❏ বিদ্আতের প্রকারভেদের পক্ষে মজবুত দলীলঃ
__________________________________________

❏ দরসে হাদীসঃ [হাদীস নং- (১৬১)]
○ অধ্যায়ঃ [ক্বোরআন ও সুন্নাহ্'কে মজবুতভাবে আঁকড়ে ধরা]

[ وعن بلال بن الحارث المزنى قال قال رسول الله ﷺ من احى سنة من سنتى قد اميتت بعدى فان له من الاجر مثل اجور من عمل بها من غير ان ينقص من اجورهم شيئا ومن ابتدع بدعة ضلالة لايرضها الله ورسوله كان عليه من الاثم مثل اثام من عمل بها لا ينقض ذلك من اوزارهم شيئا - رواه الترمذى ورواه ابن ماجة عن كثير بن عبد الله بن عمر وعن ابيه عن جده ]

অর্থাৎঃ হযরত বেলাল ইবনে হারিস মুযানী (টীকাঃ ১) [رضي الله عنه] হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলাল্লাহ্ [ﷺ] এরশাদ করেনঃ 

"যে ব্যক্তি আমার মৃত সুন্নাতকে, যা আমার পরে বিলুপ্ত হয়ে গেছে, জীবিত করবে, (টীকাঃ ২) সে ওইসব লোকের সমান সাওয়াব পাবে, যারা তদনুযায়ী আমল করে- ওইসব আমলকারীর সাওয়াবের মধ্যে হ্রাস পাওয়া ছাড়াই। (টীকাঃ ৩) আর যে ব্যক্তি এমন ভ্রান্ত বিদ্'আত উদ্ভাবন করবে, যাতে আল্লাহ্ ও তাঁর রসূল অসন্তুষ্ট, (টীকাঃ ৪) তার উপর ওইসব লোকের সমান গুনাহ্ বর্তাবে, যারা তদনুযায়ী আমল করবে; আর এতে তাদের গুনাহ্ হতে কিছুই হ্রাস পাবে না। 

এ হাদীস ইমাম তিরমিযী বর্ণনা করেছেন। ইমাম ইবনে মাজাহ্ হাদীসটি কাসীর ইবনে আব্দুল্লাহ্ ইবনে 'আমর হতে বর্ণনা করেছেন এ ধারায়- তিনি তাঁর পিতা হতে, তিনি তাঁর দাদা হতে বর্ণনা করেছেন। (টীকাঃ ৫)

□ উক্ত হাদীস শরীফের ব্যাখায় বলা হয়েছেঃ #MustShAre 
    ___________________________________

১. (হযরত বেলাল ইবনে হারিস মুযানী [رضي الله عنه])

◇ টীকাঃ ১.
তিনি সাহাবী। ৫ম হিজরীতে মুযাইনাহ্ গোত্রের প্রতিনিধিদলের মধ্যে হুযূরের খেদমতে হাযির হয়ে ইসলাম গ্রহণ বরেন। ৮০ বছর বয়সে ৬০ হিজরীতে ওফাত পা। মদীনা মুনাওয়ারার নিকটে আশ'আর নামক স্থানে বসবাস করেন।  

২. (যে ব্যক্তি আমার মৃত সুন্নাতকে, যা আমার পরে বিলুপ্ত হয়ে গেছে, জীবিত করবে)

◇ টীকাঃ ২.
অর্থাৎ যে সুন্নাত মুসলিম সমাজ ছেড়ে দিয়েছে, তা নিজেও আমল করে এবং অন্যদেরকেও আমল করার প্রতি উৎসাহিত করে। যেমনঃ বর্তমান যুগে দাঁড়ি রাখা। 

৩. (সে ওইসব লোকের সমান সাওয়াব পাবে, যারা তদনুযায়ী আমল করে- ওইসব আমলকারীর সাওয়াবের মধ্যে হ্রাস পাওয়া ছাড়াই।)

◇ টীকাঃ ৩.
কেননা, আল্লাহ্'র এ বান্দা সুন্নাতকে জীবিত করার ক্ষেত্রে মানুষের তিরষ্কার ও ঠাট্টা-বিদ্রূপ সহ্য করে। সুন্নাতের খাতিরে সব কষ্ট সহ্য করে থাকে। সুতরাং সে বড় মুজাহিদ। কোন উত্তম কাজের উদ্ভাবনকারী যে সাওয়াব পাবে সেটার প্রচার-প্রসারকারীও একই সাওয়াব পাবে।

