একাদশ অধ্যায়: পোষাক-পরিচ্ছেদ প্রসঙ্গ:



বিষয় নং-১: রাসূল (ﷺ) কি পাঁচ কুল্লি টুপি পড়েছিলেন?


এ বিষয়ক একটি জাল হাদিসকে কেন্দ্র করে আমাদের দেশের কিছু মানুষ পাঁচ কুল্লি টুপির ব্যবহার ব্যাপকভাবে করছে। কিছু বইয়ে নিম্নের হাদিসের দোহাই দিয়ে এ উপর আমলের জন্য তাগিদ দিয়ে থাকেন। তাই আমি এ হাদিসটির সনদ গ্রহনযোগ্যতা নিয়ে গবেষণা করার জন্য আমাকে অনেকে অনুরোধ করেন।


ইমাম আবু নুয়াইম ইস্পাহানী (رحمة الله) সংকলন করেন-


حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مُحَمَّدِ بْنِ جَعْفَرٍ، وَأَبُو أَحْمَدَ الْجُرْجَانِيُّ قَالَا: ثَنَا أَحْمَدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ يُوسُفَ.. ..، ثَنَا أَبُو أُسَامَةَ، ثَنَا الضَّحَّاكُ بْنُ حُجْرٍ، ثَنَا أَبُو قَتَادَةَ الْحَرَّانِيُّ، ثَنَا أَبُو حَنِيفَةَ، عَنْ عَطَاءٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ: رَأَيْتُ عَلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَلَنْسُوَةً خُمَاسِيَّةً طَوِيلَةً


-‘‘যাহ্হাক বিন হুযর তিনি কাতাদা হার্রানী (رحمة الله) থেকে তিনি ইমাম আবু হানিফা (رحمة الله) হযরত কাতাদা (رحمة الله) থেকে তিনি হযরত আবু হুরায়রা (رضي الله عنه) থেকে তিনি বলেন যে, আমি রাসূল (ﷺ) এর মাথায় একটি লম্বা উঁচু পাঁচ ভাগে বিভক্ত টুপি দেখেছি।’’ ১

➥১. ইমাম আবু নুয়াইম ইস্পাহানী : মুসনাদুল আবু হানীফা : ১/১৩৭ পৃঃ মাকতুবাতুল কাওসার, রিয়াদ, সৌদি আরব।

➥২. ইমাম মিয্যী, তাহযিবুল কামাল, ১৬/২৬০ পৃঃ

➥৩. ইমাম বুখারী : তারীখুল কাবীর : ১/৩৯৮ পৃঃ, ইমাম যাহাবী : তারিখুল ইসলাম, ৫/১০৪ পৃঃ ক্রমিক-২২৩

➥৪. ইমাম আবু হানিফা: মুসনাদে ইমামে আযম: ১৮০ পৃঃ হা/৪২৮, ই.ফা.বা, আল্লামা মোল্লা আলী ক্কারী : শরহে মুসনাদি আবী হানীফা : পৃ: ১৪২, হা/৪২৮, আল্লামা আজলূনী : কাশফুল খাফা : ২/১৮৫ পৃঃ হা/২২৯৫


সনদ পর্যালোচনা:


সনদে একজন রাবী ‘আবু কাতাদা র্হারানী’ রয়েছেন, তার বিষয়ে কঠিন অভিযোগ রয়েছে। ইমাম বুখারী (رحمة الله) বলেন, (تركوه) মুহাদ্দিসগণ তার হাদিস পরিত্যাগ করেছেন। অপরদিকে ইমাম দারেকুতনী (رحمة الله) সহ অন্যান্য মুহাদ্দিসগণ তাকে অত্যন্ত দুর্বল বা মিথ্যাবাদী এবং জাল হাদিস বানাতো বলে অভিযোগ করেছেন। ইমাম যাহাবী (رحمة الله) আরও উল্লেখ করেন-


وقال أبو حاتم: ذهب حديثه. وروى عبد الله بن أحمد عن ابن معين: ليس بشئ. وروى الدولابي، عن عباس، عن يحيى: ليس بشئ.


-‘‘ইমাম আবু হাতেম (رحمة الله) বলেন, তার হাদিস উপেক্ষিত, আব্দুল্লাহ ইবনে আহমদ (رحمة الله) ইমাম ইয়াহইয়া ইবনে মুঈন (رحمة الله) হতে বর্ণনা করেন, তার হাদিস কিছুই না। আব্বাস দূরী (رحمة الله) ইমাম ইবনে মঈন (رحمة الله) থেকে অনুরূপ বর্ণনা করেন। (যাহাবী, মিযানুল ইতিদাল, ২/৫১৭ পৃ. ক্রমিক.৪৬৭২)


ইমাম যাহাবী (رحمة الله) আরও উল্লেখ করেন-

وقال الجوزجاني: متروك.

