প্রিয়নবী (দ:) নূরুল বশর

আলহাজ্ব মুফতী এস এম সাকীউল কাউছার
ঘিলাতলা দরবার শরীফ
কুমিল্লা (তাং - ১৮/০২/২০১৬)

নবী করিম হুযূর পুরনূর সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম হলেন মহান রাব্বুল আলামীনের সৃষ্টির সর্বপ্রথম নূরানী সত্তা। নিঃসন্দেহে নবী পাক রাহমাতুল্লিল আলামীন সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লামকে আল্লাহর নূর হতে সৃষ্টি করা হয়েছে অর্থাৎ (আল্লাহ্‌ তা’আলা কোন মাধ্যম ব্যতিরেকে কুদরতে কামেলা দ্বারা সৃষ্টি করেছেন) এবং পৃথিবীতে শুভাগমন করেছেন মানব বংশে নূরানী অতুলনীয় বশরিয়তের সূরত তথা আকৃতিতে। তাই নবী পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম “নূরুল বশর” বা নূরানী মানব। অর্থাৎ ছুরতে বা আকৃতিতে মানুষ, হাকীকতে নূরে খোদা।

‘মাকতুবাতে ইমামে রাব্বানী’ কিতাবে রয়েছে -

باید دانست کہ خلق محمدی صلی اللہ علیہ وسلم دررنگ خلق سائر افراد انسانی نیست بلکہ بخلقے ھیچے فردے از افراد عالم مناسبت نہ دارد کہ اوصلی اللہ علیہ وسلم باوجود نشاء عنصری از نور حق جل واعل مخلوق گشتہ است کما قال علیہ الصلوۃ والسلام خلقت من نور اللہ

‘জেনে রাখা অতীব প্রয়োজন যে, হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সৃষ্টি অপরাপর মানুষের মত নয়। এমনকি কুলকায়েনাত বা সমগ্র সৃষ্টি জগতের কেউই সৃষ্টির মধ্যে তাঁর সাথে কোন প্রকার সাদৃশ্য রাখে না। কেননা তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মানবীয় দেহবিশিষ্ট হয়ে জন্মগ্রহণ করলেও আল্লাহ জাল্লা শানুহুর নূর থেকে সৃষ্টি হয়েছেন। আল্লাহর হাবীব নিজেই ইরশাদ করেছেন - আমি আল্লাহর নূর থেকে সৃষ্টি হয়েছি।’ (মুজাদ্দিদে আলফেসানী, মাকতুবাত, মাকতুব নং- ১০০)

হাকীমুল উম্মত মুফতী আহমাদ ইয়ার খান নঈমী এ বিষয়টির সুন্দর ব্যাখ্যা করেছেন। তিনি বলেন -

نبی جنس بشر مين آتے ہین اور انسان ہی ہوتے ہین جن يا فرشتہ نہین ہوتے یہ دنياوی احكام ہین ورنہ بشریت کی ابتداء آدم عليه السلام سے ہوتی کیونکہ وہ ہی ابو البشر ہین اور حضور عليه الصلاة والسلام اس وقت نبی ہین جبکہ آدم عليه السلام آب وگل مین ہین

‘নবীবৃন্দ মানব জাতির মধ্যেই এসে থাকেন এবং মানুষই হন, জিন কিংবা ফেরেশতা হন না, এটাতো দুনিয়াবী একটি বিধান মাত্র। অন্যথায় মানব জাতির শুরুই হয়েছে আদম আলাইহিস সালাম থেকে। কেননা তিনি আবুল বাশার (মানব জাতির পিতা)। আর হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তো ঐ সময় থেকেই নবী হিসেবে ছিলেন যখন আদম আলাইহিস সালাম মাটি ও পানিতে একাকার ছিলেন।’ (মুফতী আহমাদ ইয়ার খান নঈমী, জা-আল হক, প্রথম খণ্ড)

স্বয়ং হুযুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন -

من راني فقد راي الحق‘যে আমাকে দেখল, সে হককে তথা আল্লাহকেই দেখল।’