৪. (আর যে ব্যক্তি এমন ভ্রান্ত বিদ্'আত উদ্ভাবন করবে, যাতে আল্লাহ্ ও তাঁর রসূল অসন্তুষ্ট)

◇ টীকাঃ ৪.
এখানে بدعة শব্দটি موصوف (বিশেষিত) এবং ضلالة শব্দটি صفت (বিশেষণ); আর نكره (অনির্দিষ্ট বিশেষ্য) দ্বারা نكره (অনির্দিষ্ট বিশেষ্য)কে বিশেষিত করা হলে تخصيص বা নির্দিষ্টকরণের অর্থ বুঝায়। এখানে بدعة কে ضلالة (ভ্রান্তি) দ্বারা বিশেষিত করা 'বিদ্আত-ই হাসানাহ্' (উত্তম বিদ্'আত)কে পৃথক করে দেওয়ার জন্যই। [মিরক্বাত] অর্থাৎ মন্দ বিদ্আতসমূহের উদ্ভাবক জঘন্য অপরাধী। যেমনঃ উর্দূ ভাষায় ক্বিরাত ও আযান বলা, অথবা অন্য সব সুন্নাতবিরোধী কাজ। পক্ষান্তরে, উত্তম বিদ্'আতগুলোর উদ্ভাবক সাওয়াবের উপযোগী হবে। যেমনঃ ইলম-ই সরফ (শব্দপ্রকরণ) ও ইলম-ই নাহ্ভ (আরবী ব্যাকরণ)'র আবিষ্কারক, দ্বীনী মাদরাসাসমূহ বুযুর্গের ওরস, মীলাদ শরীফ এবং গেয়ারভী শরীফের মাহফিলের প্রবর্তক। এর আলোচনা ইতোপূর্বে করা হয়েছে। এ হাদীস বিদ্'আতের প্রকারভেদ বিন্যস্ত করার উৎস। 'কিতাবুল্ ইলম'-এও এ বিষয়ে আলোচনা আসবে।

৫. (এ হাদীস ইমাম তিরমিযী বর্ণনা করেছেন। ইমাম ইবনে মাজাহ্ হাদীসটি কাসীর ইবনে আব্দুল্লাহ্ ইবনে 'আমর হতে বর্ণনা করেছেন এ ধারায়- তিনি তাঁর পিতা হতে, তিনি তাঁর দাদা হতে বর্ণনা করেছেন।) 

◇ টীকাঃ ৫.
কাসীর ইবনে 'আমর সর্বসম্মতিক্রমে দুর্বল বর্ণনাকারী। ইমাম শাফে'ঈ [رحمه الله عليه] বলেন, "লোকটি বড় মিথ্যুক ছিলো।" তার দাদা আমর ইবনে 'আউফ সাহাবী ছিলেন। ইসলামের প্রাথমিক যুগে ইসলাম ক্রহণ করেন। তাঁরই প্রসঙ্গে এ আয়াত অবতীর্ণ হয়- [ تَوَلَّوا وَّأَعْيُنُهُمْ تَفِيضُ مِنَ الدَّمْعِ ] (ফলে, তারা এভাবে ফিরে যায় যে, তাতের চোখগুলো থেকে অশ্রু বিগলিত হতে থাকে। ৯:৯২) তিনি মদীনা মুনাওয়ারায় অবস্থান করেন এবং হযরত আমীর-ই মু'আবিয়া [رضي الله عنه]'র শাসনামলে ওফাত পান। বদরের যুদ্ধে হুযূর [ﷺ]'র সাথেই ছিলেন।

[সূত্রঃ মিরআতুল মানাজীহ শরহে মিশকাতুল মাসাবীহ, কৃত- মুফতী আহমদ ইয়ার খান নঈমী আশরাফী বদায়ূনী, বঙ্গানুবাদঃ মাওলানা আব্দুল মান্নান, ১ম খন্ড, পৃ. ১৭২,১৭৩ হাদীস নং-১৬১ এর টীকাঃ (১০২-১০৬) দ্রব্যষ্ট, প্রকাশনায়ঃ ইমাম আহমদ রেযা রিসার্চ একাডেমী, চট্টগ্রাম। সবুজ ভবন, খাজা রোড, কুলগাঁও, ডাকঘর-জালালাবাদ-৪২১৪, বায়েজীদ, চট্টগ্রাম। ফোনঃ ০৩১-৬৮৪২২৪, মোবাইলঃ ০১১৯৯-২২৪৪০৩, ০১৮৬৮-০৩১৬২১]

#Like #Comment #Copy #Paste #ShAre
 
Top