হাদিসঃ আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত,
عَنْ أَبِي هُرَيْرَةَ رضي الله عنه أَنَّ رَسُوْلَ اﷲِ صلي الله عليه وآله وسلم قَالَ : مَا مِنْ أَحَدٍ يُسَلِّمُ عَلَيَّ إِلَّا رَدَّ اﷲُ عَلَيَّ رُوْحِي، حَتَّي أَرُدَّ عَلَيْهِ السَّلَامَ
রাসূলুল্লাহ صلى الله عليه و آله وسلم বলেন, যদি তোমাদের মধ্যে কেউ আমার প্রতি সালাম জানায় আল্লাহ আমার রুহ আমাকে ফিরিয়ে দেন এবং আমি ঐ লোকের সালামের জবাব দেই ।
৩০.হায়ছামী: মাজমাউয যাওয়ায়েদ, ১০/১৬২]
হাদিসটির মান ও সনদ পর্যালোচনা :
▶এ হাদিসকে ইমাম আবূ দাউদ, আহমদ, তাবরানী এবং বায়হাকী বর্ণনা করেছেন।
▶ইমাম আসক্বালানীও বলেন,
ইহাকে ইমাম আবু দাউদ বর্ণনা করেছেন এবং ইহার বর্ণনাকারী নির্ভরযোগ্য।
▶ইমাম হায়ছমীও বলেন, ইহার সনদে আব্দুল্লাহ ইবনু ইয়াজিদ আল- ইস্কান্দারানী বর্ণনাকারীকে আমি চিনি না, যখন মাহদী ইবনু জাফর এবং অপরাপর সমস্ত বর্ণনাকারী নির্ভরযোগ্য।
হাদিসঃ রাসূলুল্লাহ صلى الله عليه و آله وسلم বলেন,
"যারা আমাকে ভালবাসে আমি তাদের দুরুদ নিজ কানে শোনতে পাই এবং আমি তাদেরকে চিনি।"
তথ্যসূত্রঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رضي الله عنه أَنَّ رَسُوْلَ اﷲِ صلي الله عليه وآله وسلم قَالَ : مَا مِنْ أَحَدٍ يُسَلِّمُ عَلَيَّ إِلَّا رَدَّ اﷲُ عَلَيَّ رُوْحِي، حَتَّي أَرُدَّ عَلَيْهِ السَّلَامَ
রাসূলুল্লাহ صلى الله عليه و آله وسلم বলেন, যদি তোমাদের মধ্যে কেউ আমার প্রতি সালাম জানায় আল্লাহ আমার রুহ আমাকে ফিরিয়ে দেন এবং আমি ঐ লোকের সালামের জবাব দেই ।
১.আবু দাউদ,হাদিস নম্বর ২০৩৬,সনদঃ সহিহ
২.আল-নাসা’ই তাঁর কিতাব আল-দু‘ফা ’ওয়া’ ই-মাতরুকিন, পৃষ্ঠা -১৬৮।
৩.আল দারিমির আল-তারিখ, পৃষ্ঠা ২৬০।
৪.ইমাম আহমাদ মুসনাদে হাদীসটিও বর্ণনা করেছেন, ২/৫২; ১০৮২৭।
৫.ইবনে ইসহাক আল রাহূইয়াহ তার মুসনাদে, ১/৪৫৩ (৫২৬ & ২০৪১);
৬.ইবনে ‘আসাকির’ মুক্ততাসার তারিক দিমশাক, ২/৪০;;
৭.আবু নু'আয়াম আল-ইস্পাহানী তাঁর আখবার আল-আসবাহান, 2/353;
৮.মুজাম আল-আসাতেঃ আল-তাবারানী, 3/262 (# 3092, 9329);
৯.আল-বায়হাকী আল-সুনান আল-কুবরা, 1/519: হাদীস 1666
১০.আল-বায়হাকী আল-সুনানে আল-কুবরা 3/249: হাদীস 5789
১১.আল-বায়হাকী: শুয়াবুল-ইমান: (# 4161);
১২.আল-হাওই লিল ফাতওয়া, খণ্ড ২, পৃষ্ঠা নং ২৭১-২৭২
