বিষয় নং- ০৩: সর্বপ্রথম কি কলম সৃষ্টি করা হয়েছে?
“বিভ্রান্তির অবসান” গ্রন্থের ৯৯ পৃষ্ঠায় দেওবন্দী মাওলানা নূরুল ইসলাম ওলীপুরীসহ আরও কয়েকজনে মিলে লিখেছেন এবং আরো কতিপয় দেওবন্দী মৌলভীগণ তাদের বইয়ে লিখেছেন যে, ‘সর্বপ্রথম কলম সৃষ্টি করা হয়েছে’ আর এই হাদিসটি সহীহ এবং তারা তিরমিযী শরীফের হাদিস দলীল হিসেবে পেশ করেছেন অথচ সনদ বর্ণনা বা আলোচনা করেননি।
❏ পাকিস্তানের দেওবন্দী আলেম মাওলানা সরফরায খাঁন “নূর আওর বাশার” গ্রন্থের মধ্যেও মিথ্যা, ধোঁকাবাজির আশ্রয় নিয়েছে যার আলোচনা সামনে আসছে। তিরমিযী শরীফের হাদিসখানা হলো, হযরত ওবায়দা ইবনে সামিত (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল (ﷺ) ইরশাদ করেন,
إِنَّ أَوَّلَ مَا خَلَقَ اللَّهُ الْقَلَم
-‘‘আল্লাহ্ সর্বপ্রথম (ভাগ্য নির্ধারণী) কলম সৃষ্টি করেছেন।’’ ইমাম তিরমিযী হাদিস খানা বর্ণনা করে সাথে সাথে বলেন যে, উক্ত হাদিসটি গরীব। যেমন-
قال عيسى هَذَا حَدِيثٌ غَرِيبٌ -
-‘‘ইমাম তিরমিযী হাদিস খানা বর্ণনা করে বলেন, উক্ত হাদিসটি গরীব।’’ ৯১
➥{তিরমিযী : আল জামে : ৪/৪৫৭ : হা/২১৫৫ : কিতাবুল কদর, তিরমিযী : আল জামে : ৫/৪২৪ : হা/৩৩১৯, খতিব তিবরিযী : মেশকাতুল মাসাবীহ : ১/৩৪ :বাবুল ইমান বিল ক্বদর, হা/৯৪}
❏ মিশকাত প্রণেতা তিরমিযীর সূত্রে বর্ণনা করে বলেন,
رَوَاهُ التِّرْمِذِيُّ وَقَالَ هَذَا حَدِيثٌ غَرِيبٌ إِسْنَادًا
-‘‘ইমাম তিরমিযী (رحمة الله) বলেন, উক্ত হাদিসের সনদ গরীব।’’ এমনকি আহলে হাদিস নাসিরুদ্দীন আলবানীও মিশকাতের ত্বাহকীকে সনদটিকে দ্বঈফ বলেছেন। ৯২
➥{আলবানী: দ্বঈফু মিশকাতুল মাসাবীহ : ১/৩৪ :বাবুল ঈমান বিল ক্বদর, হা/৯৪, মাকতুবাতুল ইসলামী, বয়রুত, লেবানন।}
কিতাবের শুরুতেই বর্ণনা করা হয়েছে যে, গরীব হাদিস দলীলের জন্য গ্রহণযোগ্য নয়। কিন্তু ফাযায়েল আমলের জন্য গ্রহণযোগ্য। কিন্তু উক্ত হাদিসটি আমলযোগ্য বিষয়ের নয়; বরং সম্পূর্ণ আক্বিদাগত বিষয়। তাই উক্ত হাদিস গ্রহণযোগ্য নয় বা গ্রহণ করা যাচ্ছে না।
২. বিশ্ববিখ্যাত মুহাদ্দিস আল্লামা ইবনে হাজার মক্কী (رحمة الله) উক্ত হাদিস সম্পর্কে বলেন-
ضعفه جماعة
-‘‘এক জামাত ইমামগণ বলেছেন যে, উক্ত হাদিসটি দূর্বল।’’ ৯৩
➥{ইবনে হাজার মক্কী : ফতোয়ায়ে হাদীসিয়্যাহ : ২১৩ পৃ. মীর মুহাম্মদ কারখানা, করাচি, পাকিস্তান।}
৩. আল্লামা আজলূনী (رحمة الله) বলেন-
ضعفه جماعة
-‘‘এক জামাত ইমামগণ উক্ত হাদিসকে দূর্বল বলে উল্লেখ করেছেন।’’ ৯৪
