♦ হযরত আনাস ইবনে মালিক (রাদ্বিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত,
রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন,
"আম্বিয়ায়ে কেরাম (আলায়হিমুস সালাম) নিজ নিজ কবরে জীবিত আছেন এবং ওনারা নামাযও পড়েন।"
সূত্রঃ
১. আবু ইয়ালা(২১০-৩০৮ হি.): আল মুসনাদ, খন্ড ৬/১৪৭ পৃ, হাদিস: ৩৪২৫;
২. ইবনে আদী(২৭৭-৩৮৫হি.):আল কামেল, ২/৩২৭, হাদিস: ৪৬০;
৩. বায়হাকী : হায়াতুল আম্বিয়া, ৩ পৃ
৪. দায়লামী(৪৪৫-৫০৯হি.): মুসনাদুল ফিরদাউস, ১/১১৯, হাদিস: ৪০৩;
৫. আস্কালানী(৭৭৩-৮৫২হি.): ফতহুল বারী, ৬/৪৮৭,
৬. লিসানুল মিযান, ২/১৭৫, ২৪৬, হাদিস: ৭৮৭, ১০৩৪;
৭. হায়ছামী(৭৩৫-৮০৭হি.): মাজমাউয যাওয়ায়েদ, ৮/২১১;
৮. সুয়ূতী(৮৪৯-৯১১): শরহু আলা সুনানিন নাসায়ী, ৪/১১০;
৯. ইমাম সুয়ূতী : আনবা আল আজকিয়া (৫)
১০. সহীহ কুনুযুস সুন্নাতির নববিয়্যাহ, হাদীসনং-২২
১০. আযীমাবাদীঃ আওনুল মা'বুদ, ৬/১৯, (তিনি বলেন, এ বিষয়ে আমি 'আল ইনতিবাহিল আযকিরা বি হায়াতি আম্বিয়া' নামে পুস্তক রচনা করেছি।)
১১. মানাভী(৯৫২-১০৩১হি.): ফয়যূল কাদীর শরহে জামেউস সগীর;
১২. শাওকানী(জন্ম-১২৫৫হি.): নায়লুল আওতার, ৫/১৭৮;
১৩. যুরকানী(১০৫৫-১১২২হি.): শরহু আল মুয়াত্তায়ে লিল ইমামিল মালেক, ৪/৩৫৭]
১৪. ইমাম হায়তামী : মাজমাউল যাওয়ায়িদ : ৮ম খন্ড, ৩৮৭ পৃ, অধ্যায় : জিকরুল আম্বিয়া, হাদিস ১৩৮১২
ইমাম হায়তামী বলেন, ইমাম আবু ইয়ালা এবং ইমাম বাজ্জার এ হাদিসটিকে বিশুদ্ধ বলেছেন।
১৫. আলবানী : সিলসিলাতুল আহাদিসুস সহীহাহ, ২য় খন্ড, ১৮৭ পৃ, হাদিস ৬২১
হাদিস এর মান ও সনদ পর্যালোচনা :-
★ এ হাদিসকে :-
**** ইমাম আবু ইয়ালা,
**** ইবনে 'আদী,
**** ইমাম বায়হাক্বী এবং
**** ইমাম দায়লমী নির্ভরযোগ্য বর্ণনাকারীগণ থেকে বয়ান করেন।
★ ইবনে 'আদী বলেন, এ হাদিসের সনদে কোন ক্রুটি নেই।
★ ইমাম হায়ছমীও বলেন, ইমাম আবু ইয়ালার বর্ণনাকারীগণ নির্ভরযোগ্য।
★ আল্লামা শওকানী বলেন, ইহাকে ইমাম বায়হাক্বী সহীহ্ নির্ধারণ করেছেন এবং আম্বিয়ায়ে কেরাম আলায়হিমুস্ সালামের জীবনের উপর তিনি একটি জুয্ (সহীহ্ হাদীস সমূহের সংক্ষিপ্ত কিতাব) সংকলন করেছেন।
★ ইমাম যুরকানীও বলেন যে, ইমাম বায়হাক্বী আম্বিয়ায়ে কেরাম আলায়হিমুস্ সালামের জীবনের উপর একটি নিতান্ত সূক্ষ কিতাব সংকলন করেছেন। যার মধ্যে হযরত আনাস রাদ্বিয়াল্লাহু আনহুর মারফু বর্ণনাসমূহ সহীহ সনদ সহকারে বর্ণনা করেছেন।
★ ইমাম আসক্বালানী (৭৭৩-৮৫২হি.) স্বীয় গ্রন্থ 'ফতহুল বারী'তে বয়ান করেছেন যেঃ
