বিষয় নং-০৬: যে ব্যক্তি প্রত্যেক শুক্রবার পিতা-মাতার কবর যিয়ারত করবে তাকে পিতা মাতার দায়িত্ব পালনকারী হিসেবে লিপিবদ্ধ করা হবে।


❏ ইমাম তাবরানী (رحمة الله)সহ আরও অনেকে সংকলন করেন-


حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ مُحَمَّدِ بْنِ النُّعْمَانِ بْنِ شِبْلٍ قَالَ: حَدَّثَنِي أَبِي قَالَ: حَدَّثَنِي مُحَمَّدُ بْنُ النُّعْمَانِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، عَمِّ أَبِي، عَنْ يَحْيَى بْنِ الْعَلَاءِ الرَّازِيِّ، عَنْ عَبْدِ الْكَرِيمِ أَبِي أُمَيَّةَ، عَنْ مُجَاهِدٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: مَنْ زَارَ قَبْرَ أَبَوَيْهِ أَوْ أَحَدِهِمَا فِي كُلِّ جُمُعَةٍ غُفِرَ لَهُ، وَكُتِبَ بَرًّا


-‘‘হযরত আবু হুরায়রা (رضي الله عنه) হতে বর্ণিত। রাসূলে খোদা (ﷺ) ইরশাদ করেন,  যে ব্যক্তি প্রত্যেক শুক্রবার তার পিতামাতা উভয়ের বা একজনের কবর যিয়ারত করবে আল্লাহ্ তাকে মাফ করে দিবেন এবং পিতামাতার প্রতি দায়িত্ব পালনকারী হিসেবে তার নাম লিপিবদ্ধ করা হবে।’’  ১৫

➥{হাকেম তিরমিযী, নাওয়ারিদুল উসূল, ১/১২৬ পৃ. তাবরানী, মুজামুল আওসাত,  ৬/১৭৫ পৃ: হা/৬১১৪,  তাবরানী, মুজামুস সগীর, ২/১৬০ পৃ, হা/৯৫৫, বায়হাকী : শুয়াবুল ঈমান : ১০/২৯৭ পৃ. হাদিস,  ৭৫২২, দায়লামী : মুসনাদিল ফিরদাউস : ৩/৪৯৫ পৃ. হা/৫৫৩৭,  হায়সামী : মাযমাউদ যাওয়ায়েদ : ৫/৫৯ পৃ:, ইমাম সুয়ূতী : জামেউস সগীর : ২/২৬০ পৃ: হা/৮৭১৮,  ও জামিউল আহা/২০/৩৪৬ পৃ. হাদিস,  ২২২৯৮, তায়মী ইস্পাহানী, তারগীব ওয়াত তারহীব,  ১/২৮২ পৃ. হাদিস,  ৪৫১, ইরাকী, তাখরীজে ইহইয়াউল উলূম, ১/১৮৭৩ পৃ. হায়সামী, মাযমাউদ যাওয়াউদ, ৩/৫৯ পৃ. হাদিস: ৪৩১২, শায়খ ইউসুফ নাবহানী, ফতহুল কাবীর,  ৩/১৮৫ পৃ. হাদিস,  ১১৮১৯, মুত্তাকী হিন্দী, কানযুল উম্মাল, ১৬/৪৬৮ পৃ. হা/৪৫৪৮৭, ইবনে হাজার হায়তামী,  ফতোয়ায়ে হাদিসিয়্যাহ,  ৩৫৮ পৃ. প্রশ্ন.নং-২৭৬,  খতিব তিবরিযী,  মিশকাত,  হাদিস,  ১৭৬৮, সুয়ূতি, লা-আলীল মাসনূ, ২/৩৬৬ পৃ. ইরাকী, তানযিহুশ শরীয়াহ, ২/৩৭৩ পৃ. তাহের পাটনী, তাযকিরাতুল মওদ্বুআত, ১/২১৯ পৃ. আলবানী,  সিলসিলাতুল আহাদিসিদ দ্বঈফাহ, হা/৫৬০৫}



পর্যালোচনা: 


“হাদীসের নামে জালিয়াতি” গ্রন্থের ৫৯৭ পৃষ্ঠায় এ হাদিসটিকে জাল বলে প্রমাণ করার জন্য অনেক অপচেষ্টা চালিয়েছেন। সর্বশেষে তিনি লিখিছেন-‘‘বিশেষত ইয়াহইয়া নামক এ মিথ্যাবাদী রাবীর কারণে হাদীসটি জাল বলে গণ্য হয়।’’ তার এ বক্তব্যের সুর ভুয়া তাহকীককারী আহলে হাদিস নাসিরুদ্দিন আলবানীর ‘সিলসিলাতুল আহাদিসুদ্-দ্বঈফাহ’ গ্রন্থের হাদিস নং ৪৮ এর আলোচনা থেকে গ্রহিত। অথচ রাবী ইয়াহইয়া হলেন সুনানে তিরমিযি ও সুনানি আবি দাউদের বর্ণনাকারীর একজন। মুহাদ্দিসগণ এ রাবী এ হাদিসের সমালোচনায় আনেনি। তবে হ্যাঁ, উক্ত হাদিস সম্পর্কে আল্লামা ইমাম ইবনে হাজার হাইসামী (رحمة الله) বলেছেন-


الطَّبَرَانِيُّ فِي الْأَوْسَطِ وَالصَّغِيرِ، وَفِيهِ عَبْدُ الْكَرِيمِ أَبُو أُمَيَّةَ، وَهُوَ ضَعِيفٌ.


-‘‘হাদিসটি ইমাম তাবরানী তাঁর মু‘জামুল আওসাত ও মু‘জামুস সগীরে বর্ণনা করেছেন, উক্ত সনদে ‘আবদুল করীম আবু উমায়্যাহ’ তিনি দ্বঈফ।’’ ১৬ 

➥{ইমাম হাইসামী : মাযমাউয যাওয়াইদ : ৩/৬০ পৃ: হা/৪৩১২,}



❏ আল্লামা ইবনে হাজার হাইসামী  তাঁর এ গ্রন্থের অনেক স্থানে তাকে দ্বঈফ বলেছেন। ১৭

➥{হাইসামী: মাযমাউয-যাওয়াইদ: ২/২২২.পৃ: হাদিস:৩৩৩২, ৩/৮২ পৃ. হাদিস, ৪৪৪২, ৪/১৫৮ পৃ.হাদিস,  ৬৭৯১, ৪/২৭৭ পৃ. হাদিস,  ৭৪৫৮, ৫/৬৭ পৃ. হাদিস,  ৮১৭২, ৬/১৪০পৃ. হাদিস, ১০১৫৯, ৬/২৫৪পৃ. হাদিস,  ১০৫২৮, ৭/৮৭ পৃ. হাদিস,  ১১২৪৮, ৭/১৯৫ পৃ. হা/১১৮২১}



উক্ত রাবি কিছুটা দুর্বল হওয়ার কারনে হাদিসের সনদ কিছুটা দুর্বল পরিলক্ষিত হলেও ফাযায়েলে আমলের ক্ষেত্রে এ ধরনের হাদিসের উপর আমল বৈধ।

Top