-‘‘মুহাদ্দিস জুযযানী (رحمة الله) বলেন, সে পরিত্যক্ত বর্ণনাকারী।’’

(যাহাবী, মিযানুল ইতিদাল, ২/৫১৭ পৃ. ক্রমিক.৪৬৭২)


অপরদিকে ইমাম মিয্যী (رحمة الله) বলেন, ইয়াকুব বিন ইসমাঈল বিন ছুবহি (رحمة الله) বলেছেন, নিশ্চয় ‘আবু র্হারানী’ মিথ্যাবাদী ছিলেন। ২


ইমাম যাহাবী (رحمة الله) তাঁর অপর আরেকটি গ্রন্থে লিখেছেন যে ইমাম বুখারী (رحمة الله) তাকে মুনকারূল হাদিস বা আপত্তিকর হাদিস বর্ণনাকারী, ইমাম নাসাঈ (رحمة الله) তাকে মাতরুক বা পরিত্যক্ত হাদিস বর্ণনাকারী বলেছেন। ৩


তাই উক্ত সনদটি জাল। অপরদিকে আবু কাতাদা হাররানী (رحمة الله) (মৃত : ২০৭ হি.)ই শুধু উক্ত হাদিসটি বর্ণনা করেছেন ইমাম আবু হানীফা (رحمة الله) থেকে। ইমাম আবু হানিফা (رحمة الله) এর অগণিত ছাত্রের মধ্যে কেউই উক্ত সনদটি এই শব্দে বর্ণনা করেন নি, বরং এর বিপরীত শব্দে স্বয়ং ইমাম আবু হানিফা (رحمة الله) বর্ণনা করেছেন। যেমন অন্যান্য ছাত্রদের সহীহ বর্ণনা এবং ইমাম আযম (رحمة الله)-এর বর্ণনা হল-


ابو حنيفة: عَنْ عَطَاءٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: كَانَ لِرَسُولِ اللَّهِ ﷺ قَلَنْسُوَةٌ بَيْضَاءُ شَامِيَّةٌ-


-‘‘ইমাম আবু হানিফা (رحمة الله) হযরত আতা (رضي الله عنه) থেকে তিনি আবু হুরায়রা (رضي الله عنه) থেকে তিনি বলেন রাসূল (ﷺ) সাদা শাম দেশীয় টুপি পড়তেন।’’ ৪


তাই প্রমাণিত হল যে, পাঁচকুল্লি টুপির হাদিসটি ‘আবু কাতাদা’ বানিয়েছে।


বিষয় নং-২: রাসূল (ﷺ) সাদা টুপি পড়া প্রসঙ্গ:


আহলে হাদিসের অন্যতম আলেম নাসিরুদ্দীন আলবানী তার সিলসিলাতুল আহাসিদ দ্বঈফাহ গ্রন্থের ৬/১১ পৃ. হা/২৫৩৮ এ উক্ত নিম্নের হাদিসটিকে দ্বঈফ বলে উড়িয়ে দিতে চেয়েছিল।


প্রথম হাদিস:


ইমাম বায়হাকী ও তাবরানী (رحمة الله)সহ আরও অনেকে সংকলন করেন-


أَخْبَرَنَا عَلِيُّ بْنُ أَحْمَدَ بْنِ عَبْدَانَ، أَنَا أَحْمَدُ بْنُ عُبَيْدٍ، ثَنَا سَعِيدُ بْنُ عُثْمَانَ الْأَهْوَازِيُّ، ثَنَا يَزِيدُ بْنُ الْحرشِ، ثَنَا عَبْدُ اللهِ بْنُ خِرَاشٍ، عَنِ الْعَوَّامِ بْنِ حَوْشَبٍ، عَنْ إِبْرَاهِيمَ التَّيْمِيِّ، عَنِ ابْنِ عُمَرَ: أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَلْبَسُ قَلَنْسُوَةً بَيْضَاءَ


-‘‘হযরত আব্দুল্লাহ ইবনে উমর (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল (ﷺ) সাদা রংয়ের টুপি পরিধান করতেন।’’ ৫


