🖋উত্তরঃ মুসাফির যার কাছে খরচের টাকা নেই, সফরের মধ্যে আর্থিক সমস্যায় নিমজ্জিত খরচের টাকার জন্য অপরের মুখাপেক্ষী, যদিও নিজ ঘরে নিসাব পরিমাণ সম্পদ থাকে এ রকম ব্যক্তির জন্য প্রয়ােজন মােতাবেক যাকাত গ্রহণ করা শরীয়ত
অনুযায়ী বৈধ, প্রয়ােজনের চেয়ে বেশি নেওয়া কোরআন-সুন্নাহসম্মত নয়।
-(আলমগীরী ও দুররুল মুখতার)

ঋণগ্রস্ত ব্যক্তি ঋণের বােঝা থেকে পরিত্রাণের জন্যে যাকাত গ্রহণ করা বৈধ। কিন্তু যদি তার নিসাব পরিমাণ সম্পদ থাকে এবং ঐ সম্পদ দ্বারা ঋণ পরিশােধ হয়ে যায়, তবে উক্ত ব্যক্তির জন্য ঋণ পরিশােধের জন্য যাকাত নেওয়া বৈধ হবে না। আর ঋণের পরিমাণ যদি নিসাবের পরিমাণ থেকে বেশি হয়, তখন নিসাব পরিমাণের চেয়ে বর্ধিত পরিমাণ ঋণ পরিশােধের জন্য যাকাত গ্রহণ করা বৈধ।
-(ফতােয়ায়ে হিন্দিয়া যাকাত অধ্যায় ইত্যাদি)।

Top