ইমাম ওয়াসেতী বলেন -

أن البشرية في نبيه عارية واضافة لاحقيقة يعني فظاهره مخلوق وباطنه حق

‘নিশ্চয়ই আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বাশারিয়াত বা মানবত্ব ক্ষণস্থায়ী এবং তা (পোশাকস্বরূপ) সম্পৃক্ত করা হয়েছে। এটা (বাশারিয়াত) তাঁর মূল নয়। অর্থাৎ বাহ্যত তিনি মাখলুক, আর বাতেনে তিনি হক তথা আল্লাহর তাজাল্লিয়াতের আয়নাস্বরূপ।’ (আল্লামা ইসমাঈল হাক্বী, রুহুল বায়ান: ৯/২১)

নবী পাকের সৃষ্টি যে মানব জাতি সৃষ্টিরও অনেক আগে, এমনকি সর্বপ্রথম সৃষ্টি-ই তিনি, এ ব্যাপারে সন্দেহের অবকাশ নেই। এখন তিনি সৃষ্টি হিসেবে সর্বপ্রথম প্রমাণিত, আর নবী হিসেবে কখন থেকে মনোনীত - এ ব্যাপারে হাকীমুল উম্মত মুফতী আহমদ ইয়ার খান নঈমীর পূর্বোক্ত বর্ণানাটি-ই আমাদের জন্য যথেষ্ট; তদুপরি নিম্নে হাদীস শরীফ থেকে প্রমাণ পেশ করা হলো।

হযরত ইবনু আব্বাস ও আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহুম হতে বর্ণিত রয়েছে, তাঁরা বলেন: ইয়া রাসূলাল্লাহ! আপনার জন্য নবুয়্যত কখন অবধারিত হয়েছে? জবাবে নবীজী ইরশাদ করেন -

كنت نبيا وادم بين الروح والجسد অর্থাৎ, ‘আমি তখনো নবী ছিলাম যখন আদম আলাইহিস সালাম দেহ ও রূহের মধ্যে ছিলেন।’ (ইমাম তিরমিজী, ইমাম বুখারী, তারীখুল কাবীর; খতিব তিবরিযী, মিশকাত: ৫১৩, ইমাম সুয়ূতী, খাছায়েছুল কুবরা: ১/৩)

হযরত আবু হুরায়রা হতে বর্ণিত, নবীজী ইরশাদ করেন -

كنت اول النبيين في الخلق واخرهم في البعث

‘আমি হলাম সৃষ্টিতে নবীদের প্রথম এবং প্রেরণের দিক থেকে নবীদের শেষ।’ (ইমাম দায়লামী, আল-ফিরদাউস: ৩/২৮২; ইমাম সুয়ূতী, খাছায়েছুল কুবরা: ১/৫; ইবনু কাছীর, তাফসীরে ইবনে কাছির: ৩/৪৭০; ইমাম ইবনে আদি, তারীখুল কামেল: ৩/৩৭৩)

এ প্রসঙ্গে ‘মুসান্নাফে আব্দুর রাজ্জাক’ কিতাবে বর্ণিত হাদীছ শরীফকে শারিহে সহীহ বুখারী আল্লামা ইমাম আহমদ কাস্তালানী রাহমাতুল্লাহি আলায়হি ‘‘তাঁর রচিত বিশ্ববিখ্যাত গ্রন্থ ‘মাওয়াহেবে লাদুনিয়া’ কিতাবে জলিলুল কদর সাহাবী, খাদেমে রাসূল সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম হযরত জাবির রাদ্বিয়াল্লাহু তা‘আলা আনহু হতে বর্ণিত দীর্ঘ হাদীসে পাক হতে জাতে মোস্তফা সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম-এর সৃষ্টির বিষয়ে বিস্তারিত বিবরণ প্রদত্ত হয়েছে। হযরত জাবির বিন আবদুল্লাহ্ আনসারী রাদ্বিয়াল্লাহু তা‘আলা আনহুকে সম্বোধন করে হুযূর পুরনূর সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম ইরশাদ করেন -

