বিষয় নং-১৪: লাশ নিয়ে যাওয়ার সময় কালিমা পড়া:


ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর তার ‘হাদীসের নামে জালিয়াতি’ গ্রন্থের ৬০১ পৃষ্ঠায় এ বিষয়ে লিখেন-‘‘এটি একটি বানোয়াট, ভিত্তিহীন ও সুন্নাতের বিপরীত কর্ম। লাশ বহনের সময় পরিপূর্ণ নীরবতাই সুন্নাত।’’ 


সম্মানিত পাঠকবৃন্দ! তিনি একজ হাদিসের খাদেম দাবী করে কোনো প্রমাণহীন ভাবে এ বিষয়টিকে অস্বীকার করতে পারেন না। তিনি হানাফী মাযহাবের ধোঁহাই দিয়ে একে মাকরুহ বলতে চেয়েছেন, অথচ বিখ্যাত হানাফী ফকীহ ইমাম ইবনে আবেদীন শামী (رحمة الله) বলেন-


قَالَ فِي الْبَحْرِ: وَهُوَ مُسْتَحَبٌّ وَلَا يَلْزَمُ مِنْ تَرْكِ الْمُسْتَحَبِّ ثُبُوتُ الْكَرَاهَةِ، إذْ لَا بُدَّ لَهَا مِنْ دَلِيلٍ خَاصٍّ


-‘‘বাহার গ্রন্থকার (رحمة الله) বলেন, এটি করা মুস্তাহাব; আর মুস্তাহাব তরক করলে মাকরুহ (তাহরীমী) প্রমাণিত হওয়া অপরিহার্য নয়। তা তখনই  প্রমাণিত হবে যখন কোন বিশেষ দলিল (সহীহ হাদিস) পাওয়া যাবে।’’ ৬৬

➥৬৬. ইবনে আবেদীন শামী, ফাতোয়ায়ে শামী, ২/১৭৭পৃঃ ঈদের নামাযের অধ্যায়, ও ১/৬৫৩পৃঃ নামায অধ্যায়, ১/১২৪পৃঃ কিতাবুল ওজু।


ইমাম ইবনে আদী (رحمة الله) সংকলন করেন-


حَدَّثَنَا يَحْيى بْنُ عَبد الرَّحْمَنِ بْنِ نَاجِيَةَ، حَدَّثَنا إِبْرَاهِيمُ بْنُ أَبِي حُمَيْدٍ، حَدَّثَنا أَبُو بَكْرَةَ عَبد الْعَظِيمِ بْنُ حَبِيبٍ، حَدَّثَنا عَبد الرَّحْمَنِ بْنُ عَبد اللَّهِ بْنِ دِينَارٍ، عَنْ أَبِيهِ، عنِ ابْنِ عُمَر قَالَ: لَمْ يَكُنْ يُسْمَع مِنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، وَهو يَمْشِي خَلْفَ الْجِنَازَةِ إلاَّ قَوْلَ: لا إِلَهَ إِلا اللَّهُ، مُبْدِيًا وَرَاجِعًا.


-‘‘হযরত ইবনে উমর (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, আমরা রাসূল (ﷺ)-এর যুগে জানাযার শেষে মৃত ব্যক্তির পিছনে ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ ব্যতিত কিছুই শুনতাম না, না জানাযায় যেতে না জানাযা থেকে ফিরে আসতে।’’ 

(ইবনে আদী, আল-কামিল, ১/৪৩৭ পৃ. ক্রমিক. ১১০ এবং ৫/৪৮৭ পৃ. ক্রমিক. ১১২৬, ইমাম যায়লাঈ, নাসবুর রায়্যাহ, ২/২৯২ পৃ., ইমাম ইবনে হাজার, দিরায়া ফি তাখরীজে হিদায়া, ১/২৩৮ পৃ., মিযানুল ই‘তিদাল, ২/৫৭২ পৃ. ক্রমিক. ৪৯০১)


আজ পর্যন্ত নির্ভরযোগ্য কোনো মুহাদ্দিস এটিকে জাল বলেননি। রাবী আব্দুর রহমানের হেফযে সামান্য দুর্বলতা বিদ্যমান, তার হাদিসের মান ‘হাসান’। 


হানাফী মাযহাবের প্রতিষ্ঠাতা ইমাম আযম আবু হানিফা (رحمة الله) বলে গেছেন-


قَالَ أَبُو مُحَمَّدِ بْنُ حَزْمٍ: جَمِيعُ الْحَنَفِيَّةِ مُجْمِعُونَ عَلَى أَنَّ مَذْهَبِ أَبِي حَنِيفَةَ أَنَّ ضَعِيفَ الْحَدِيثِ أَوْلَى عِنْدَهُ مِنَ الْقِيَاسِ وَالرَّأْيِ.


-‘‘ইমাম আবু মুহাম্মদ ইবনে হাযম (رحمة الله) বলেন, হানাফি মাযহাবের সকল ইমামগণ একমত পোষণ করেছেন যে কোন আলেমের কিয়াস হতে দ্বঈফ সনদের উপর আমল করা উত্তম।’’ ৬৭

➥৬৭. ইমাম যাহাবী, তারিখুল ইসলাম, ৩/৯৯০ পৃঃ ক্রমিক নং. ৪৪৫, দারুল ফিকর ইলমিয়্যাহ, বয়রুত, লেবানন, প্রকাশ. ২০০৩ ইং.


সম্মানিত পাঠকবৃন্দ! হানাফী মাযহাব মতানুসারে অনুসারে লক্ষ করুন যে সহীহ হাদিস বিরোধী তার এ কিয়াসী ফাতওয়া কতটুকু গ্রহণযোগ্য।

Top