আহলে হাদিস নাসিরুদ্দিন আলবানীর বাংলায় প্রকাশিত একটা কিতাব” সহীহ হাদিসের পরিচয় ও হাদিস বর্ণনার মুলনীতি” এর ২৩,২৫,২৭ পৃষ্ঠায় আলবানী লিখেছেন দ্বঈফ সনদের হাদিসের উপর ভিত্তি করে কোন ক্রমে আমল করা যাবে না। নাউযুবিল্লাহ!!!
জবাবঃ
দলীল নং-১
দ্বঈফ হাদিস আমলযোগ্য তার ব্যাপারে হানাফী মাযহাবের অন্যতম ইমাম কামালুদ্দীন ইবনে হুমাম(রহঃ) বলেন,
” হাকিম(রহঃ) স্বীয় কিতাবে(মুস্তাদরাক) হুযুর
(সল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) থেকে হাদিস বর্ণনা করেছেন, ” যদি তোমাদের অন্তর চায় যে, তোমাদের নামায কবুল করা হোক,তবে তোমাদের মধ্যে উত্তম ব্যক্তিই যেন ইমাম হন।আলোচ্য হাদিস সহীহ হলে তো ভাল, অন্যথায় হাদিসটি দ্বঈফ, বানোয়াট নয়। আর দ্বঈফ হাদিস অনুযায়ী আমল করা যাবে, আমল বা ফযীলত প্রমাণের ক্ষেত্রে এমন হাদিস অবশ্যই দলীল।
★ফতহুল কাদীরঃ১ /৩৪৯পৃঃ,ইমামত অধ্যায়,দারুল ফিকর ইসলামিয়্যাহ,বৈরুত,লেবানন।
দলীল নং:২
আল্লামা মুফতি আমীমুল ইহসান বারাকাতী(রহঃ) বলেন,
” দুর্বল হাদিস যদি কাল্পনিক না হয় যদিও তা একক রাবী কর্তৃক বর্ণিত হয়ে থাকে, তবু ফযীলতের বেলায় তার উপর আমল করা মুস্তাহাব।তবে শরীয়তের বিধান প্রয়োগের ক্ষেত্রে এ হাদিস কার্যকর হবে না। হ্যাঁ, তবে সতর্কতার ক্ষেত্রে অতিরিক্ত জোর প্রকাশের জন্য দুর্বল হাদিসকেও দলীল হিসেবে পেশ করা যেতে পারে।
★মিযানুল আখবারঃপৃঃ১৫
দলীল নং-৩
ইমাম আবু হানিফার মত সম্পর্কে বলা হয়ে থাকে,
” ইমাম আবু হানিফা(রহঃ) এ মত দৃঢ়ভাবে পোষণ করেছেন যে, দুর্বল হাদিস কিয়াসী রায় অর্থাৎ- নিজস্ব মতামত থেকে অনেক উত্তম।
★মুফতি আমিমুল ইহসানঃমিযানুল আখবারঃ১৫পৃঃ
★ইবনে হাজর মক্কীঃআল খয়রাতুল হিসানঃ২৭পৃঃ,মিশর থেকে প্রকাশিত।
দলীল নং-৪
বিশ্ববিখ্যাত ফতোয়াবিদ এবং মোহাদ্দেস ইমাম ইবনে আবেদীন শামী(রহঃ) ফতোয়ায়ে শামীর মধ্যে লিখেন,
“আরিফকুল সম্রাট ইমাম শারানী(রহঃ), নিশ্চয় চার মাযহাবের ইমামগণ বলেছেন সহীহ হাদিস হল আমাদের মাযহাব।কিন্তু ফাযায়েলে আমলের জন্য দ্বঈফ বা দুর্বল হাদিস আমল করা জায়েজ।যা আমি কিতাবুত ত্বাহরাত অধ্যায়ে বিস্তারিত আলোচনা করেছি।
★ফতোয়ায়ে শামীঃ১/৩৮৫পৃঃ, কিতাবুল আযান,দারুল ফিকর,ইসলামিয়্যাহ,বৈরুত,লেবানন।
দলীল নং-৫
বিশ্ববিখ্যাত মোহাদ্দেস আল্লামা বদরুদ্দীন আইনী(রহঃ) উমদাতুল ক্বারী শরহে বুখারীর মুকাদ্দামায় দ্বঈফ হাদিসের বর্ণনা করতে গিয়ে বলেন,
“ওলামায়ে কেরামের নিকট দ্বঈফ হাদিস ওয়াজ ও কাহিনীর জন্য এবং ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।
★উমদাতুল ক্বারী, শরহে বুখারীঃ১/৯পৃঃ
দলীল নং-৬
বিশ্ববিখ্যাত মুফাসসির,মোহাদ্দেস, ফকিহ আল্লামা ইসমাঈল হক্কী(রহঃ) বলেনঃ
” তবে মোহাদ্দেসীনে কিরাম এ ব্যাপারে ঐক্যমত পোষণ করেছেন যে, আকর্ষণ সৃষ্টি ও ভীতি সঞ্চারের বেলায় দ্বঈফ হাদিস অনুযায়ী আমল করা জায়েজ।
★তাফসিরে রহুল বয়ানঃ২/৪১০পৃঃ
তিনি কিতাবের অন্যস্থানে বলেন
” এই অধম আরজ করছি যে, ওলামায়ে কেরাম থেকে আমলের ব্যাপারে দ্বঈফ হাদিস গ্রহণযোগ্য।ব্যাপারটি বিশুদ্ব সুত্রে বর্ণিত আছে।
★ রুহুল বয়ানঃ৭/২২৯পৃঃ
দলীল নং-৭
আল্লামা ইমাম নববী(রহঃ) বলেনঃ
“ওলামায়ে কেরাম এই বিষয়ে সবাই ঐক্যমত পোষণ করেছেন দুর্বল হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।