"ইমাম বায়হাক্বী (৩৮৩-৪৫৮হি.) আম্বিয়ায়ে কেরাম আলায়হিমুস্ সালাম তাঁদের কবরে জীবিত থাকার বিষয়ে (সহীহ্ হাদীস সম্বলিত) একটি সুন্দর কিতাব লিখেছেন, যার মধ্যে তিনি হযরত আনাস (রাদ্বিয়াল্লাহু আনহু)'র এ হাদিসও উদ্ধৃত করেছেন।
সনদ :- **** এ হাদিস তিনি ইয়াহয়া ইবনে আবি কাছির এর নিয়মে বর্ণনা করেছেন, তিনি সহীহ্ হাদিস বর্ণনাকারীদের একজন।
**** তিনি মুস্তালিম ইবনে সাঈদ থেকে বর্ণনা করেছেন এবং ইমাম আহমদ ইবনে হাম্বলও তাঁকে নির্ভরযোগ্য নির্ধারণ করেছেন।
★ ইমাম ইবনে হিব্বান এ হাদিসটি হাজ্জাজ আস্ওয়াদ থেকে বর্ণনা করেছেন এবং তিনি আবু জিয়াদ আল বসরী'র পুত্র হন এবং তাকেও ইমাম আহমদ ইবনে হাম্বল নির্ভরযোগ্য নির্ধারণ করেছেন।
★ ইমাম ইবনে মুঈনও হযরত ছাবেত থেকে এ হাদিসটি বর্ণনা করেছেন।
★ ইমাম আবু ইয়া'লাও নিজ মুসনদে এভাবে এ হাদিসটি বর্ণনা করেছেন।
★ ইমাম বাজ্জারও ইহা বর্ননা করেছেন।
★ ইমাম বায়হাক্বীও ইহাকে সহীহ্ নির্ধারণ করেছেন।
[সূএঃ ফতহুল বারী ফী শরহে বুখারী; কৃত- ইমাম ইবনে হাজর আসক্বালানী (৭৭৩-৮৫২হি.), ৬ষ্ঠ খন্ড, পৃ. ৪৮৭, লাহোর, পাকিস্থান, দারু নশরিল কুতুবিল ইসলামিয়া, ১৪০১হি./১৯৮১খ্রি.]
♦ হযরত আউস ইবনে আউস (রাদ্বিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিতআছে যে,
عَنْ أَوْسِ بْنِ أَوْسٍ رضي الله عنه قَالَ : قَالَ رَسُوْلُ اﷲِ صلي الله عليه وآله وسلم. إِنَّ مِنْ أَفْضَلِ أَيَامِکُمْ يَوْمَ الْجُمُعَةِ، فِيْهِ خُلِقَ آدَمُ، وَفِيْهِ قُبِضَ وَفِيْهِ النَّفْخَةُ، وَفِيْهِ الصَّعْقَةُ فَأَکْثِرُوْا عَلَيَّ مِنَالصَّلَاةِ فِيْهِ، فَإِنَّ صَلَاتَکُمْ مَعْرُوْضَةٌ عَلَيَّ، قَالَ : قَالُوْا : يَا رَسُوْلَ اﷲِ! کَيْفَ تُعْرَضُ صَلَاتُنَا عَلَيْکَ وَقَدْ أَرِمْتَ؟ يَقُوْلُوْنَ : بَلِيْتَ قَالَ صلي الله عليه وآله وسلم : إِنَّ اﷲَ حَرَّمَ عَلَي الْأَرْضِ أَجْسَادَالْأَنْبِيَاءِ
রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন, সপ্তাহের দিনগুলোর মধ্যে জুমুয়ার দিন সর্বাধিক সেরা । কারণ ঐ দিন আদম (আঃ) সৃষ্টি করা হয়েছিল ঐ দিনই ওনার ওফাত হয়েছিল ।ঐ দিন সিঙ্গায় ফুত্কার দেয়া হবে আর ঐ দিনই (কিয়ামতের) চিত্কার শুরু হবে !তাই ঐ দিন বেশি বেশি করে আমার প্রতি দুরুদ পাঠাও। তোমাদের দুরুদ আমার নিকট (নিশ্চই) পৌছাঁনো হবে ।
তাঁরা (সাহাবীগণ) জিজ্ঞাসা করলেন -
আমাদের দরুদ আপনার ওফাতের পর আপনার উপরে কিরুপে পেশ করা হবে? আপনার বরকতময় মোবারক দেহ কি মাটিতে মিশে যাবে না?
