📌প্রশ্নকর্তাঃ মুহাম্মদ আবদুল মাবুদ
কুলগাঁও, জালালাবাদ, বায়েজীদ, চট্টগ্রাম।
🖋উত্তর : আমাদের হানাফী মাযহাব মতে বিশ রাকআত তারাভীহর নামায সুন্নাতে মুআক্কাদাহ এবং তারাভীহর নামাযে এক খতম কোরআন আদায় করাও সুন্নাতে মুআক্কাদাহ। শরঈ কোন ওজর ছাড়া কোন পুরুষ বা মহিলা অলসতাবশত তারাভীর নামায না পড়লে অবশ্যই গুনাহগার হবে। কেউ খতমে তারাভীহতে নিয়মিত অংশগ্রহণ
করতে না পারলে তার খতম পরিপূর্ণ হবে না। বিধায় পবিত্র কোরআন খতমের সাওয়াব থেকে বঞ্চিত হবে। তাই কেউ কোন বিশেষ প্রয়ােজনে খতমে তারাভীতে অংশগ্রহণ করতে না পারলে খতমে কোরআনের এবং সুন্নাতে মুআক্কাদাহর সাওয়াব থেকে বঞ্চিত হবে। আর শক্তি-সামর্থ্য ও সুযােগ থাকার পরও অলসতা বশতঃ খতেম তারাভীহ ছেড়ে দেওয়া গুনাহ। অবশ্য বিশেষ কারণে যদি খতমে তারাভীহ ছুটে যায়, তবে আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করবে। আর নিজে হাফেয-ই কোরআন হলে ছুটে যাওয়া তিলাওয়াত দ্বিতীয় দিন নামাযে তারাভীহতে পড়ে নিবে। এ পদ্ধতিতেও খতমে কোরআন আদায় হয়ে যাবে।
কুলগাঁও, জালালাবাদ, বায়েজীদ, চট্টগ্রাম।
🖋উত্তর : আমাদের হানাফী মাযহাব মতে বিশ রাকআত তারাভীহর নামায সুন্নাতে মুআক্কাদাহ এবং তারাভীহর নামাযে এক খতম কোরআন আদায় করাও সুন্নাতে মুআক্কাদাহ। শরঈ কোন ওজর ছাড়া কোন পুরুষ বা মহিলা অলসতাবশত তারাভীর নামায না পড়লে অবশ্যই গুনাহগার হবে। কেউ খতমে তারাভীহতে নিয়মিত অংশগ্রহণ
করতে না পারলে তার খতম পরিপূর্ণ হবে না। বিধায় পবিত্র কোরআন খতমের সাওয়াব থেকে বঞ্চিত হবে। তাই কেউ কোন বিশেষ প্রয়ােজনে খতমে তারাভীতে অংশগ্রহণ করতে না পারলে খতমে কোরআনের এবং সুন্নাতে মুআক্কাদাহর সাওয়াব থেকে বঞ্চিত হবে। আর শক্তি-সামর্থ্য ও সুযােগ থাকার পরও অলসতা বশতঃ খতেম তারাভীহ ছেড়ে দেওয়া গুনাহ। অবশ্য বিশেষ কারণে যদি খতমে তারাভীহ ছুটে যায়, তবে আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করবে। আর নিজে হাফেয-ই কোরআন হলে ছুটে যাওয়া তিলাওয়াত দ্বিতীয় দিন নামাযে তারাভীহতে পড়ে নিবে। এ পদ্ধতিতেও খতমে কোরআন আদায় হয়ে যাবে।