ইমাম সশা'রানী আশ শাফেয়ীর মতে হানাফী মাযহাবের দলিল প্রমাণকে দুর্বল বলা মানে দুনিয়া আখিরাতে ক্ষতিগ্রস্তদের দলভুক্ত হওয়াঃ

শাফেয়ী মাযহাবের প্রদিদ্ধ কিতাব 'আল-মিযানুল কুবরা'প্রণেতা আব্দুল ওহহাব শা'রানী আশ-শাফেয়ী (মৃ: ৯৭৩ হি:) বলেন-

وثم من العلماء من جعل الله تعالى على كالمه القبول، ومنهم من لم يجعل عليه قبولا فيطعن فيه الناس، وها أنا قد أبنت لك عن صحة أدلة مذهب الامام الاعظم أبي حنيفة (رضى الله عنه) وان جميع ما استدل به لمذهب أخذه عن خيار التابعين، انه لا يتصور في سنده شخص متهم بكذب أبدا- وان قيل بضعف شئ من ادلة مذهب فذالك الضعف انما هو بالنظر للرواة النازلين عن سنده بعد موته - وذلك لا يفدح فيما أخذبه الامام عند كل من استصحب النظر فى ادلة مذهب أصحابه : فلم بستدل أحد منهم بحديث ضعيف فرد لم يأت إلا من طريق واحدأ كما تتبعنا ذالك أنها يستدل أحدهم بحديث صحيح او حسن او ضعيف قد كثيرت طريق حتى ارتفع الدرجة الحسن وذلك أمر لا يختص بأصحاب الإمام ابي حنيفة - بل يشاركهم فيه جميع المذاهب كلها كما مر أيضاحه فاترك يأأخى التعصب على الامام أبي حنيفة وأصحابه رضى الله عنهم أجمعين- واياك وتقليد الجاهلين بأهو اله وماكان عليه من الورع والزهد والاحتياط في الدين - فتقول: أن أدلته ضعيفة بالتقليد فتحشر مع الخاسرين و تتبع أدلته كما تتبعناها- تعرف أن مذهبه - رضى الله عنه من الصح المذاهب- 

অর্থঃ আল্লাহ পাক কারও সাধনা কবূল করেন আবার কারও সধনা বিফল করেন, তাই বিফলরা সফলদের উপর হিংসাত্মক আক্রমনে লিপ্ত হয়। আমি হানাফী মাযহাবের সত্যতা সুস্পষ্টভাবে প্রমাণ করেছি। ইমাম আযম আবূ হানিফা র. তার মাযহাবের সব দলীল-প্রমাণ সর্বশ্রেষ্ঠ তাবেয়ীগণ থেকে আহরণ করেছেন। এসব বর্ণনার সুত্রে কোন সন্দেহ জনক ব্যক্তি থাকার কল্পনা করাও অসম্ভব। যদি বলা হয় কিছু সুত্রে দুর্বল বর্ণনাকারী রয়েছে।তবে জেনে রাখুন,তা ইমাম আবু হানিফা র. এর মৃত্যুর পরবর্তীতে কোন যুগে হয়েছে,আর আপনি এভাবে পেয়েছেন। এ কারণ ইমাম আবু হানিফা র. থেকে রাসুল সা. পর্যন্ত বিশুদ্ধ সুত্রের আক্রমন করা যাবে না। অনুরুপভাবে ইমাম আবু হানিফার অনুসারীগণও 'যয়ীফ হাদীস'দলীল হিসেবে গ্রহন করেননি। বরং সহীহ, হাসান ও একাধিক সুত্রে বর্ণিত যয়ীফ হাদীস যা হাসান পর্যায়ে পৌছে যায়, তা গ্রহন করে থাকেন। আর এ অবকাশ  তো সব মাযহাবেরই রয়েছে। অতএব হে আমার ভাই! আবু হানিফা ও তার সাথীবর্গের মাযহাবের প্রতি হঠকারীতা ও বিদ্ধেষ বর্জন কর এবং হানাফী বিদ্ধেষী মুর্খদের তাক্বলীদ (অনুসরণ)থেকে সতর্ক থাক। এদের অনুকরণে হানাফী মাযহাবের দলিল প্রমাণকে দুর্বল বলা মানে দুনিয়া আখিরাতে ক্ষতিগ্রস্তদের দলভুক্ত হওয়া। তাই এসব হঠকারীতা ও বিদ্ধেষ পরিত্যাগ করতঃ হানাফী মাযহাবের দলিল প্রমান অন্বেষণ কর,তাহলে বুঝতে সক্ষম হবে যে, হানাফী মাযহাবই সর্বাপেক্ষা সহীহ মাযহাব।(আল-মিযানুল কুবরা পৃঃ১/২৩৭)
Top