চতুর্থ প্রশ্নঃ
রাসুলে করীম (ﷺ)-এর জ্ঞানের শুরু ও শেষ অন্য কোন সীমা দ্বারা সীমাবদ্ধ কিনা?
জবাবঃ শুরুতে অবশ্যই রয়েছে। এ কারণে যে, মাখলুকের জ্ঞান ধ্বংসশীল ছাড়া সম্ভব নয়। আর ‘শেষ’ এর দ্বারা যদি উদ্দেশ্য এটাই হয় যে, প্রত্যেক কালে রাসুলে পাক (ﷺ)-এর জ্ঞানের কোন সীমা রয়েছে, যা সম্পর্কে আল্লাহ তায়ালাই অধিক জ্ঞাত। যদিও কোন ব্যক্তি ও ফিরিস্তা তা গণনা করতে পারে না, তাহলে এটা নিঃসন্দেহে বিশুদ্ধ। যদি এটা উদ্দেশ্য নেয়া হয় যে, রাসুলে পাক (ﷺ)-এর জ্ঞান কোন সীমায় গিয়ে তা অতিক্রম করতে পারে না; তাহলে এমন ধারণা অবশ্যই ভ্রান্ত। আল্লাহ তায়ালা তাতে সন্তুষ্ট নন। বরং আমাদের প্রিয় মাহবুব (ﷺ) (চিরকাল পর্যন্ত) আল্লাহ তায়ালার জাত ও সিফাতের জ্ঞান সম্পর্কে উন্নতি করতে থাকবেন। এ সম্পর্কে আমি প্রথম পরিচ্ছেদে বিস্তারিত বর্ণনা করেছি।