ياجابر انّ الله تعالى قد خلق قبل الاشياء نور نبيك من نوره- الحديث

অর্থাৎ হে জাবির! নিশ্চয়ই আল্লাহ্ তা‘আলা সমুদয় বস্তু সৃষ্টির পূর্বে তাঁর (আল্লাহর) নূর হতে তোমার নবীর নূর সৃষ্টি করেছেন। [আল্ হাদীস]

হাদীসে পাকে উল্লেখিত من نورهএর ব্যাখ্যা করতে গিয়ে ‘শরহে মাওয়াহেবে লাদুনিয়া’য় আল্লামা ইমাম জোরকানী আলায়হির রহমা বলেন,

من نوره اى من نور هو ذاته

অর্থাৎ, আল্লাহ্ তা‘আলা নবী করিম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লামকে স্বীয় নূর হতে সৃষ্টি করেছেন যা আল্লাহর প্রকৃত জাত অর্থাৎ স্বীয় জাত কর্তৃক কোন মাধ্যম ছাড়াই প্রিয় নবীকে সৃষ্টি করেছেন। এর অর্থ এই নয় যে, আল্লাহর জাত রাসূলে পাক সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর সৃষ্টির মাদ্দা বা মূল ধাতু বরং এই অর্থ যে, নবী করিম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম-এর নূর মোবারক সৃষ্টি করার মধ্যে আল্লাহ্ তা‘আলার এরাদা বা ইচ্ছার সম্পর্ক বেলা ওয়াসেতা বা কোন কিছুর মাধ্যম ছাড়াই সৃষ্টি করেছেন। উল্লেখ্য, আল্লাহ তা‘আলার নূরের অংশ, টুকরা এবং ভাগ হয় না।

এ প্রসঙ্গে আল্লামা ফার্সী আলায়হির রহমা তদীয় ‘মাতালিউল মুসাররাত শরহে দালায়িলুল খায়রাত’ কিতাবে উল্লেখ করেন -

قد قال الاشعرى انه تعالى نور ليس كاالانوار والروح النبوة القد سية لمعة من نوره والملئكة شرر تلك الانورا- الخ

অর্থাৎ, আহলে সুন্নাতের অন্যতম ইমাম আল্লামা আবুল হাসান আশআরী আলায়হির রহমা বলেন, নিঃসন্দেহে আল্লাহ্ তা‘আলা হলেন নূর যা অন্য কোন নূরের মতো নয় (যার কোন উপমা ও উদাহরণ নেই), হুযূর পুরনূর সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম-এর পবিত্র রূহ মোবারক সেই নূরের ঝলক এবং ফেরেশতাগণ ঐ ঝলকেরই জ্যোতি। আর শায়খ মুহাক্কিক আল্লামা আবদুল হক মুহাদ্দিস দেহলভী আলায়হির রহমা (বেসাল: ১০৫২ হিজরি) তাঁর ‘মাদারিজুন নবুয়ত’ নামাক গ্রন্থের দ্বিতীয় খণ্ডের ৭৭১ পৃষ্ঠায় উল্লেখ করেছেন -