➥৫. ইমাম তাবরানী : মু’জামুল কাবীর : ১৩/২০৪ পৃঃ হাদিসঃ ১৩৯২০, আল্লামা ইমাম জালালুদ্দীন সূয়তী : জামেউস-সগীর : ২/৫২৭ পৃঃ হা/৭১৬৬, ইমাম আবূ শাইখ ইস্পাহানী, আখলাকুন্নবী, ২/২০৫ পৃঃ হা/৩১২, আল্লামা ইবনে হাজার হায়সামী : মাযমাউদ-যাওয়াইদ : ৫/১২১ পৃঃ, আল্লামা মোল্লা আলী ক্বারী : মেরকাত : কিতাবুল লিবাস : ৮/২১০ পৃঃ, ইমাম বাগভী, আনওয়ার ফি শামায়েলে নাবিয়্যিল মুখতার, ৫৩৬ পৃঃ হা/৭৯৫, ইমাম জালালুদ্দীন সূয়তী : আল হাভীলিল ফাতওয়া : ১/৯১ পৃঃ, ইমাম উকাইলী, দ্বুআফাউল কাবীর, ২/২৪৩ পৃঃ ক্রমিক- ৭৯৭, ইমাম বায়হাকী : শুয়াবুল ঈমান : ৮/২৯৩ পৃঃ হা/৫৮৪৮, আল্লামা ইবনে সালেহ : সবলুল হুদা : ৭/২৮৫ পৃঃ, ইমাম দিয়ার বকরী : তারিখুল খামীস, ২/১৯০ পৃঃ, মুত্তাকী হিন্দী : কানযুল উম্মাল : ৭/১২১ পৃঃ হাদিস ১৮২৮৪


সনদ পর্যালোচনা:


আহলে হাদিস আলবানী এ সনদের অন্যতম রাবী ‘আব্দুল্লাহ’ কে যঈফ বলে চালিয়ে দিয়ে এটিকে যঈফ বলে থাকেন।


ইমাম মিয্যী (رحمة الله)ও উল্লেখ করেছেন- وذكره ابنُ حِبَّان فِي كتاب الثقات -‘‘ ইমাম ইবনে হিব্বান (رحمة الله) তাকে সিকাহ বা বিশ্বস্ত রাবীর তালিকায় স্থান দিয়েছেন।’’

(ইমাম মিয্যী, তাহযিবুল কামাল, ১৪/৪৫৪ পৃ. ক্রমিক.৩২৪৪, ইমাম ইবনে হিব্বান, কিতাবুস সিকাত, ৮/৩৪০ পৃ. ক্রমিক.১৩৭৭৬)

তাই বুঝা গেল সবমিলিয়ে হাদিসটির মান কমপক্ষে ‘হাসান’।


মুহাদ্দিসগণের সিদ্ধান্ত:


এবার আমরা দেখবো যে মুহাদ্দিসেনে কিরাম এ হাদিসের বিষয়ে কি সিদ্ধান্ত নিয়েছেন।


ক. নবম শতাব্দীর মুজাদ্দিদ, ইমাম জালালুদ্দীন সুয়ূতি (رحمة الله) বলেন হাদিসটি ‘হাসান’ পর্যায়ের। ৬

➥৬. ইমাম সুয়ূতি : জামেউস-সগীর : ২/৫২৭ পৃঃ হা/৭১৬৬


খ. আল্লামা মানাভী (رحمة الله) এ হাদিসের সনদ প্রসঙ্গে লিখেন- باسناد حسن -‘‘এ হাদিসটির সনদের মান ‘হাসান’।’’ (মানাভী তাইসীর বিশারহে জামেউস সগীর, ২/২৮৪ পৃ.)


দ্বিতীয় হাদিস:


ইমাম তাবরানী (رحمة الله) সংকলন করেন-


حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ حَنِيفَةَ الْوَاسِطِيُّ قَالَ: ثَنَا رَوْحُ بْنُ قُرَّةَ الْيَشْكُرِيُّ قَالَ: نا عَبْدُ اللَّهِ بْنُ خِرَاشٍ، عَنِ الْعَوَّامِ بْنِ حَوْشَبٍ، عَنِ إِبْرَاهِيمَ التَّيْمِيِّ، عَنِ ابْنِ عُمَرَ قَالَ: كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَلْبَسُ كُمَّةً بَيْضَاءَ


-“হযরত আব্দুল্লাহ ইবনে উমর (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল (ﷺ) সাদা রংয়ের মাথা ডেকে রাখতো এ ধরনের টুপি পরিধান করতেন।’’ ৭

➥৭. আল্লামা ইবনে হাজার হায়সামী : মাযমাউদ-যাওয়াইদ : ৫/১২১ পৃঃ,ইমাম কাস্তাল্লানী : যাওয়াহেবে লাদুন্নীয়া : ২/৪৩৬ পৃঃ


সনদ পর্যালোচনা:


উক্ত সনদ সম্পর্কে আল্লামা ইবনে হাজার হাইসামী (رحمة الله) বলেন-


رَوَاهُ الطَّبَرَانِيُّ فِي الْأَوْسَطِ عَنْ شَيْخِهِ مُحَمَّدِ بْنِ حَنِيفَةَ الْوَاسِطِيِّ وَهُوَ ضَعِيفٌ لَيْسَ بِالْقَوِيِّ.


