চার মাযহাবের ইমামদের প্রতি আহলে সুন্নাহ ওয়াল জামাতের আক্বিদাঃ
এ বিষয়ে আহলে সুন্নাহ এর আক্বিদা হলো চার মাযহাব হক, সকলেই তাদের ইজতিহাদ অনুযায়ী ফাতওয়া প্রদান করেছেন। তাই তাদের দেয়া ইজতিহাদি বিভিন্ন মাসআলা মাসায়েলের সমাধান বা তাদের তাক্বলীদ অনুসরণ করা আমাদের জন্য ওয়াজিব। কিন্তু আকায়েদের ক্ষেত্রে সকল মাযহাব অভিন্ন। এ বিষয়ে আমি কিছুটা কিতাবের শুরুতে ফাতওয়ায়ে শামীর উদ্ধিৃতি দিয়ে আলোকপাত করেছি। চার মাযহাবের উপর ইজমা সংঘটিত হয়েছে। ইমাম শামসুদ্দীন যাহাবী (رحمة الله) বলেন-
لاَ يَكَادُ يُوجَدُ الحَقُّ فِيْمَا اتَّفَقَ أَئِمَّةُ الاجْتِهَادِ الأَرْبَعَةُ عَلَى خِلاَفِه
-‘‘চার ইমাম যে বিষয়ে একমত হয়েছেন, সে বিষয়ের বিপরীত কোনো সত্য খুঁজে পাওয়া যাবে না।’’
➤ যাহাবী, সিয়ারু আলামিন আন্-নুবালা, ৭/১১৭ পৃষ্ঠা, মুয়াস্সাতুর রিসালা, বয়রুত, লেবানন।
আহলে হাদিসদের ইমাম ইবনে তাইমিয়া এ প্রসঙ্গে বলেন-
وإن أراد: أني لا أتقيد بها كلها بل أخالفها فهو مخطئ في الغالب قطعا؛ إذ الحق لا يخرج عن هذه الأربعة في عامة الشريعة؛
-‘‘কেউ যদি মনে করে যে, আমি চার মাযহাবের কোনোটিকেই অনুসরণ করব না, সে সুনিশ্চিতভাবে ভ্রান্তিতে নিপতিত রয়েছে। কেননা শরীয়তের অধিকাংশ মাসআলা বিশুদ্ধ ও হক্ব বিষয় এ চার মাযহাবে রয়েছে।’’ ➤ ইবনে তাইমিয়া, আল-মুস্তাদরাক আ‘লা মাজমাউল ফাতওয়া, ২/২৫০ পৃষ্ঠা, (শামিলা), ইবনে তাইমিয়া, ফাতওয়ায়ে মিসরিয়্যাহ লি ইবনে তাইমিয়া, ৮১ পৃষ্ঠা,
আল্লামা যারকাশী (رحمة الله) বলেন-
الدَّلِيلُ يَقْتَضِي الْتِزَامَ مَذْهَبٍ مُعَيَّنٍ بَعْدَ الْأَئِمَّةِ الْأَرْبَعَةِ -‘‘দলিলের দাবি হলো, চার ইমামের পরে তাদের কোনো একটি নির্দিষ্ট মাযহাব অনুসারে চলা জরুরি।’’
➤ যারকুশী, বাহারুল মুহিত ফি উসূলুল ফিকহে, ৮/৩৭৪ পৃষ্ঠা,