১৩.ইমাম আন নওয়াবী (রহঃ) এই হাদীস সম্পর্কে বলেছেন: رَوَاهُ أبُو دَاوُدَ بإسناد صحيح অনুবাদ: এটি আবু দাউদ (রাঃ) "সহীহ সনদ" দ্বারা বর্ণনা করেছেন।
১৪.নাওয়াইল আল আওতার ৫/১৬৪।
১৫.রিয়াদ উস সালিহীন ১/২৫৫, হাদীস ১৪০২।
১৬.কিতাব আল মানাসিক (# 97)
১৭.আলবানীর সংস্করণ জিয়ারাতুল কুবুরের অধীনে (# 2041) এটিকে "হাসান" বলেছে।
১৮.আলবানীঃ সিলসিলাহ আহাদিস আল-সহিহাহ [২২৬৬]
১৯.ইবনে হাজার আল-আসকালানী, তাকরিব-আল তাহযিব, ১/২০০।
২০.হাফিজ আল-দারাকুতনী ইবন হিব্বান তাঁর আল-স্বিকা, ১৮৮ তে উদ্ধৃত করেছেন।
২১.আল-মিয্যিঃ তাহযিব আল-কামাল, 7/366।
২২.ইবনে আল-নাজ্জার, আখবার আল-মদীনা, পৃ .১৪৪।
২৩.তফসীরে ইবনে কাসীর, 6: 464;
-আল-মুন্ধিরি আল-তারগীব ওয়াল তারহীব, ২/৪৯৯
২৪.আল-‘আসকালানির তালখিস আল-হাবির, 2/267;
২৫.হায়ছামীঃ আল মাজমাউল জাওয়ায়েদ, 1/162;
২৬.আল-তাবরিজী, মিশকাতুল-মাসাবিহ ৯২৭ & ২/৪৯৯।
২৭.আল-মুত্তাকী আল হিন্দি,কাঞ্জুল উম্মাল, 6/464
২৮.মুরতদা আল-জাবেদী, ইতাফ আল-সাদাত আল-মুত্তাকিন, 4/419 এবং 10/365।
২৯.ইবনে রাহবীয়া: আল মুসনাদ, ১/৪৫৩, হাদিস: ৫২৬;২.আল-নাসা’ই তাঁর কিতাব আল-দু‘ফা ’ওয়া’ ই-মাতরুকিন, পৃষ্ঠা -১৬৮।
৩.আল দারিমির আল-তারিখ, পৃষ্ঠা ২৬০।
৪.ইমাম আহমাদ মুসনাদে হাদীসটিও বর্ণনা করেছেন, ২/৫২; ১০৮২৭।
৫.ইবনে ইসহাক আল রাহূইয়াহ তার মুসনাদে, ১/৪৫৩ (৫২৬ & ২০৪১);
৬.ইবনে ‘আসাকির’ মুক্ততাসার তারিক দিমশাক, ২/৪০;;
৭.আবু নু'আয়াম আল-ইস্পাহানী তাঁর আখবার আল-আসবাহান, 2/353;
৮.মুজাম আল-আসাতেঃ আল-তাবারানী, 3/262 (# 3092, 9329);
৯.আল-বায়হাকী আল-সুনান আল-কুবরা, 1/519: হাদীস 1666
১০.আল-বায়হাকী আল-সুনানে আল-কুবরা 3/249: হাদীস 5789
১১.আল-বায়হাকী: শুয়াবুল-ইমান: (# 4161);
১২.আল-হাওই লিল ফাতওয়া, খণ্ড ২, পৃষ্ঠা নং ২৭১-২৭২
১৩.ইমাম আন নওয়াবী (রহঃ) এই হাদীস সম্পর্কে বলেছেন: رَوَاهُ أبُو دَاوُدَ بإسناد صحيح অনুবাদ: এটি আবু দাউদ (রাঃ) "সহীহ সনদ" দ্বারা বর্ণনা করেছেন।
১৪.নাওয়াইল আল আওতার ৫/১৬৪।
১৫.রিয়াদ উস সালিহীন ১/২৫৫, হাদীস ১৪০২।
১৬.কিতাব আল মানাসিক (# 97)
১৭.আলবানীর সংস্করণ জিয়ারাতুল কুবুরের অধীনে (# 2041) এটিকে "হাসান" বলেছে।
১৮.আলবানীঃ সিলসিলাহ আহাদিস আল-সহিহাহ [২২৬৬]
১৯.ইবনে হাজার আল-আসকালানী, তাকরিব-আল তাহযিব, ১/২০০।
২০.হাফিজ আল-দারাকুতনী ইবন হিব্বান তাঁর আল-স্বিকা, ১৮৮ তে উদ্ধৃত করেছেন।
২১.আল-মিয্যিঃ তাহযিব আল-কামাল, 7/366।
