একজন রাবি মুনকার,মুদত্বরাব,
মাতরুক ইত্যাদি হলে হাদিসের সনদটি জাল নয়, বরং দ্বঈফ বলা যেতে পারে
বর্তমান আহলে হাদিসগন খুবই ফিতনা ছড়াচ্ছে যে হাদিসের সনদে কোন রাবির ব্যাপারে যদি মুনকার ..ইত্যাদি শব্দ ব্যবহার করা হয় তাহলে তা তাদের দৃষ্টিতে জাল হাদিস হিসেবে গন্য। অথচ এটি হচ্ছে তাদের মনগড়া নীতিমালা। মুহাদ্দিসগনই বলেছেন সনদের একজন রাবির প্রতি উপরের বর্নিত দুর্বলতার দ্বারা সনদটি দ্বঈফ হবে কিন্তু জাল নয়। এ বিষয়ে ইমাম জালালুদ্দীন সুয়তি رضي الله عنه বলেন,
-“সর্বসম্মত অভিমত হলাে মুনকার সনদ জাল হাদিসের প্রকার নয়,বরং দ্বঈফ হাদিসের প্রকার।”(সুয়ূতি, তা'আকিবাত, ৩৭পৃ.অধ্যায় ও ইত'আম) ইমাম সুয়ুতি رضي الله عنه তার এ কিতাবের অন্যস্থানে বলেন,“এটা সুস্পষ্ট কথা ইমাম আদি رضي الله عنه বলেছেন মুনকার সনদের হাদিস জাল নয়।"(সুয়ূতি, তা'কিবাত,৬২পৃষ্ঠা) তিনি এ কিতাবের অন্যস্থানে বলেছেন,
-“সনদ মুনকার হওয়া এটা দ্বঈফ হাদিসের প্রকার (জাল নয়) যা আমলের ফযিলত সম্ভাবনা রাখে। (তা'কিবাত,কিতাবুল মানাকিব) অপরদিকে মুদত্বরাব সনদ সম্পর্কে তিনি বলেন
-“সনদ মুদত্বরাব হলাে দ্বঈফ সনদের প্রকার, জাল হাদিসের প্রকার নয়।"(সুয়ূতি, তা'কিবাত,২৭পৃষ্ঠা)
Top