➥{আল্লামা আজলূনী : কাশফুল খাফা : ১/২৩৭ পৃ. হাদিস}
৪. আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) উক্ত হাদিস সম্পর্কে আরও বলেন,
إن أول شئ خلق الله القلم وهو غير صحيح-
-‘‘নিশ্চয়ই সর্বপ্রথম বস্তু সৃষ্টি কলম, উক্ত হাদিসটি সহীহ নয়।’’ ৯৫
➥{আল্লামা মোল্লা আলী ক্বারী : মেরকাত : ১/২৬৯ : হা/৮৮}
পাঠকদের কাছে অনুরোধ! মিশকাত শরীফ এর প্রথম খণ্ডের ’’কিতাবুল ঈমান বিল ক্বদর’ অধ্যায়ে সনদের ব্যাপারে কী লেখা আছে, দয়া করে খুলে দেখুন। এবার আমরা দেখবো মুহাদ্দিসগণ এ কলমের হাদিসের কি ব্যাখ্যা প্রদান করেছেন।
❏ উক্ত হাদিসের ব্যাখ্যায় মোল্লা আলী ক্বারী (رحمة الله) বলেন,
فَالْأَوَّلِيَّةُ إِضَافِيَّةٌ، وَالْأَوَّلُ الْحَقِيقِيُّ هُوَ النُّورُ الْمُحَمَّدِيُّ عَلَى مَا بَيَّنْتُهُ فِي الْمَوْرِدِ لِلْمَوْلِدِ.
-‘‘প্রথমে বলতে আনুপাতিক প্রথম, বাস্তবিক পক্ষে প্রথম সৃষ্টি হচ্ছে নূরে মুহাম্মদী (ﷺ)। যেমন আমি এ ব্যাপারে দীর্ঘ আলোচনা করেছি আমার “আল মাওয়ারিদুলিল মওলুদ” গ্রন্থে।’’ ৯৬
➥{আল্লামা মোল্লা আলী ক্বারী : মিরকাত : ১/২৬৯ : হা/৯৪}
❏ উক্ত হাদিসের ব্যাখ্যায় আল্লামা শায়খ আব্দুল হক মুহাদ্দিস দেহলভী (رحمة الله) বলেন,
وحديث أول ما خلق الله القلم نيز گفتہ اندكہ مراد بعد العرش والماء است كہ واقع شده است وكان عرش على الماء- (مدارج النبوة: ٢/٣)
-‘‘এ সম্পর্কে বর্ণিত হয়েছে- أول ما خلق الله القلم হাদিসে বলা হয়েছে যে আল্লাহ্ তা‘য়ালা সর্বপ্রথম ভাগ্য নির্ধারণী কলম সৃষ্টি করেছেন, যা সৃষ্টি হয়েছে পানি ও আরশের পর প্রথম উক্ত হাদিসে তাই বুঝানো হয়েছে।’’
❏ আল্লামা ইমাম কাস্তাল্লানী (رحمة الله) উক্ত কলম সৃষ্টির হাদিস সম্পর্কে বলেন,
وقد اختلف هل القلم أول المخلوقات بعد نور المحمدى؟ فقال الحافظ ابو يعلى الهمدانى: الاصح أن العرش قبل القلم-
-‘‘ইমাম হাফেয আবু ই’য়ালা হামদানী (رحمة الله) কে প্রশ্ন করা হয়, সর্ব প্রথম সৃষ্টি বিষয়ে ইখতিলাফ যে, নূরে মুহাম্মদী (ﷺ)-এর পরে সর্বপ্রথম কী কলম সৃষ্টি করা হয়েছে? এর উত্তরে ইমাম আবু ই‘য়ালা হামদানী (رحمة الله) বলেন, বিশুদ্ধ বর্ণনা হলো, কলমের পূর্বে আরশ সৃষ্টি করা হয়েছে।’’ ৯৭
➥{আল্লামা ইমাম কাস্তাল্লানী : মাওয়াহেবে লাদুন্নীয়া : ১/৭২ পৃ. মাকতুবায়ে ইসলামিয়্যাহ, লেবানন, বয়রুত।}
সম্মানিত পাঠকবৃন্দ! আপনারাই লক্ষ্য করুন, নূরে মুহাম্মদীর পরও সর্বপ্রথম কলম সৃষ্টি নয়, আর সর্বপ্রথম কলম সৃষ্টিতো প্রশ্নই আসে না!