২২.ইবনে আল-নাজ্জার, আখবার আল-মদীনা, পৃ .১৪৪।
২৩.তফসীরে ইবনে কাসীর, 6: 464;
-আল-মুন্ধিরি আল-তারগীব ওয়াল তারহীব, ২/৪৯৯
২৪.আল-‘আসকালানির তালখিস আল-হাবির, 2/267;
২৫.হায়ছামীঃ আল মাজমাউল জাওয়ায়েদ, 1/162;
২৬.আল-তাবরিজী, মিশকাতুল-মাসাবিহ ৯২৭ & ২/৪৯৯।
২৭.আল-মুত্তাকী আল হিন্দি,কাঞ্জুল উম্মাল, 6/464
২৮.মুরতদা আল-জাবেদী, ইতাফ আল-সাদাত আল-মুত্তাকিন, 4/419 এবং 10/365।
৩০.হায়ছামী: মাজমাউয যাওয়ায়েদ, ১০/১৬২]
হাদিসটির মান ও সনদ পর্যালোচনা :
▶এ হাদিসকে ইমাম আবূ দাউদ, আহমদ, তাবরানী এবং বায়হাকী বর্ণনা করেছেন।
▶ইমাম আসক্বালানীও বলেন,
ইহাকে ইমাম আবু দাউদ বর্ণনা করেছেন এবং ইহার বর্ণনাকারী নির্ভরযোগ্য।
▶ইমাম হায়ছমীও বলেন, ইহার সনদে আব্দুল্লাহ ইবনু ইয়াজিদ আল- ইস্কান্দারানী বর্ণনাকারীকে আমি চিনি না, যখন মাহদী ইবনু জাফর এবং অপরাপর সমস্ত বর্ণনাকারী নির্ভরযোগ্য।
হাদিসঃ রাসূলুল্লাহ صلى الله عليه و آله وسلم বলেন,
"যারা আমাকে ভালবাসে আমি তাদের দুরুদ নিজ কানে শোনতে পাই এবং আমি তাদেরকে চিনি।"
তথ্যসূত্রঃ
১.শাইখ `আব্দুল্লাহ সিরাজ আল-দ্বীন [নির্ভরযোগ্য সনদে] -সালাতুন নবী (পৃষ্ঠা 214)
২.তারিখ আল বাগদাদেঃ আল-খতিব আল-বাগদাদি (৩: ২৯২) [দুর্বল সনদে বর্ণিত]
৩.হায়াতুল আম্বিয়াঃ ইমাম বায়হাকী
৪.আল-বায়হাকী দুটি সনদে - শুআবুল-ইমানে (2: 218 # 1583),
৫.ইমাম বায়হাকী: আল-উকায়লি থেকে আল-দু'য়াফা (৪: ১৩৭)
৬.ইমাম মুত্তাকী আল-হিন্দীঃ কাঞ্জুল উম্মাল: হাদীস 2165, 2197, 2198, 41512
৭.ইমাম নাবহানী, শাওয়াহিদ আল-হক্ক (পৃষ্ঠা 283-285)।
৮.ইবনে হাজার আল-আসকালানি সনদটিকে "জায়েদ" (নির্ভরযোগ্য) হিসাবে অবিহিত করেছেন: ফাতহুল-বারী শরহে বুখারী (1989 সম্পাদনা 6: 379 = 1959 সংস্করণ 6: 488)
৯.ইমাম আসকালানির ছাত্র ইমাম সাখাভীঃ আল-কওলুল বদিতে ', পৃষ্ঠা ২২২
১০.মোল্লা আলী ক্বারী (রহ) তাঁর কিতাব الدرة ِالمضٔية في ِالزيارة المصطفوية তে লিখেন।
১১.আল-লা'আলিতেঃ ইমাম-সুয়ুতি, [সনদটিকে "জায়েদ]" হিসাবে বিবেচনা করে (১৯৯ তম সংস্করণ। 1: 259 = 1: 282-283)
১২.তাফসীরে ইবনে কাসীর (:: ৪66),
১৩.ইমাম আলুসিঃ আয়াত আল-বাইয়াইনাত, পৃষ্ঠা 80
১৪.জাওয়াইদ তরীখ বাগদাদে (৩:৬৯)
১৫.তানজিহ আল-শরীয়ায় ইবনে আরাক (১: ৩৩৫) ইবনে হাজারের রায়কে নিশ্চিত করেছেন এবং আল-লা'আলিতে আস-সুয়ূতীর 'অন্যান্য বর্ণনার মধ্যে আবু শায়খের সনদের সত্যতা দিয়েছেন।
