উত্তর:- আল্লাহ তা’আলার অস্তিত্বে ও গুণাবলীতে কারও অংশীদার করা শির্ক। অস্তিত্বে শরীক করার অর্থ ইহাই যে, দুই অথবা দুয়ের আধিক খোদা স্বীকার করা। যথা, খৃষ্টানরা তিন খোদা মানিয়া মুশরিক হইয়াছে। আর যেমন হিন্দুরা বহু খোদা মানিবার কারণে মুশরিক এরং গুণাবলীতে শরীক করিবার অর্থ ইহাই যে, খোদা তা’আলার গুণাবলীর ন্যায় অন্য কাহার জন্য কোন গুণ প্রমাণ করা। যথা, শ্রবণ ও দর্শন ইত্যাদি আল্লাহ তা’আলার জন্য নিজস্ব ভাবে প্রমাণ রহিয়াছে । কাহার প্রদত্ত নয়। অনুরূপ অন্য কাহার জন্য শ্ররণ এবং দর্শণ ইত্যাদি নিজস্ব স্বীকার করা যে, খোদা প্রদত্ত নহে। উহার এই গুণগুলি নিজ থেকেই রহিয়াছে। তাহা হইলে শির্ক হইবে।
আর যদি কাহার জন্য প্রদত্ত স্বীকার করে যে, খোদা তা’আলা উহাকে এই গুণগুলি প্রদান করিয়াছেন। তাহা হইলে শির্ক নয়।
যেমন আল্লাহ তা’আলা নিজেই মানুষের সম্পর্কে বলিয়াছেন। ‘‘ফা জাআল নাহু সামীয়ান বাসীরা’’
(অর্থাৎ ‘‘আমি মানুষকে শ্রবণকারী ও দর্শণকারী করিয়াছি।’’ পারা ২৯ রুকু ১৯)