রাসুলুল্লাহ (ﷺ) বলেন,আল্লাহ তায়ালা জমিনের জন্য নবীগণের দেহকে ভক্ষণ করা হারাম করে দিয়েছেন।"
সূত্রঃ
১. আবূ দাউদ: আস্ সুনান, কিতাবুস সালাত, ১/২৭৫, হা-১০৪৭ এবং কিতাবুস সালাত, ২/৮৮, হা-১৫৩১;
২. নাসাঈ: আস্ সুনান, কিতাবুল সালাহ : অধ্যায়: জুমু'আ, ৩/৯১, হা-১৩৭৪;
এবং আস্ সুনানুল কুবরা, ১/৫১৯, হা-১৬৬৬;
৩.ইবনু মাজাহ্: আস্ সুনান, কিতাবু ইকামাতিস সালাত, ১/৩৪৫, হা-১০৮৫;
৪.দারেমী: আস্ সুনান, বই : জুমা, অধ্যায় : ফি ফদ্বল ইয়াওমাল জুমা ১/৪৪৫, হা-১৫৭২;
৫.আহমদ ইবনে হাম্বল: আল মুসনাদ, ৪/৮, হা-১৬২০৭; ২৬/৮৪, হা- ১৬১৬২
৬.ইবনে আবি শায়বাহ্: আল মুসান্নাফ, আস-সালাহ ২/২৫৩, হা-৭৬৯৭, ৬/৪০, হা- ৮৭৮৯
৭.ইবনে খুজায়মা: আস্ সহীহ, ৩/১১৮, হা-১৭৩৩-১৭৩৪;
৮.ইবনে হিব্বান: আস্ সহীহ, বই : আর-রাকাইক, অধ্যায় : আদিয়্যাহ : ৩/১৯০, হা-৯১০;
৯.হাকেম: আল মুসতাদরাক, ১/৪১৩, হা-১০২৯;
১০.বাযযার: আল মুসনাদ, ৮/৪১১, হা-৩৪৮৫
১১.তাবরানী: আল মু'জামুল আওসাত, ৫/৯৭, হা-৪৭৮০;
১২.তাবরানী: মু'জামুল কবীর, ১/২৬১, হা-৫৮৯;
১৩.বায়হাকী: আস্ সুনানুস সগীর, ১/৩৭১, হা-৬৩৪;
১৪.বায়হাকী: আস্ সুনানুল কুবরা, ৩/২৪৮, হা-৫৭৮৯; Or, অধ্যায় : আল- জুমুয়া : ৩/৩৫৩, হা-৫৯৯৩
১৫.বায়হাকী: শু'আবুল ঈমান, ৩/১০৯, হা-৩০২৯; Or অধ্যায় : ফাজাইলুস সালাতুন্নবী (ﷺ) ৪/৪৩২, হা-২৭৬৮
১৬. যাহদ্বামী: ফাদ্বলুস্ সালাতি আলান্ নবী, হা-২২;
১৭.ওয়াদীয়াশী: তুহফাতুল মুহতাজ, ১/৫২৪, হা-৬৬১;
১৮.আসকালানী: ফাতহুল বারী, ১১/৩৭০;
১৯.আযলূনী: কাশফুল খিফা, ১/১৯০, হা-৫০১;
২০.ইবনে কাসীর, তাফসীরিল কুরআনিল আযীম, ৩/৫১৫ সুরা আল-আহজাব ৫৬
হাদিসটির মান :
☞ এ হাদিসকে ইমাম আবু দাউদ, নাসাঈ, ইবনু মাজাহ্, দারেমী, অাহমদ, ইবনু খুজায়মা এবং ইবনু হিব্বান বর্ণনা করেছেন।
★ ইমাম হাকেম বলেন, এ হাদিস ইমাম বুখারীর শর্তাবলীর ভিত্তিতে সহীহ্ এবং
★ ইমাম ওয়াদিয়াশীও বলেন, ইহাকে ইমাম ইবনু হিব্বান সহীহ্ নির্ধারণ করেছেন এবং
★ ইমাম আসক্বালানী বলেন, ইহাকে ইমাম ইবনু খুজায়মা সহীহ্ নির্ধারণ করেছেন।
★ ইমাম আজলুনী বলেন, ইহাকে ইমাম বায়হাকী উত্তম, মজবুত সনদ সহকারে বর্ণনা করেছেন।