-‘‘উক্ত হাদিসটি ইমাম তাবরানী তার মু’জামুল আওসাত গ্রন্থে বর্ণনা করেন। উক্ত হাদিসটিতে তিনি তার শায়খ ‘শায়খ মুহাম্মদ বিন হানীফা আল-ওয়াসেতী’ হতে এটি বর্ণনা করেছেন, তিনি দুর্বল রাবী এবং মজবুত বর্ণনাকারী নন।’’ ৮

➥৮. আল্লামা ইবনে হায়সামী : মাযমাউদ-যাওয়াইদ : ৫/১২১ পৃঃ


অপরদিকে উক্ত রাবীর জীবনীতে ইমাম যাহাবী উল্লেখ করেন, একমাত্র ইমাম দারাকুতনী ই তাকে- لَيْسَ بِالْقَوِيِّ -‘তিনি মজবুত রাবী নন’ বলেছেন। এছাড়া কেউ কেউ তাকে চলনসই রাবীও বলেছেন। ৯

➥৯. ইমাম যাহাবী : মিযানুল ই’তিদাল : ৩/৫১১ পৃঃ রাবী নং- ৭৯২০, দারুল ফিকর ইলমিয়্যাহ, বয়রুত, লেবানন।


অতএব, এই সনদটিও কিছুটা দুর্বলতা বিদ্যমান বলে বুঝা যায়, সব মিলিয়ে উপরের এবং এটিসহ দেখলে এ হাদিসটির মান কমপক্ষে ‘হাসান’ বলে প্রমাণিত হয়।


তৃতীয় হাদিস:


ইমাম খতিবে বাগদাদী, ইবনে আসাকীর, ইবনে আদী (رحمة الله)সহ আরও অনেকে সংকলন করেন-


حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ إِبْرَاهِيمَ الْغَزِّيُّ بغزة، قَال: حَدَّثَنا مُحَمد بْنُ أَبِي السِّرِّيِّ، قَال: حَدَّثَنا عَاصِمُ بْنُ سُلَيْمَانَ الْبَصْرِيُّ، قَال: حَدَّثني هِشَامُ بْنُ عُرْوَةَ، عَنْ أَبِيهِ عَنْ عَائِشَةَ قَالَتْ كَانَ لِلنَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيهِ وَسلَّمَ قلنسوةٌ بيضاءُ لاطيةٌ يلبَسُها


-“হযরত আয়েশা (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল (ﷺ) মাথা মোবারকের সাথে লেগে থাকে এমন সাদা রংয়ের গোলটুপি ছিল।’’ ১০

➥১০. ইমাম মুহাম্মদ ইবনে যাকারিয়া বাগদাদী, মুখাল্লিসিয়্যাত, ৩/২৮৪ পৃঃ হা/২৫২৪, সালেহ শামী : সুবুলুল হুদা ওয়ার রাশাদ : ৭/২৮৫ পৃঃ, ইবনে আদী, আল-কামিল, ৬/৪১৩ পৃঃ ক্রমিক- ১৩৮৬, ইমাম ইবনে আসাকীর : তারীখে দামেস্ক : ৪/১৯৩ পৃঃ


উক্ত হাদিসের কোন রাবী দুর্বল আছে কিনা তা সম্পর্কে কোন মুহাদ্দিসের মতামত আমি পাই নি। রাবী আসেমকেও কেউ কেউ যঈফ বলতে চান। ইমাম যাহাবী (رحمة الله) তার হাদিসকে সহীহ বলেছেন। (যাহাবী, আল-মুগনী ফি দ্বোআফা, ১/৩২০ পৃ. ক্রমিক. ২৯৮২)


চতুর্থ হাদিস:


ইমাম ইবনে আসাকীর (رحمة الله) সংকলন করেন-


عن ابن خراش روح بن فروة أخبرنا أبو العز أحمد بن عبد الله بن كادش أنا أبو محمد الجوهري أنا سليمان عن هشام بن عروة عن أبيه عن عائشة أن رسول الله (صلى الله عليه وسلم) كانت له كمة بيضاء


-“হযরত আয়েশা (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল (ﷺ) নিচু বা মাথার সাথে লেগে থাকে এমন সাদা রংয়ের মাথা আচ্ছাদন (ডেকে রাখতো এ ধরনের) টুপি ব্যবহার করতেন।’’ ১১

