মহিলাদের রাস্তাঘাটে চলাফেরার নিয়ম
ইসলাম নারীদেরকে ঘরের মধ্যে অবরোধবাসিনী করে রাখার পক্ষে নয়। বরং একান্ত প্রয়োজনে পর্দা সহকারে ও মার্জিত পোশাকে বাইরে যাবার অনুমতি প্রদান করেছে। হযরত আয়িশা (رضي الله عنه) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন-
قَدْ أَذِنَ اللَّهُ لَكُنَّ أَنْ تَخْرُجْنَ لِحَوَائِجِكُنَّ
নিশ্চয় আল্লাহ তা’আলা তোমরা নারীদেরকে বিশেষ প্রয়োজনে বাইরে যেতে অনুমতি প্রদান করেছেন। ২৪০
২৪০.ইমাম বুখারী র. (২৫৬ হি.) সহীহ বুখারী, খণ্ড ২, পৃ. ৭৮৮
কারো মৃত্যুতে, সন্তান হলে, রোগীর সেবা-যত্ন করার উদ্দেশ্যে কিংবা পিতা-মাতার সাথে দেখা করার জন্য এবং অন্য কোন বিশেষ প্রয়োজনে ঘরের বাইরে যেতে হলে শরয়ী নিয়ম-কানুন এবং স্বামীর অনুমতি অবশ্যই প্রয়োজন।
হযরত ইবনে ওমর (رضي الله عنه) মারফূরূপে বর্ণনা করেন-
ليس للنساء نصيب فى الخروج الامضطرة وليس لهن نصيب فى الطرق الا الحواشى
–নবী করিম (ﷺ) ইরশাদ করেন, অতি প্রয়োজন ব্যতিত মহিলারা ঘর থেকে বের হবার অনুমতি নেই আর রাস্তার এক পাশে ব্যতিত চলার অনুমতি নেই। ২৪১
২৪১.আলাউদ্দিন আলী ইবনে হুসসাম উদ্দিন র. (৯৭৫ হি.) কানযুলউম্মাল, খণ্ড. ১৬, পৃ. ১৬৩
হযরত আবু উসাইদ (رضي الله عنه) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) মসজিদ থেকে বের হয়ে দেখলেন যে, নারী-পুরুষ একত্রে মিলেমিশে রাস্তায় চলছে। তখন তিনি বললেন-
فَقَالَ النِّسَاء: اسْتَأْخِرْنَ فَإِنَّهُ لَيْسَ لَكُنَّ أَنْ تُحْقِقْنَ الطَّرِيقَ عَلَيْكُنَّ بِحَافَاتِ الطَّرِيقِ . فَكَانَتِ الْمَرْأَةُ تَلْصَقُ بِالْجِدَارِ حَتَّى إِنَّ ثَوْبَهَا لَيَتَعَلَّقُ بِالْجِدَارِ.
তখন তিনি বললেন, মহিলারা পিছনে চল, রাস্তার মাঝখান দিয়ে চলাচলের তোমাদের জন্য অনুমতি নেই। বরং তোমরা অবশ্যই রাস্তার একপাশ দিয়ে চলবে। একথা শুনে তারা রাস্তায় এমনভাবে প্রাচীর ঘেষে চলতো যে, কখনো কখনো তাদের কাপড় প্রাচীরের সাথে আটকে যেতো। ২৪২
২৪২.ইমাম আবু দাউদ র. (২৭৫ হি.) সুনানে আবু দাউদ ও ইমাম বায়হাকী র. (৪৫৮ হি.) শোয়াবুল ঈমান, সূত্র. মিশকাত; পৃ. ৪০৫
রাস্তায় পুরুষদের সাথে মিলে মিশে একত্রে চলাচল করা নারীদের জন্য নিষিদ্ধ। বরং পুরুষের পেছনে কিংবা রাস্তার এক পাশ দিয়ে চলবে। উল্লেখ্য যে, রাসূলুল্লাহ (ﷺ) একবার আদেশ দিয়েছিলেন রাস্তার পাশ দিয়ে চলার জন্য। মহিলারা এই আদেশ এমনভাবে পালন করেছিলেন যে, রাস্তার পাশ দিয়ে চলতে গিয়ে অনেক সময় তাদের কাপড়ের আঁচল প্রাচীরের সাথে আটকে যেতো। কিন্তু বর্তমান নারীদেরকে শত-সহস্র বার বললেও শরীয়তের বিষয় তারা আমলে নেয়না, বরং শরীয়তকে তারা পাত্তাই দেয়না।