন্যে সুপারিশ করা, ইহা কাফেরের জন্য বৈধ নয়। তার ও তার স্থানের পবিত্রতা, কেননা সে ইমামের ন্যায়। মৃতের গোসলের মাধ্যমে পবিত্রতা প্রমাণিত হয়। মৃতের উপস্থিত বা তার অধিকাংশের উপস্থিতি: নাজ্জাসির অনুপস্থিতি অবস্থায় রাসূলুল্লাহ (ﷺ) তার নামাযে জানাযা পড়েছেন; ইহা তাঁর জন্যে নির্দিষ্ট বা তাঁর বিশেষ বৈশিষ্ট্য। ইহা হযরত নাজ্জাসীর সম্মান ও রাসূল (ﷺ) এর মোজেজা, কেননা তিনি তাঁকে দূর থেকে দেখতে পেয়েছিলেন। মুসলিরা দন্ডায়মান হওয়া আরোহী অবস্থায় নয়। কেননা দাঁড়ানো সেখানে রুকন সুতরাং ইহা বিনা কারণে কোন অবস্থাতে ছেড়ে দেয়া যাবে না। মৃত ব্যক্তিকে জমিনে রাখা; কেননা মুসলিগণের সামনে হওয়ার দরুণ সে ইমামের স্থলাভিষিক্ত। এর রুকন হচ্ছে তাকবীর সমূহ ও কিয়াম।