➥১১. ইমাম ইবনে আসাকীর : তারীখে দামেস্ক : ৪/১৯২-১৯৩ পৃঃ, ইমাম জালালুদ্দীন সূয়তী : জামেউস-সগীর : ২/৫২৭ পৃঃ হা/৭১৬৭, ইমাম কাস্তাল্লানী : মাওয়াহেবে লাদুন্নীয়া : ২/৪৩৬ পৃঃ, আহলে হাদিস আলবানী : দ্বঈফু জামেউস সগীর : হা/৪৬২৫, আল্লামা ইবনে সালেহ : সুুবুলুল হুদা ওয়ার রাশাদ : ৭/২৮৪ পৃঃ, মুত্তাকী হিন্দী : কানযুল উম্মাল : ৭/১২১ পৃঃ হা/১৮২৮৫


উক্ত সনদটির মধ্যে একজন রাবী দুর্বল হওয়াতে ইমাম সুয়ূতি দুর্বল বলেছেন এবং আহলে হাদিস আলবানীও দুর্বল বলেছেন।  তাই উক্ত সনদটি দুর্বল বুঝা যায়।

➥১২.  

ক. ইমাম সূয়তী : জামেউস-সগীর : ২/৫২৭ পৃঃ হা/৭১৬৭

খ. নাসিরুদ্দীন আলবানী : যঈফু জামে : হাদিস নং- ৪৬২৫


পঞ্চম হাদিস : আল্লামা আযিমাবাদী (رحمة الله) সংকলন করেন-


الطبراني عن بن عَبَّاسٍ قَالَ كَانَ يَلْبَسُ قَلَنْسُوَةً بَيْضَاءَ

قَالَ العزيزي إسناده حسن


-‘‘ইমাম তাবরানী (رحمة الله) হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (رضي الله عنه) হতে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ) সাদা রংয়ের টুপি পরিধান করতেন। মুহাদ্দিস আযিযি (رحمة الله) বলেন, এ হাদিসের সনদটি ‘হাসান’।’’ (আযিমাবাদি, আওনুল মা‘বুদ, ১১/৮৮ পৃ. হা/৪০৭৮)


৬ষ্ঠ হাদিস:


ইমাম আবূ শাইখ ইস্পাহানী (رحمة الله) এবং ইমাম বাগভী (رحمة الله) সংকলন করেন-


حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عِمْرَانَ بْنِ الْجُنَيْدِ، نَا أَحْمَدُ بْنُ عِيسَى الْمَقَانِعِيُّ، وَسُلَيْمَانُ بْنُ دَاوُدَ السَّلَّالُ، نَا بِشْرُ بْنُ يَحْيَى الْمَرْوَزِيُّ، نَا سَلْمُ بْنُ سَالِمٍ، عَنِ الْعَرْزَمِيِّ، عَنْ عَطَاءٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: كَانَ لِرَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ ثَلَاثُ قَلَانِسَ: قَلَنْسُوَةٌ بَيْضَاءُ مُضَرَّبَةٌ، وَقَلْنَسُوَةُ بُرْدٍ حِبَرَةٌ، وَقَلْنَسُوَةٌ ذَاتُ آذَانٍ، يَلْبَسُهَا فِي السَّفَرِ، وَرُبَّمَا وَضَعَهَا بَيْنَ يَدَيْهِ إِذَا صَلَّى


-‘‘হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল (ﷺ) তিন ধরনের টুপি পরিধান করতেন। একটি হলো, সাদা রংয়ের.....। 

(আখলাকুন্নবী, ২/২১১ পৃ. হা/৩১৫, ইমাম বাগভী, আনওয়ার ফি শামায়েলে নাবিয়্যিল মুখতার, ৫৩৭ পৃ. হা/৭৯৭, সা‘দ খরকুশী নিশাপুরী, শরফুল মুস্তফা, ৩/৩১৮ পৃ., ইমাম দিয়ারবকরী, তারিখুল খামিস, ২/১৯০ পৃ. সবুলুল হুদা ওয়ার রাশাদ, ৭/২৮৪ পৃ.)


সপ্তম হাদিস:


ইমাম ইবনে সালেহ শামী (رحمة الله) সংকলন করেন-


وروى أبو علي بن السّكن في المعرفة عن فرقد- رجل من الصحابة- رضي الله تعالى عنهم قال: أكلت مع رسول الله صلى الله عليه وسلّم، ورأيت عليه قلنسوة بيضاء


-‘‘ইমাম আবূ আলী ইবনে সাকান (رحمة الله) তার ‘মা‘রিফাত’ নামক গ্রন্থে হযরত ফারকাদ (رحمة الله) হতে বর্ণনা করেন, তিনি আল্লাহর নবীর এক সাহাবী থেকে বর্ণনা করেন, তিনি বলেছেন, আমি রাসূল (ﷺ)-এর সঙ্গে একদা খাবার গ্রহণ করতেছিলাম আর তখন তাঁর মাথায় ছিল সাদা টুপি।’’ (ইবনে সালেহ শামী, সবুলুল হুদা ওয়ার রাশাদ, ৭/২৮৪ পৃ.) 