★ ইবনু কাছির বলেন, ইহাকে ইমাম ইবনু খুজায়মা, ইবনু হিব্বান, দারু কুতনী এবং ইমাম নববী 'আল-আযকার' -এ সহীহ্ নির্ধারণ করেছেন।
() সহিহ হাদিসে আছে :
عن أبي الدرداء قال قال رسول الله صلىالله عليه و سلم أكثروا الصلاة علي يوم الجمعة . فإنه مشهود تشهده الملائكة . وإن أحدا لن يصلي علي إلا عرضت علي صلاته حتى يفرغ منها ) قال قلت وبعد الموت ؟ قال ( وبعد الموت . إن الله حرم على الأرض أن تأكل أجساد الأنبياء (سنن ابن ماجه، كتاب الجنائز، باب ذكر وفاته صلى الله عليهو سلم، رقم الحديث-1637
হযরত আবু দারদা (রাদ্বিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত।
রাসূল (ﷺ) ইরশাদ করেছেন-তোমরা জুমআর দিন বেশি বেশি করে দুরুদ পড়। নিশ্চয় ফেরেস্তারা এর উপর স্বাক্ষ্যি থাকে। আর যখন কেউ আমার উপর দুরুদ পড়ে তখনই তা আমার নিকট পেশ করা হয়। আবু দারদা রাঃ বলেন-আমি জিজ্ঞাসা করলাম - মৃত্যুর পরেও কি তা পেশ করা হবে? উত্তরে, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন,
"হ্যাঁ! আল্লাহ্ পাক নবীগণের শরীর মোবারাককে ভক্ষণ করা জমিনের জন্য হারাম করে দিয়েছেন। তাই নবীগণ (কবরে) জীবিত আছেন এবং নিয়মিতভাবে তারা রিজিকও পেয়ে থাকেন।"
সূএঃ
১. ইবনে মাজাহ্ঃ কিতাবুল জানাযা, খন্ড- ১/৫২৪পৃ, হাদিস: ১৬৩৬,
২. ইবনে মাজাহ্ঃ কিতাবুল জানাযা, খন্ড- ১/৫২৪পৃ, হাদিস: ১৬৩৭
৩. ইবনে মাজাহ্ঃ ইকামাতুস সালাহ ওয়াস সুন্নাহ ফিহা : অধ্যায় ৭৯, ১/৩৪৫, হা- ১০৮৫
৪. মুনজারীঃ আত্ তারগীব ওয়াত তারহীব, খন্ড- ২/২২৮পৃ, হাদিস: ২৫৮২;
৫. ইবনে কাসীরঃ তাফসীরু কুরআনিল আযীম, খন্ড- ৩/৫১৫পৃ, খন্ড- ৪/৪৯৩পৃ;
৬. মুনাবীঃ ফয়যুল কদীর, খন্ড- ২/৮২পৃ;
৭. আযুলুনীঃ কাশফুল খিফা, খন্ড- ১/১৯০পৃ, হাদিস: ৫০১
৮. সুনানুস সাগীর লিল বায়হাকী, হাদীস নং-৪৬৯,
৯. আল মুজামুল আওসাত, হাদীস নং-৪৭৮০,
১০. সুনানে দারেমী, হাদীস নং-১৫৭২,
১১. মুসনাদুল বাজ্জার, হাদীস নং-৩৪৮৫,
১২. মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-৫৭৫৯
১৩. আবু দাউদ : আস সুনান, কিতাবুস সালাত : ১:২৭৫, হাদিস ১০৪৭
১৪. নাসাঈ : আস সুনান, অধ্যায় : জুমুয়া ৩:৯২
১৫. ইমাম আহমদ বিন হাম্বল : আল মুসনাদ (৪:৮)
