সিকাহ বা বিশ্বস্ত রাবির মুরসাল হাদিস গ্রহনযােগ্য বর্তমান আহলে হাদিসগনের দৃষ্টিতে মুরসাল হাদিস দ্বঈফ হিসেবে গন্য তাই তা গ্রহনযােগ্য নয়। অথচ এটি হচ্ছে তাদের মনগড়া নীতিমালা। বিশেষ করে আলবানী এ বিষয়টি নিয়ে খুবই বেশী বাড়াবাড়ি করছে। অথচ আল্লামা মােল্লা আলী ক্বারী رضي الله عنه  একটি হাদিসের সনদ সম্পর্কে বলতে গিয়ে বলেন
-“ইমাম আবু দাউদ رضي الله عنه বলেন সনদটি মুরসাল, আর মুরসাল হলাে মুনকাতেঈ এর প্রকার। তবে জমহুর মুহাদ্দিসীনে কেরামের নিকট মুরসাল হুজ্জাত বা দলিলের উপযুক্ত।
গ্রন্থকার তার এ গ্রন্থের ১৫ স্থানে বলেছেন যে, জমহুর মুহাদ্দিসীনে কেরামের নিকট মুরসাল হাদিস গ্রহনযােগ্য ও হুজ্জাত। এ ব্যাপারে ইমাম ইবনে আমিরুল হাজ্জ رضي الله عنه  তার হুলিয়া গ্রন্থেও বলেছেন যে সিকাহ রাবির মুরসাল গ্রহনযােগ্য (হুলিয়া,২৮৯পৃ. অধায়, সিফাতু-সলাত) আল্লামা বরুদ্দীন মাহমুদ আইনী رضي الله عنه  ও বলেছেন মুরসাল হাদিস হুজ্জাত অধিকাংশ মুহাদ্দিসগনের নিকট গ্রহনযােগ্য। অনুরুপ অভিমত আহলে হাদিসদের কিছু ইমাম শাওকানী, মােবারকপুরী,আযিমাবাদী ও তাদের গ্রন্থে বলেছে




Top