سيد رسل مخلوق ست از ذات حق وظهور حق دروى بالذات ست

অর্থাৎ সাইয়িদুল মুরসালিন হুযূর পুরনূর সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লামকে হক তা‘আলার জাত (সত্তা) কর্তৃক সৃষ্টি করা হয়েছে। আর হক তা‘আলা রাব্বুল আলামীনের বহিঃপ্রকাশ বা বিকাশ তাঁর মধ্যে সত্তাগতভাবে। হাবীবে খোদা সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম আপাদমস্তক নূর عين نور باشد তিনি নিজেই নূর ছিলেন। তাঁর (নবীজির) নূর মোবারক দ্বারা আল্লাহ্ তা‘আলা সব কিছু সৃষ্টি করেছেন। অর্থাৎ, রাসূলে আকরাম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম সরাসরি আল্লাহর জাতী নূর হতে কোন কিছুর মাধ্যম ছাড়া সরাসরি আল্লাহর ইচ্ছায় সৃষ্টি হয়েছে। তার অর্থ এ নয় যে, আল্লাহর জাত অংশ হয়ে গেছে বা ভাগ হয়ে গেছে।
[আল্ মাওয়াহিবুল লাদুনিয়া, প্রণেতা: ইমাম আল্লামা আহমদ কাস্তলানী রহ., মাদারিজুন নবুয়ত, প্রণেতা: শায়খ শাহ্ আবদুল হক মুহাদ্দিস দেহলভী রহঃ]

আল্লামা সৈয়দ আহমদ সাঈদ কাজেমী রহমতুল্লাহ আলাইহি তাঁর ميلاد النبى صلى الله عليه وسلم নামক গ্রন্থের ১৩ পৃষ্ঠায় হযরত জাবির রাদিয়াল্লাহু আনহু এর বর্ণিত হাদিস শরীফের ব্যাখ্যায় লিখেন -

اس حدیث میں نور کی اضافت بیانیہ ہے اور نور سے مراد ذات ہے زرقانی جلد اول صفحہ٤٦ حدیث کے معنی یہ ہے کہ اللہ تعالی نے اپنے حبیب صلی اللہ علیہ وسلم کے نور پاک یعنی اپنی ذات مقدسہ سے پیدا فرمایا اس کے یہ معنی نہیں کہ معاذ اللہ اللہ تعالی کی ذات حضور علیہ السلام کی ذات کا مادہ ہے یا نعوذ باللہ حضور کا نور اللہ کے نور کا کوئ حصہ یا ٹکڑا ہے تعالی اللہ عن ذالک علوا کبیرا-
اگر کسی ناواقف شخص کا یہ اعتقاد ہے تو اسے توبہ کرنا فرض ہے- اس لئے کہ ایسا ناپاک عقیدہ خالص کفر و شرک ہے اللہ تعالی اس سے محفوظ رکھے

অর্থাৎ, উক্ত (হযরত জাবির রাদিয়াল্লাহু আনহু বর্ণিত) হাদিসে নূর-এর এজাফতটি ’এজাফতে বয়ানিয়া’ (বর্ণনামূলক সম্বন্ধ) আর নূর দ্বারা ذات (যাত) বা সত্তা বোঝানো হয়েছে (জারকানী ১/৪৬ পৃষ্ঠা)। এখন হাদিসের অর্থ এই যে, আল্লাহ তায়ালা তাঁর হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পবিত্র নূর মোবারক স্বীয় যাত বা সত্তা হতে সৃষ্টি করেছেন। কিন্তু তার অর্থ এই নয় যে, (মা’য়াজাল্লাহ) আল্লাহ তায়ালার যাত বা সত্তা হুজুর আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যাত বা সত্তার মাদ্দা (মূল)। অথবা এ অর্থও নয় যে, (নাউজুবিল্লাহ) হুজুরপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নূর মোবারক আল্লাহতায়ালার নূরের অংশ বা টুকরো। আল্লাহ তায়ালা তা হতে (অর্থাৎ অংশ, টুকরো এবং হুজুরের নূর সৃষ্টির মাদ্দা) পবিত্র ও মহান।

যদি কোন অজ্ঞ লোকের এ বদ আকিদা থাকে (যেমন নবীজির সৃষ্টির মাদ্দা হল আল্লাহ; আল্লাহ তাঁর নিজ জাতের অংশ থেকে নূর নবীকে প্রকাশ করেছেন ইত্যাদি), তবে তার তাওবা করা ফরয। কেননা এরূপ নাপাক আকিদা নিরেট কুফুরি ও শিরক। মহান আল্লাহ তা’য়ালা যেন আমাদেরকে এ ধরনের বাতিল আকিদা থেকে হেফাযত রাখেন।

