#আল্লাহ_তা'আলা_মিথ্যা_বলা_থেকে_পবিত্র



পবিত্র কোরআনে আল্লাহ তা'আলার বাণী-"আল্লাহ তা'আলা থেকে অধিক কার বাণী সত্য?"(সূরা নিসা,আয়াত নংঃ১২২) আল্লাহ তা'আলা অন্যত্র ইরশাদ করেন-"আল্লাহ তা'আলা থেকে অধিক কার বাণী সত্য?(সূরা নিসা, আয়াতঃ৮৭)





♦♦ইমামুল মুফাসসিরীন আল্লামা ফখরুদ্দীন রাযী রহঃ বলেন,"কোন মুসলমানের জন্য বৈধ নয় যে, সে আল্লাহ তা'আলার ব্যাপারে মিথ্যার ধারণা করবে,বরং এমন ধারণা ঈমান থেকে বের করে দেয়।"(তাফসীরে কাবীর, ১৮/৫২১)

তিনি আরও লিখেন-"সত্য বলা আল্লাহ তা'আলার অন্যতম গুণ,এর প্রমাণ হল মিথ্যা বলা আল্লাহ তা'আলার স্বত্বার উপর একটি ত্রুটি,আর আল্লাহ তা'আলার  স্বত্ত্বার মধ্যে কোন ধরনের ত্রুটি থাকা অসম্ভব।"(তাফসীরে কাবীর, ১৩/১২৫পৃঃ)

♦♦উমদাতুল মুফাসসিরীন ইমাম আবদুর রহমান বায়জাভী(রহঃ) বলেন,"মহান আল্লাহ তা'আলার সংবাদের মধ্যে মিথ্যার কোন ধরনের পথ নেই,কেননা এটা ত্রুটি।আর আল্লাহর স্বত্ত্বার মধ্যে ত্রুটি হওয়া অসম্ভব।"(তাফসীরে বায়জাভী, ২/৮৮পৃঃ)

♦♦যুবদাতুল মুফাসসিরীন আল্লামা আলী বিন মুহাম্মদ খাযেন রহঃ বলেন,"আল্লাহ তা'আলা থেকে অধিক সত্যবাদী কে?এর দ্বারা উদ্দেশ্য হল আল্লাহ তা'আলা ওয়াদার খেলাপ করেন না,আর তাঁর মিথ্যা বলা অসম্ভব।"(তাফসীরে খাযেন,১/৪০৬পৃঃ)

♦♦দেওবন্দী এবং লা মাযহাবী আহলে হাদিসের গুরুদের পছন্দনীয় মৌলবী আবদুল কাদের দেহলভীও লিখেন যে,"মিথ্যা একটি ত্রুটি,আর আল্লাহ তা'আলা ত্রুটিমুক্ত।"(তাফসীরে কাদেরী,প্রথম পারা,১/১৮৩পৃঃ)

♦♦ফতওয়ায়ে আলমগীরীর রেওয়ায়েতঃ

"যদি কেউ মহান আল্লাহ তা'আলার জন্য এমন গুণ বর্ণনা করে,যেটি আল্লাহ তা'আলার শানের উপযুক্ত নয়,অথবা আল্লাহ তা'আলাকে অক্ষমতা বা ত্রুটির দিকে সম্পর্ক করে তবে সে কাফের হবে।"(ফতওয়ায়ে আলমগীরী,২/২৫৮পৃঃ)

♦♦আল্লামা মুহাম্মদ বিন আলী ক্বারী(রহঃ) বলেন,"মহান আল্লাহ তা'আলা যুলুম করার উপর সক্ষম এটা না বুঝা চাই,কেননা এটা আল্লাহ তা'আলার স্বত্ত্বার উপর অসম্ভব,আর অসম্ভবতা সক্ষমতার অধিভুক্ত নয়।কিন্তু মুতাযিলাদের দৃষ্টিতে আল্লাহ সক্ষম তবে করেন না।"

♦♦ইমামে রব্বানী মুজাদ্দিদে আল ফেসানী শায়খ আহমদ সিরহিন্দি ফারুকী রহঃ বলেন,"এ মহান স্বত্ত্বা সকল প্রকার ত্রুটি,দাগ এবং ধ্বংস হওয়া থেকে পুতঃপবিত্র।"(মাকতুবাত শরীফ,ফার্সী, ৩১৪পৃঃ, মাকতুবাত নংঃ ২৬৬,প্রথম খন্ড,কলকাতায় প্রকাশিত)।

সম্মানিত পাঠকবৃন্দ! পবিত্র কোরআন নির্ভরযোগ্য মুফাসসিরীন, মোহাদ্দেসীন এবং মুহাক্কিকগণের কিতাবের হাওলা  থেকে সূর্য থেকেও অধিক প্রকাশ্য যে দেওবন্দী এবং লা-মাযহাবী আহলে হাদিস গং আহলে সুন্নাত ওয়াল জামাআত নয়।

Top