★ইমাম নববীঃআরবাঈনঃ১/৪২পৃঃ
দলীল নং-৮
আল্লামা ইমাম সৈয়ুতি(রহঃ) বলেন,
“মোহাদ্দেস ও অন্যান্য ওলামাদের বক্তব্য হল দুর্বল সনদ সম্পর্কে অথবা কিছু ছাড় দেওয়া এভাবে যে মওদ্বু বা বানোয়াট না হয়, তা ফাযায়েল আমল এবং অন্যান্য বিষয়ের মধ্যে আমল করা বৈধ আছে।যদি তা আহকাম ও আকায়েদের সাথে সম্পর্ক না হয়, যে ইমামগণ এ মত পোষণ করেছেন, তাঁদের মধ্যে ইমাম আহমদ ইবনে হাম্বল,ইমাম ইবনে মাহদী, ইমাম ইবনুল মোবারক সংযুক্ত আছেন।তাঁরা বলেন যে, আমরা হালাল হারামের মধ্যে হাদিস বর্ণনা করতে গিয়ে কঠিনতা অবলম্বন করেছি এবং ফাযায়েল বর্ণনার ক্ষেত্রে নম্রতা অবলম্বন করেছি।
★ইমাম সৈয়ুতিঃতাদরীবুর রাবীঃ১/৩৫১পৃঃ
দলীল নং-৯
আল্লামা ইমাম নববী(রহঃ) বলেন,
মোহাদ্দেসীনে কেরাম ও ফুকাহায়ে কেরাম এবং অন্যান্য ওলামায়ে কেরাম বলেছেন ফাযায়েল বা উৎসাহিত করা ও ভয়ভীতি প্রমাণ বা গ্রহণ করা হাদিসে দ্বঈফ দ্বারা জায়েজ আছে যদি তা জাল বর্ণনা বা জাল হাদিস না হয়।
★ইমাম নববীঃকিতাবুল আযকারঃ১/৮পৃঃ, দারুল ফিকর, ইলমিয়্যাহ,বৈরুত লেবানন।
দলীল নং-১০
আল্লামা ইমাম বোরহান উদ্দীন হালবী(রহঃ) বলেনঃ
“গোসল বা ওজুর পরে রুমাল দ্বারা শরীর মুছাহ মুস্তাহাব।হযরত আয়েশা(রাদ্বিয়াল্লাহু আনহা) বর্ণনা করেন,হুজুর (সল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর একটি কাপড়ের টুকরা ছিল যা দ্বারা ওজুর পরে অঙ্গ মোবারক মাসেহ করতেন।উক্ত হাদিস ইমাম তিরমিযি দুর্বল বলেছেন।এরপরেও উহার আমল বিদ্যমান আছে।
★ইমাম হালবীঃগুনিয়াতুল মুসল্লিঃ৫২পৃঃ
দলীল নং-১১
আল্লামা মোল্লা আলী ক্বারী(রহঃ) বলেন,
“দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের মধ্যে আমল করার ব্যাপারে ইমামগণের ঐক্যমত হইয়াছে।এই জন্য আমাদের ইমামগণ বলেছেন গর্দান মাসেহ করা মুস্তাহাব অথবা সুন্নাত প্রমাণিত হয়েছে।
★মোল্লা আলী ক্বারীঃমওজু আতুল কবীরঃ১/৩১৫
দলীল নং-১২
তিনি অন্যস্থানে বলেন,
“দ্বঈফ সনদের হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।”
★মোল্লা আলী ক্বারীঃমেরকাতঃ২/২০৬পৃঃ,হাদিসঃ৫২১
দলীল নং-১৩
তিনি অন্যত্র বলেন,
“নিশ্চয় জেনে রাখুন! দুর্বল সনদের হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।”
★মোল্লা আলী ক্বারীঃমেরকাতঃ৩/৪৯,কিতাবুস সালাত,হাদিসঃ৯৭৪
দলীল নং-১৪
আল্লামা শায়খ আবদুল হক মোহাদ্দেস দেহলভী(রহঃ) বলেন,
“দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য, তা ব্যতিত অন্য বিষয়ের জন্য নয়।এই কথার মর্ম হচ্ছে তার বর্ণনা যদি একক হয়, একাধিক সনদে বর্ণিত যে হাদিস তা হাসানের অন্তর্ভুক্ত,তা তখন দ্বঈফের অন্তর্ভুক্ত নয়।”
★আবদুল হক মোহাদ্দেস দেহলভীঃমুকাদ্দামাতুশ শায়খঃ২৩পৃঃ
দলীল নং-১৫
মোল্লা আলী ক্বারী(রহঃ) আরও বলেন,
” ইমাম ইবনে হাজর মক্কী(রহঃ) বলেন, নিশ্চয় দ্বঈফ সনদের হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।”
★মেরকাতঃ৪/১৬৩৭পৃঃ
দলীল নং-১৬
তিনি এ কিতাবে আরও বলেন,
“ফাযায়েলে আমলের জন্য দ্বঈফ সনদের হাদিসই যথেষ্ট।
★মেরকাতঃ৭/৩০৫৭পৃঃ,হাদিসঃ৪৮৭৭৭
দলীল নং-১৭
আল্লামা ইসমাঈল হক্কী(রহঃ) বলেন,
“দ্বঈফ সনদের উপর আমলের ব্যাপারে জমহুর মোহাদ্দেসগণ বলেছেন যে, দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।”
★তাফসিরে রহুল বয়ানঃ৪/৪৩৭পৃঃ,সুরা ইব্রাহিম,আয়াতঃ২৭