এ বিষয়ে আরেকটি বর্ণনা রয়েছে-


فقد أخرجه ابن السكن من وجه آخرَ عن محمد بن سلام، عن الحسن عن رجل من الصحابة قال: أكلتُ مع رسول الله صلى الله عليه وسلم، ورأيت عليه قلنسوة بيضاءَ في وسط رأسه


-‘‘ইমাম আবূ আলী ইবনে সাকান (رحمة الله)  যথাক্রমে মুহাদ্দিস মহাম্মদ বিন সাল্লাম (رحمة الله) হতে তিনি তাবেয়ী হাসান বসরী (رحمة الله) হতে বর্ণনা করেন, তিনি আল্লাহর নবীর এক সাহাবী থেকে বর্ণনা করেন, তিনি বলেছেন, আমি রাসূল (ﷺ)-এর সঙ্গে একদা খাবার গ্রহণ করতেছিলাম আর তখন তাঁর মাথায় ছিল উঁচু সাদা টুপি।’’ (সুইলাত সালমি লিল দারাকুতনী, ১/২৬৪ পৃ.) এ হাদিসটি মুরসাল হলেও সনদ শক্তিশালী।


অষ্টম হাদিস:


ইমাম আযম আবু হানিফা (رحمة الله) সংকলন করেন-


عَنْ عَطَاءٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: كَانَ لِرَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَلَنْسُوَةٌ بَيْضَاءُ شَامِيَّةٌ


-‘‘তিনি তাবেয়ী আতা ইবনে রাবাহ (رحمة الله) হতে বর্ণনা করেন, তিনি হযরত আবূ হুরায়রা (رضي الله عنه) হতে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ) শাম দেশীয় সাদা রংয়ের টুপি পড়তেন।’’ 

(হাসকাফী, মুসনাদে আবি হানিফা, হা/১, পরিচ্ছেদ: كِتَابُ اللِّبَاسِ وَالزِّينَةِ , দিয়ার বকরী, তারিখুল খামিস, ২/১৯০ পৃ., ইমাম আবু শাইখ ইস্পাহানী, আখলাকুন্নবী, ২/২০৭ পৃ. হা/৩১৩, ইমাম মুকরিযি, ইমতাউল আসমা, ৬/৩৭৫ পৃ., মোল্লা আলী ক্বারী, শরহে মুসনাদে আবি হানিফা, ১/১৪২ পৃ.)


এ হাদিসের সনদ সংক্ষিপ্ত, তাই সনদ শক্তিশালীও বেশি।


সাদা টুপির পড়ার বিষয়ে সাহাবায়ে কিরামদের আমল:


ইমাম আব্দুর রাযযাক (رحمة الله) সংকলন করেন-


عَبْدُ الرَّزَّاقِ، عَنِ الثَّوْرِيِّ، عَنِ الْأَعْمَشِ، عَنْ سَعِيدِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ ضِرَارٍ قَالَ: رَأَيْتُ أَنَسَ بْنَ مَالِكٍ أَتَى الْخَلَاءَ، ثُمَّ خَرَجَ وَعَلَيْهِ قَلَنْسُوَةٌ بَيْضَاءُ


-‘‘তাবেয়ী হযরত সাঈদ ইবনে উবায়দুল্লাহ ইবনে দিরার (رحمة الله) হতে বর্ণিত। তিনি বলেন, আমি হযরত আনাস ইবনে মালিক (رضي الله عنه) দেখলাম তিনি হাজতের জন্য পায়খানায় প্রবেশ করছেন, তারপর তিনি সেখান থেকে বের হলেন আর তাতে তাঁর মাথায় ছিল সাদা রংয়ের টুপি।’’ (ইমাম আব্দুর রাযযাক, আল-মুসান্নাফ, ১/১৯০ পৃ. হা/৭৪৫) 


পর্যালোচনা:


হযরত আনাস ইবনে মালিক (رضي الله عنه) ছিলেন রাসূল (ﷺ)-এর দীর্ঘ ১০ বছরের খাদেম, যাকে খাদেমুর রাসূল (ﷺ) বলা হয়। এ সনদটি সহীহ তাতে কোনো সন্দেহ নেই। কেউ কেউ আপত্তি তুলতে পারেন তিনি তাবেয়ী সাঈদ (رحمة الله) হযরত আনাস ইবনে মালিক (رضي الله عنه) কে দেখেছেন কীনা। 