অতএব, উল্লেখিত উদৃতিসমূহ হতে বোঝা গেল যে, হুযুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামই হলেন রবের সর্বপ্রথম সৃষ্টি আর সবকিছু মূলতঃ তাঁর থেকেই সৃষ্টি করা হয়েছে। আল্লাহ তা‘আলা হলেন সত্তাগত নূর (সৃষ্টি বা উপমাযোগ্য নয়, বরং কাদীমী নূর)। আর সেই যাতী নূরের জ্যোতি হতেই নূরে মুহাম্মদীর পয়দা। সাথে এ-ও বুঝা গেল যে, তখনও হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটি বিশেষ আকৃতিতে ছিলেন। কারণ হুযুর পাকের সিজদা করা এবং সিজদা থেকে মাথা মুবারক ওঠানোর কথা স্পষ্ট এসেছে।

হযরত আদম আলাইহিস সালাম হলেন মানব জাতির পিতা এবং সর্বপ্রথম মানুষ। আর নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁরও অনেক পূর্বে সৃষ্টি। এ ব্যাপারে আরও একটি স্পষ্ট বর্ণনা পাওয়া যায় হযরত আলী রাদ্বিয়াল্লাহু আনহু হতে মারফূ‘ সূত্রে। নবীজী ইরশাদ করেন -

عن علي قال: قال رسول الله: كنت نورا بين يدي ربي عز وجل قبل ان يخلق آدم بأربعة عشر ألف عام

‘আমি আদম সৃষ্টির চৌদ্দ হাজার বছর পূর্বে আমার রবের নিকট নূর রূপে ছিলাম।’ (ইমাম কাসতালানী, আল-মাওয়াহেব: ১/৭৪; ইমাম যারকানী, শারহুল মাওয়াহেব: ১/৯৫; ইমাম বুরহানুদ্দীন হালাবী, সিরাতে হালবীয়া: ১/৩০; ইমাম আযলুনী, কাশফুল খফা: ১/২৩৭; ইবনু কাছির, আল-বেদায়া ওয়ান-নেহায়া: ২/৪০২)

নবী পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিভিন্ন ছুরাতের শান

নবীজীর সুরাত বা আকৃতির ব্যাপারে শায়খ ইসমাইল হাক্কী ‘সূরা মারিয়াম’-এর كهيعص এর ব্যাখ্যায় ইমাম কাশেফীর একটি বর্ণনা উদ্ধৃত করেছেন। তিনি বলেন, শায়খ রুকুনুদ্দীন আলাউদ্দৌলা সিমনানী রাহমাতুল্লাহি আলাইহি ফরমান -

حضرت رسالت را صلی الله عليه وسلم سہ صورتست يكی بشری كقوله تعالی قل انما انا بشر مثلكم (الكهف: ١١٠)دوم ملكی چناكہ فرمودست (لست كأحد ابيت عندی ربی)سيوم حقی كما قال :(لی مع الله وقت لا يسعنی فيه ملك مقرب ولا نبي مرسل)وازين وروشنتر (من رأنی فقد رأي الحق))

‘রাসূল পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর তিনটি সুরাত রয়েছে। একটি, বাশারী বা মানব সুরাত। যেমন, আল্লাহর বাণী- قل انما انا بشر مثلكم (আপনি বলুন, নিশ্চয় আমি তোমাদের মতো বাহ্যিক আকৃতিতে একজন মানুষ)। দ্বিতীয়টি হলো, ফেরেশতার সুরাত। যেমন, আল্লাহর হাবীব নিজেই ফরমান - لست كأحد ابيت عندی ربی (আমি তোমাদের কারোরই মতো নই, আমি আমার রবের নিকট রাত্রি যাপন করি)। তৃতীয়টি হলো, সুরাতে হাক্কী বা প্রকৃত সুরাত। যেমন, হাদীস শরীফে রয়েছে, নবীজী ইরশাদ করেন- لی مع الله وقت لا يسعنی فيه ملك مقرب ولا نبي مرسل (আল্লাহর সাথে আমার এমন একটি বিশেষ সময় রয়েছে যাতে নৈকট্যপ্রাপ্ত কোন ফেরেশতা এবং কোন নবী-রাসূল পৌঁছুতে পারেননি)। এর চেয়েও স্পষ্ট বর্ণনা হাদীসে রয়েছে যে, নবীজী বলেন- من رأنی فقد رأي الحق (যে আমাকে দেখল, সে যেন হককেই দেখল); অর্থাৎ তিনি আল্লাহকে দেখার আয়নাস্বরূপ।’ (আল্লামা ইসমাঈল হাক্বী, রুহুল বায়ান: ৫/৩১৪)  তাফসীরে হোসাঈনীতেও অনূরূপ উল্লেখ আছে।

