বিষয় নং-০৩: ‘ওলীগণের কারামত বা অলৌকিক ক্ষমতা সত্য’ :


“হাদীসের নামে জালিয়াতি” গ্রন্থের ৪২১ পৃষ্ঠায় ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর এবং ‘প্রচলিত জাল হাদিস’ গ্রন্থের ১৮০ পৃষ্ঠায় মাওলানা জুনায়েদ বাবুনগরী এই কথাটিকে হাদিস বানিয়ে জাল হাদিস বলে উলে­খ করেছেন,  অথচ এটি হাদিস নয়; বরং আহলে সুন্নাত ওয়াল জামাতের আক্বিদা এবং ইমামদের কালাম। কতিপয় জাহিল মূর্খ মিডিয়া ব্যক্তিত্ব এটাকে জাল হাদিস বলে চালিয়ে দিচ্ছেন কিছু টিভি চ্যানেলে। এ সমস্ত জাহিল বক্তা জাল হাদিস বলে মূল বক্তব্যকে অস্বীকার করার মাধ্যমে ওলীদের কারামতকে অস্বীকার করেছেন এবং মানুষদেরকে ঈমান হারা চরম ওলী বিদ্বেষী বানাচ্ছেন।


এই কালামটি ঈমান আক্বিদার একটি অংশ হিসেবে কালাম শাস্ত্রে বর্ণনা করা হয়েছে- الكرامة الاولياء حق -‘‘ওলীগণের কারামত বা অলৌকিক ক্ষমতা সত্য।’’  ১১

১১ .    

ক. ইমাম আবু হানিফা : আল ফিকহুল আকবার : ২৫ পৃ

খ. আল্লামা মোল্লা আলী ক্বারী : শরহে ফিকহুল আকবার : ৯৫ পৃ

গ. আল্লামা সাদ উদ্দিন মাসউদ তাফ তাযানী : শরহুল মাকাসিদ : ২/২০২ পৃ

ঘ. ইমাম ত্বাহাবী : আল আকিদাতুত্বহাভী : ৩৫৭-৩৫৮ পৃ: (শরাহ সহ)

ঙ. আল্লামা ইমাম নাসাফী : আকাঈদে নাসাফী : ৮৫ পৃ:

চ. মুফতী আমজাদ আলী : বাহারে শরীয়ত : ১/৩৫ পৃ:

ছ. আল্লামা সা’দ উদ্দিন মাসউদ তাফতাযানী : শরহে আকাঈদে নসফী : ১৪৫ পৃ:

  

তাছাড়া আল্লামা সা‘দ উদ্দিন মাসউদ তাফতাযানী (رحمة الله) ইমাম নাসাফী (رحمة الله) এর কওল কে ব্যাখ্যা করতে গিয়ে বলেন, 


والدليل على حقية الكرامة ما تواتر من كثير من الصحابه ومن بعدهم بحيث لا يمكن انكاره 


-‘‘কারামত সত্য। তার দলীল হলো সাহাবায়ে কিরাম ও তৎপরবর্তী তাবেয়ী ও তবে তাবেয়ীগণ থেকে ধারাবাহিকভাবে এতবেশী কারামত প্রকাশিত হয়েছে যে,  যা অস্বীকার করার কোন সুযোগ নেই।’’ ১২

১২. আল্লামা সা’দ উদ্দিন মাসউদ তাফতাযানী : শরহে আকাঈদে নাসাফী : ১৪৫ পৃ:


ইমাম মোল্লা আলী ক্বারী (رحمة الله) ইমাম আযম আবু হানিফা (رحمة الله) এর বাণীর ব্যাখ্যায় উলে­খ করেন-


الكرامات للاولياء حق اى ثابت بالكتاب والسنة


-‘‘আউলিয়ায়ে কেরামের কারামত সত্য অর্থাৎ, এটা পবিত্র কোরআন ও হাদিস দ্বারা প্রমাণিত।’’  ১৩

১৩. আল্লামা ইমাম মোল্লা আলী ক্বারী শরহে ফিকহুল আকবর: ৯৫ পৃ.


আল্লামা সা’দ উদ্দিন মাসউদ তাফতাযানী (رحمة الله) আরও বলেন,  


وكرامته ظهور امر خارق للعادة من قبله غير مقارن لدعوى النبوة


-‘‘ওলীদের কারামত হল তাদের থেকে সাধারণ নিয়মের বহির্ভূত কোন অলৌকিক ঘটনা প্রকাশ হওয়া, তবে নবুয়্যতের দাবী করা ব্যতীত।’’  ১৪

১৪. আল্লামা সা’দ উদ্দীন তাফতাযানী : শরহে আকায়েদে নাসাফী: ১৪৫ পৃ.  


আল্লামা সা’দ উদ্দিন তাফতাযানী (رحمة الله) আরও বলেন, 


الكرامة ظهور امر خارق للعادة من قبله بلا دعوى النبوة وهى جائزة ولو بقصد الولى من جنس المعزات لشمول قدرة الله تعالى وواقعة كقصة مريم واصف وأصحاب الكهف وتواتر جنسه من الصحابة والتابعين وكثير من الصالحين- 


-‘‘যেসব কাজ সর্ব সাধারণের সাধ্যের বাহিরে ও স্বভাব বিপরীত তথা অলৌকিক কোন ঘটনা আল্লাহর কোন ওলী থেকে যদি নবুয়্যতের দাবী ব্যতিরেকে প্রকাশিত হয়,  তাকেই কারামত বলে। কারামত জায়েয, যদিও তা ওলীর ইচ্ছায় ও চাহিদায় প্রকাশ হয় কিংবা তা মুজিযা জাতীয় যদি হয়। কেননা, এতে আল্লাহর কুদরত অন্তর্ভূক্ত রয়েছে। কারণ কারামত দ্বীন ইসলামের স্বার্থে খোদা প্রদত্ত শক্তি বলে প্রকাশিত হয় বিধায় একে অস্বীকার করা আল্লাহর কুদরতের অস্বীকার করার সমতুল্য। কারামত পবিত্র কুরআন মাজীদেও বর্ণিত আছে। যেমন হযরত মারিয়াম হযরত আসেফ ইবনে বরখিয়া এবং আসহাবে কাহাফ এর ঘটনা। তাছাড়া সাহাবায়ে কেরাম, তাবেয়ীনে এজাম এবং অগণিত সালেহীনগণের মুতাওয়াতির তথা ধারাবাহিকভাবে কারামত প্রকাশ সাব্যস্ত হয়েছে।’’  ১৫

১৫ . সা’দ উদ্দিন মাসউদ তাফতাযানী : শরহুল মাকাসিদ : ২/২০৩ পৃ.

Top