ইমাম যাহাবী (رحمة الله) তার জীবনীতে লিখেন-

 رأَى أَنسًا -

‘‘তিনি হযরত আনাস ইবনে মালিক (رضي الله عنه) কে দেখেছেন। (যাহাবী, সিয়ারু আলামিন নুবালা, ৩/৪৮৮ পৃ. ক্রমিক.১৬২৮) 


ইমাম ইবনে হিব্বান (رحمة الله) তাকে সিকাহ রাবীর তালিকায় স্থান দিয়েছেন। (ইবনে হিব্বান, কিতাবুস সিকাত, ৪/২৮০ পৃ. ক্রমিক.২৯০২) 


খ. ইমাম আবূ বিশর দাওলাভী রাযী (ওফাত. ৩১০ হি.) তার বিখ্যাত হাদিস গ্রন্থে সংকলন করেন-


حَدَّثَنَا عَلِيُّ بْنُ مَعْبَدٍ، قَالَ: حَدَّثَنَا أَبُو أَحْمَدَ الزُّبَيْرِيُّ، قَالَ: حَدَّثَنَا كَيْسَانُ أَبُو عُمَرَ، قَالَ: حَدَّثَنِي مَوْلَايَ يَزِيدُ بْنُ بِلَالٍ قَالَ: رَأَيْتُ عَلِيًّا عَلَيْهِ السَّلَامُ يَتَوَضَّأُ فَخَلَّلَ لِحْيَتَهُ قَالَ: وَرَأَيْتُ عَلَيْهِ قَلَنْسُوَةً بَيْضَاءَ مُضَرَّبَةً


-‘‘তাবেয়ী হযরত ইয়াযিদ বিন বিলাল (رحمة الله) হতে বর্ণিত। তিনি বলেন, আমি আমিরুল মু‘মিনীন হযরত আলী (رضي الله عنه) কে অযু করা অবস্থায় তিনি দাঁড়ি খিলাল করছেন, বর্ণনাকারী আরও বলেন, তাকে আমি তখন সাদা রংয়ের (ব্যবসায়িক) টুপি পড়িহিত অবস্থায় দেখেছি।’’ (দাওলাভী, আল-কুনী ওয়াল আসমা, ২/৭৬৯ পৃ. হা/১৩২৮)


তিনি এ হাদিসটি আরেকটি ধারায় এভাবে হাদিসটি সংকলন করেছেন-


حَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيِّ بْنِ عَفَّانَ أَبُو مُحَمَّدٍ قَالَ: حَدَّثَنَا أَسْبَاطُ بْنُ مُحَمَّدٍ، قَالَ: حَدَّثَنَا كَيْسَانُ أَبُو عُمَرَ، عَنْ يَزِيدَ بْنِ بِلَالٍ قَالَ: رَأَيْتُ عَلَى عَلِيٍّ عَلَيْهِ السَّلَامُ يَوْمَ صِفِّينَ قَلَنْسُوَةً بَيْضَاءَ مُضَرَّبَةً


-‘‘তাবেয়ী হযরত ইয়াযিদ বিন বিলাল (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, আমি আমিরুল মু‘মিনীন হযরত আলী (رضي الله عنه) কে অযু করা অবস্থায় তিনি দাঁড়ি খিলাল করছেন, বর্ণনাকারী আরও বলেন, তখন আমি তাকে সাদা রংয়ের (ব্যবসায়িক) টুপি পড়িহিত অবস্থায় দেখেছি।’’ (দাওলাভী, আল-কুনী ওয়াল আসমা, ২/৭৬৯ পৃ. হা/১৩২৯)


পর্যালোচনা:


এ হাদিসের সনদের মান কমপক্ষে ‘হাসান’। এ সনদের ‘ইয়াযিদ ইবনে বিলাল’ সম্পর্কে ইমাম মিয্যী (رحمة الله) লিখেন-


ذكره ابنُ حِبَّان فِي كتاب الثقات وَقَال : كَانَ متيقظا حسن الحفظ لحديثه


-‘‘ইমাম ইবনে হিব্বান (رحمة الله) তাকে সিকাহ রাবীর তালিকায় স্থান দিয়েছেন এবং বলেছেন, তিনি ছিলেন হাদিস বর্ণনায় সতর্কবান, তার হেফ্য শক্তিশালী সুন্দর।’’ (ইমাম মিয্যী, তাহযিবুল কামাল, ১২/৫৭৮ পৃ. ক্রমিক. ২৭৮০) 


এ বিষয়ে তাবেয়ীদের আমল:


ক. ইমাম ইবনে আবি শায়বাহ (رحمة الله) সংকলন করেন-


حَدَّثَنَا أَبُو بَكْرٍ قَالَ: حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ سَعِيدٍ، قَالَ: رَأَيْتُ عَلَى عَلِيِّ بْنِ الْحُسَيْنِ قَلَنْسُوَةً بَيْضَاءَ مِصْرِيَّةً


-‘‘হযরত আব্দুল্লাহ ইবনে সাঈদ (رحمة الله) হতে বর্ণিত। তিনি বলেন, আমি ইমাম আলী ইবনে হুসাইন (যয়নুদ আবেদীন) (رضي الله عنه) কে সাদা মিশরী টুপি পড়িহিত অবস্থায় দেখেছি।’’ (ইমাম ইবনে আবি শায়বাহ, আল-মুসান্নাফ, ৫/১৬৯ পৃ. ক্রমিক. ২৪৮৫৫) 


পর্যালোচনা:


এ হাদিসের সনদ সহীহ মুসলিমের সনদের ন্যায় সহীহ, কেননা রাবী ‘আব্দুল্লাহ ইবনে সাঈদ’ সহীহ মুসলিমের রাবী। তার বিষয়ে আল্লামা মুগলতাঈ (رحمة الله) লিখেছেন-


وقال النسائي في تصنيفه: ثقة مأمون. وذكره ابن خلفون في كتاب  الثقات


-‘‘ইমাম নাসাঈ (رحمة الله) বলেন, তিনি বিশ্বস্ত ও নিরাপদ রাবী, ইমাম ইবনে খালফুন (رحمة الله) তাকে সিকাহ রাবীর তালিকায় স্থান দিয়েছেন।’’ (মুগলতাঈ, ইকমালু তাহযিবুল কামাল, ৭/৩৮০ পৃ. ক্রমিক.২৯৬০) 


ইমাম মিয্যী (رحمة الله) বলেন- وذكره ابنُ حِبَّان في كتاب الثقات -‘‘ইমাম ইবনে হিব্বান (رحمة الله) তাকে সিকাহ রাবীর তালিকায় স্থান দিয়েছেন।’’ (ইমাম মিয্যী, তাহযিবুল কামাল, ১৫/২৬ পৃ. ক্রমিক. ৩৩০২)


খ. ইমাম আবু নুয়াইম ইস্পাহানী (رحمة الله) মুহাদ্দিস আব্দুল্লাহ ইবনে আমর (رحمة الله)-এর মাধ্যমে বর্ণনা করেন যে, হযরত উমর বিন আবদুল আযিয (رحمة الله) (قَلَنْسُوَةٌ بَيْضَاءُ) সাদা টুপি পড়তেন। (হিলইয়াতুল আউলিয়া, ৫/৩৩২ পৃ., দারুল কিতাব আরাবী, বয়রুত, লেবানন।)  


তবে ইমাম ইবনে আসাকীর (رحمة الله) হাদিসটি এভাবে বর্ণনা করেন-


خالد بن مرداس نا الحكم بن عمر الرعيني قال رأيت على عمر بن عبد العزيز قلنسوة بيضاء لاطية


-‘‘খালেদ ইবনে মারাদাস তিনি হাকাম ইবনে উমর রু‘আইনী হতে বর্ণনা করেন, আমি হযরত উমর ইবনুল আযিয (رحمة الله) কে মাথায় সাদা গোল টুপি পড়িহিত অবস্থায় দেখেছি।’’ (ইবনে আসাকীর, তারিখে দামেস্ক, ৪৫/২১০ পৃ., উমর বিন আব্দুল আযিয  এর জীবনী।)


গ. ইমাম ইবনে আসাকীর (رحمة الله) সংকলন করেন-


معن بن عيسى حدثنى خالد بن أبي بكر قال رأيت على عبيد الله بن عبد الله قلنسوة بيضاء ورأيت عليه عمامة


-‘‘মুহাদ্দিস মু‘আন ইবনে ঈসা (رحمة الله) বলেন, আমাকে হাদিস বর্ণনা করেছেন হযরত খালিদ ইবনে আবি বকর (رحمة الله) তিনি বলেন, আমি তাবেয়ী (দ্বিতীয় খলিফা হযরত উমরের নাতি) হযরত উবায়দুল্লাহ ইবনে আব্দুল্লাহ ইবনে উমর (رضي الله عنه) কে সাদা টুপি পড়িহিত অবস্থায় দেখেছি, আর তার উপরে তিনি পাগড়ী পড়েছিলেন।’’ 

(ইবনে আসাকীর, তারিখে দামেস্ক, ৩৮/৬ পৃ. ক্রমিক.৪৪৫৮)




Top