নূরে মুহাম্মদীকে সৃষ্টির পর আকৃতি প্রদানের ব্যাপারে আল্লামা ইমাম যারকানী বলেন -

ثم جسم صورته علي شكل اخص من ذلك النور

‘অতঃপর নূরে মুহমাম্মদীকে বিশেষ আকৃতিতে মুজাসসাম (শরীরবিশিষ্ট) করা হয়।’ (ইমাম যারকানী, শারহুল মাওয়াহেব: ১/৯৫)
আর আহলে সুন্নাতের সকলেই এ ব্যাপারে একমত যে হুযুর পাকের যে সুরাতই হোক, সব ক’টি-ই নূরের; এমনকি মানব আকৃতিও নূরে মুজাসসাম (নূরের শরীরবিশিষ্ট)।

হাফিজুল হাদীস ইমাম জালালুদ্দীন সুয়ূতী বর্ণনা করেন -

اخرج الحكيم الترمذى عن ذكوان ان رسول الله صلى الله عليه وسلم لم يكن يرى له ظل فى شمس ولاقمر قال ابن سبع: من خصائصه ان ظله كان لا يقع على الارض وانه كان نورا فكان اذا مشى فى الشمس او القمر لا ينظر له ظل- قال بعضهم: ويشهد له حديث قوله صلى الله عليه فى دعائه- واجعلى نورا-

‘হাকিম তিরমিযী হযরত যাকওয়ান রাদ্বিয়াল্লাহু আনহুম হতে বর্ণনা করেছেন, নিশ্চয় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর ছায়া না সূর্যের আলোতে দেখা যেত, আর না চন্দ্রের আলোতে। ইবনু সাবা‘ রাদ্বিয়াল্লাহু আনহু বলেছেন - রাসূল পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বৈশিষ্ট্য এই যে, নিশ্চয় তাঁর ছায়া জমিনে পতিত হতো না, কেননা তিনি ছিলেন নূর। অতএব, তিনি যখন সূর্যের আলোতে অথবা চন্দ্রের আলোতে চলতেন, তখন তাঁর ছায়া দেখা যেত না। কেউ কেউ বলেন, রাসূল পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামার ছায়া না থাকার বিষয়টি ঐ হাদীস শরীফ দ্বারা প্রমাণিত, যা হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর দু‘আয় বলেছেন - হে আল্লাহ! আমাকে নূর করে দাও।’ (ইমাম জালালুদ্দীন সুয়ূতী, আল-খাসায়েসুল কুবরা: ১/১১৬)

ইমাম যারকানী বলেন -

لم يكن له صلى الله عليه وسلم ظل فى شمس ولاقمر لانه كان نورا

‘সূর্য, চন্দ্রের আলোতে নবী পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর দেহ মুবারকের ছায়া পড়ত না। কেননা তিনি ছিলেন অাপাদমস্তক নূর।’ (ইমাম যারকানী, শারহুল মাওয়াহেব: ৪/২২০)

অনুরূপ বর্ণনা ইমাম কাদ্বী আয়াদ্ব তাঁর ‘কিতাবুশ শিফা বি তা‘রীফি হুকুকিল মুস্তফা’য়ও বর্ণনা করেছেন।

                                              *সমাপ্ত*

Top