১৬.রাফ আল-মিনারাতে শায়খ মাহমুদ মামদুহ (পৃষ্ঠা 351)
১৭.ফয়যুল কাদিরে- আল-মুনাভি।
১৮.ইবনে আবদুল আল-হাদী আল-সরিম আল-মুনকি (পৃষ্ঠা 206)
১৯.ইবনে তাইমিয়াহ: মাজমু‘আত আল-ফাতাওয়া, 27 / 241-242
২০.ইবনে তাইমিয়াহও এটিকে জিলা'আল ইফহামে সহীহ হিসাবে শ্রেণিবদ্ধ করেছেন;
২১.ইবনে কাইয়্যুমঃ আস সালাতু সালাম
২২.আহমদ আল-ঘুমারী আল-মুদাবী লি ‘ইলাল আল-মুনাভি, 6/277 এ ইবনে হাজারের গ্রেডিংয়ের বিষয়টি নিশ্চিত করেছেন
২৩.আল্লামা সাখাবী (রহঃ) وسنده جيِّد -এর সনদ মজবুত লিখেছেন। (আল কওলুল বদী-১১৬)
২৪.ইবনে আসাকির
২.তারিখ আল বাগদাদেঃ আল-খতিব আল-বাগদাদি (৩: ২৯২) [দুর্বল সনদে বর্ণিত]
৩.হায়াতুল আম্বিয়াঃ ইমাম বায়হাকী
৪.আল-বায়হাকী দুটি সনদে - শুআবুল-ইমানে (2: 218 # 1583),
৫.ইমাম বায়হাকী: আল-উকায়লি থেকে আল-দু'য়াফা (৪: ১৩৭)
৬.ইমাম মুত্তাকী আল-হিন্দীঃ কাঞ্জুল উম্মাল: হাদীস 2165, 2197, 2198, 41512
৭.ইমাম নাবহানী, শাওয়াহিদ আল-হক্ক (পৃষ্ঠা 283-285)।
৮.ইবনে হাজার আল-আসকালানি সনদটিকে "জায়েদ" (নির্ভরযোগ্য) হিসাবে অবিহিত করেছেন: ফাতহুল-বারী শরহে বুখারী (1989 সম্পাদনা 6: 379 = 1959 সংস্করণ 6: 488)
৯.ইমাম আসকালানির ছাত্র ইমাম সাখাভীঃ আল-কওলুল বদিতে ', পৃষ্ঠা ২২২
১০.মোল্লা আলী ক্বারী (রহ) তাঁর কিতাব الدرة ِالمضٔية في ِالزيارة المصطفوية তে লিখেন।
১১.আল-লা'আলিতেঃ ইমাম-সুয়ুতি, [সনদটিকে "জায়েদ]" হিসাবে বিবেচনা করে (১৯৯ তম সংস্করণ। 1: 259 = 1: 282-283)
১২.তাফসীরে ইবনে কাসীর (:: ৪66),
১৩.ইমাম আলুসিঃ আয়াত আল-বাইয়াইনাত, পৃষ্ঠা 80
১৪.জাওয়াইদ তরীখ বাগদাদে (৩:৬৯)
১৫.তানজিহ আল-শরীয়ায় ইবনে আরাক (১: ৩৩৫) ইবনে হাজারের রায়কে নিশ্চিত করেছেন এবং আল-লা'আলিতে আস-সুয়ূতীর 'অন্যান্য বর্ণনার মধ্যে আবু শায়খের সনদের সত্যতা দিয়েছেন।
১৬.রাফ আল-মিনারাতে শায়খ মাহমুদ মামদুহ (পৃষ্ঠা 351)
১৭.ফয়যুল কাদিরে- আল-মুনাভি।
১৮.ইবনে আবদুল আল-হাদী আল-সরিম আল-মুনকি (পৃষ্ঠা 206)
১৯.ইবনে তাইমিয়াহ: মাজমু‘আত আল-ফাতাওয়া, 27 / 241-242
২০.ইবনে তাইমিয়াহও এটিকে জিলা'আল ইফহামে সহীহ হিসাবে শ্রেণিবদ্ধ করেছেন;
২১.ইবনে কাইয়্যুমঃ আস সালাতু সালাম
২২.আহমদ আল-ঘুমারী আল-মুদাবী লি ‘ইলাল আল-মুনাভি, 6/277 এ ইবনে হাজারের গ্রেডিংয়ের বিষয়টি নিশ্চিত করেছেন
২৩.আল্লামা সাখাবী (রহঃ) وسنده جيِّد -এর সনদ মজবুত লিখেছেন। (আল কওলুল বদী-১১৬)
২৪.ইবনে আসাকির