❏ ইমাম কাস্তাল্লানী (رحمة الله) আরও বলেন,
إن أوليت القلم بالنسبة إلى ما عدا النور النبوى المحمدى صلى الله عليه وسلم-
-‘‘কলম সর্ব প্রথম সৃষ্টি বলতে নূরে মুহাম্মদী (ﷺ) এর পর অন্য সকল বস্তুর প্রথমের দিকে নেসবত বা ইঙ্গিত করা হয়েছে।’’ ৯৮
➥{ইমাম কাস্তাল্লানী : মাওয়াহেবে লাদুন্নীয়া : ১৮৭৪ পৃ., ইমাম জুুরকানী : শরহুল মাওয়াহেব : ১/৯৩ পৃ. }
❏ ইমাম ইবনে হাজার আসকালানী (رحمة الله) লিখেন-
وَقَدْ رَوَى أَحْمَدُ وَالتِّرْمِذِيُّ وَصَحَّحَهُ مِنْ حَدِيثِ أَبِي رَزِينٍ الْعُقَيْلِيِّ مَرْفُوعًا أَنَّ الْمَاءَ خُلِقَ قَبْلَ الْعَرْشِ
-‘‘ইমাম আহমদ ও ইমাম তিরমিযি (رحمة الله) সহীহ সনদে সাহাবী হযরত আবূ রাজীন উকাইলী (رضي الله عنه) হতে বর্ণনা করেন, তিনি রাসূল (ﷺ) হতে হতে বর্ণনা করেন, নিশ্চয়ই পানি আরশ সৃষ্টি করার পূর্বে সৃষ্টি করা হয়েছে।’’
(ইবনে হাজার, ফতহুল বারী, ৬/২৮৯ পৃ., কাস্তাল্লানী, ইরসাদুশ সারী, ৫/৫০ পৃ. এবং আল-মাওয়াহিবুল্লাদুনিয়্যাহ, ১/৫০ পৃ., মোবারকপুরী, তুহফাতুল আহওয়াজী, ৮/৪২১ পৃ.)
❏ কলমের হাদিসের বিষয়ে সুস্পষ্ট ব্যাখ্যায় মুহাদ্দিস আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) এ লিখেন-
قَالَ ابْنُ حَجَرٍ: اخْتَلَفَتِ الرِّوَايَاتُ فِي أَوَّلِ الْمَخْلُوقَاتِ، وَحَاصِلُهَا كَمَا بَيَّنْتُهَا فِي شَرْحِ شَمَائِلِ التِّرْمِذِيِّ أَنَّ أَوَّلَهَا النُّورُ الَّذِي خُلِقَ مِنْهُ - عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ- -، ثُمَّ الْمَاءُ، ثُمَّ الْعَرْشُ
-‘‘ইমাম ইবনে হাজার (رحمة الله) বলেন, আদি সৃষ্টি কোন বস্তু তা নিয়ে ভিন্ন ভিন্ন বর্ণনা রয়েছে, যার সার-সংক্ষেপ আমি শামায়েলে তিরমিযীর ব্যাখ্যা গ্রন্থে আলোচনা করেছি। সর্বপ্রথম সেই নূরকে মহান রব সৃষ্টি করেছেন যে নূর থেকে রাসূল (ﷺ) কে সৃষ্টি করা হয়েছে, তারপর পানি সৃষ্টি করা হয়েছে, তারপর আরশ সৃষ্টি করা হয়েছে।’’ ৯৯
➥{আল্লামা মোল্লা আলী ক্বারী : মিরকাতুল মাফাতীহ : ১/১৪৮ পৃ. হা/৭৯}
উপরের আলোচনা প্রমাণিত হল যে, মহান রব তা‘য়ালা সর্বপ্রথম রাসূল (ﷺ)-এর নূর, তারপর পানি, তারপর আরশ, তারপর কলম প্রথম সৃষ্টি করেছেন।