আযানে আশহাদু আন্না মুহম্মদুর রসূলুল্লাহ উচ্চারণের সময় অঙ্গুলী চুম্বন --- দেওবন্দীদের কিতাব থেকে
==============================================
ফতওয়ায়ে দেওবন্দ - ২খন্ড ১০৬ ও ১০৭ পৃষ্ঠা
سوال : اذان می بوقت شھادتین انگوھے کو بوسہ دینا کیساھے جو شخص اس سے منع کرے اس کی اقتدا نماز میی جائز جو انگو ھون کو بوسہ نہ ھے یا نھی اور دے وہ گنھگار ھے یا نہ اگر بو سہ دینا مستحب یا سنت ھے تو اس کی دلیل کیا ھے مستحب یا سنت ھے تو اس کی دلیل کیا ھے
================
: استحیاب تقبیل ابھامین کی دلیل الجواب سمی کی یہ عبارت ھے یستحب ان یقال عند سمع الاولی من الشھادتین صلی اللہ علیک یا رسول اللہ و عند الثانیۃ منھا قرۃ عینی بك یا رسول اللہ صلی اللہ علیہ وسلم ثم یقول اللھم متعنی بالسمع و البصر بعد وضع ظفری الابھا مین علی العینین فانہ علیہ السلام یقون قاعد الہ فی الجنۃ کذافی کنذ العباد و قھستا نی و نحوہ فی الفتاوی الصوفیۃ و فی کتاب الفردوس من قبل ظفری ابھا میہ عند سماع اشھد ان محمدا رسول اللہ صلی اللہ علیہ وسلم فی لاذ ان انا قائدہ ومدخلہ فی صفوف الجنۃ وتمامہ فی حواشی الجر الرملی عن المقاصد اغسنۃ للسخاوی و ذکر ذلک الجراحی و اطال ثمے قال و لم یصح فی المرفوع من کل ھذا شئی-
اخر عبارت شامی سے یہ بھی واضح ھوا کہ کوئی مفوع حدیث صحیح اس باے مین نھیی ھے غیات بہ کہ ضعیف حدیث پر بھی فضائل اعمال مین عمل کرنا درست ھے مگر اس کی شرط یہ ھے کہ اس فعل کو مسنون نہ سمجہ- کذا فی الدرالمختار پس چونکے بعض عوام کو اس مین غلو ھوگیا اور اس کو سنت سمجہ کر گرتے ھین اور تارک- پر طعن و ملامت کر تے ھین اس لئے ترک اس کا علماء محققین احوط سمچہ ھین اور رہ شخص گناہ گار
نھیی اقتدائی اس کی درست ھے-
আযানে আশহাদু আন্না মুহম্মদুর রসূলুল্লাহ উচ্চারণের সময় অঙ্গুলী চুম্বন করা কি? যে ব্যক্তি উহা হতে কাউকে ফিরিয়ে রাখে তার পিছনে নামাযের ইত্তেদা করা কী জায়িয অথবা না? এবং যে ব্যক্তি অঙ্গুলী চুম্বন না করে ঐ ব্যক্তি কী গুনাহগার হবে অথবা না? অঙ্গুলী চুম্বন করা যদি মুস্তাহাব বা সুন্নাত হয় তাহলে ইহার দলীল কিরূপ?
উত্তর: উভয় বৃদ্ধাঙ্গুলী চুম্বন দেয়া মুস্তাহাব। ইহার দলীল হলো শামী কিতাবের এই ইবারত। আযানের সময় শাহাদাতে ছানিয়া অর্থাৎ আশহাদুআন্না মুহম্মদুর রসূলুল্লাহ প্রথমবার শুনে
صلى الله عليك يا رسول الله বলা এবং দ্বিতীয়বার শুনে قرة عينى بك يا رسول الله বলা মুস্তাহাব; তৎপর দৃদ্ধাঙ্গুলীদ্বয়ের নখ চুম্বন করে।
اللهم متعنى بالسمع والبصر বলা মুস্তাহাব এরূপ আমলকারীকে রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে টেনে বেহেশতে নিয়ে যাবেন। ইহা ইমাম কাহেসতানী রহমতুল্লাহি আলাইহি উনার কানযুল ইবাদে উল্লেখ আছে। অনুরূপভাবে ফতওয়ায়ে সুফীয়াতে ও কিতাবুল ফিরদাউসে উল্লেখ আছে, যে ব্যক্তি আযানে
اشهد ان محمدا رسول الله শুনে আপন বৃদ্ধাঙ্গুলীর নখ চুম্বন করে তার সম্পর্কে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, আমি তাকে টেনে বেহেশতের কাতারে প্রবেশ করাবো। উহার বিশদ বিবরণ ইমাম সাখাবীর মাকাসিদুল হাসনাহ হতে বাহরুর রায়েকের হাশিয়ায়ে মলীতে বর্ণনা করা হয়েছে। ইসমাইল জারাহী অনুরূপ তা পোষন করেছেন, তবে তিনি বাড়িয়ে ইহাও বলেছেন যে, এ ব্যাপারে বর্ণিত কোন মরফু হাদীছ শরীফ ও সহীহ ....... প্রমাণিত হয় নাই। (ফতওয়ায়ে দেওবন্দ ২খন্ড ১০৬ ও ১০৭ পৃষ্ঠ)
শামী কিতাবের শেষোক্ত এবারতে ইহাও বর্ণনা করা হয়েছে যে, এ ব্যাপারে কোন মরফু সহীহ হাদীছ নেই দ্বঈফ হাদীছ শরীফও ফজিলতের আমলসমূহে আমল করা যায়েয, কিন্তু শর্ত হলো উক্ত কাজকে সুন্নাত অর্থাৎ সুন্নতে মুয়াকাদা মনে করা যাবে না। ইহা দররুল মোখতার কিতাবে উল্লেখ আছে। সুতরাং যেহেতু কোন কোন ক্ষেত্রে এ ব্যাপারে বাড়াবাড়ী হয়ে গেছে আর ইহাকে সুন্নত অর্থাৎ সুন্নতে মোয়াক্কাদাও মনে করে থাকে এবং ইহার তরককারীকে তিরষ্কৃত ধিকৃত করে থাকে এজন্য এই আমল হতে বিরত থাকাকে ওলামায়ে মোকাক্কেকীন নাবধানতা অবলম্বন মনে করে থাকেন আর তরককারী গুনাহগার হবে না, আর এ ব্যক্তির পিছনে এক্তেদা করা জায়িয। (ফতওয়ায়ে দেওব্দ ২খন্ড ১০৬ ও ১০৭ পৃষ্ঠা।