১৬. ইমাম ইবনে হিব্বান : আস সহীহ : (৩:১৯১, হাদিস ৯১০)
১৭. ইবনে খুজায়মাহ : আস সহীহ : (৩:১১৮, হাদিস ১৭৩৩)
১৮. ইমাম হাকিম : আল মুস্তাদরাক (১:২৭৮)
১৯. ইমাম তাবারানী : আল মুজমাউল কবীর (১:২১৭, হাদিস ৫৮৯)
২০. বায়হাকী : আস সুনান আল কুবরা : (৩:২৪৯).
হাদিসটির মান ও সনদ পর্যালোচনা :
★ এ হাদিসকে ইমাম ইবনু মাজাহ্ সহীহ্ সনদ সহকারে বর্ণনা করেছেন।
★ ইমাম মুনযেরী বলেন, ইহাকে ইমাম ইবনু মাজাহ্ উত্তম-মজবুত সনদ সহকারে বর্ণনা করেছেন।
★ ইমাম মুনাবী বর্ণনা করেন যে, ইমাম দমীরী বলেন, ইহার রাভীগণ (বর্ণনাকারীগণ) নির্ভরযোগ্য।
★ ইমাম আজলুনীও ইহাকে হাসান বলেছেন।
★★★ তাছাড়াও হাদিসের এই টুকু বর্ননা নিচের সকল কিতাব সমুহে বর্নিত আছে :-
সহীহ হাদিসে আছে:-
রাসূলুল্লাহ
صلى الله عليه و آله وسلم
বলেন," আল্লাহ সুবহানু তায়ালা জমিনের জন্য নবীগণের দেহ কে ভক্ষণ করা হারাম করে দিয়েছেন।
Reference :-
★ Imam Majah, Sunan Ibn Majah, Book : As Salah wa Sunnah feeha Chapter : Fadl yaum Al Jumu'ah (79) Volume : 1 Page : 345 Hadith number : 1085
★ Sahih Ibne Majah : 1636
★ ibn Majah in his Sunan also has the addition: “fa nabi Allah hayyun yurzaqu”, 1/524 (#1637)
★ Sahih ibn Majah : 889
★ Abu Dawud, Sunan, 1/275 : 1647,
★ Abu Dawud, as sunan 1526/1531)
★ Sahih Abi Dawud (#962)
★ Imam Nasai, Sunan Nasai, Book : As Salah Volume : 2 Page : 101 Hadith number : 1373
★ al-Nasa’i, Sunan : 1374
★ al-Tabrizi, Mishkat al-Masabih : 1366 &
★ Sahih Miskatul Masabih : 1361
★ Imam Darimi, Sunan Darmi, Book : As Salah Chapter : Fee Fadl Yaum Al Jumu'ah Volume : 1 page : 445 Hadith number : 1572
★ Imam Ahmad Bin Hambal, Al Musnad Volume : 26 Page : 84 Hadith number : 16162
★ Ibn e Khuzimah in his Sahi, Volume : 3, Page : 118, Hadith number : 1733
★ Sahih Ibn Khuzaimah : 1734
★ Imam Shaybani : al-Ahad wa ’l-Mathani : 3/217 (#1577);
★ Ibn e Abi Shaibah in Musannaf, Book : As Salah Chapter : 795 Volume : 6 Page : 40 Hadith number : 8789
★ Imam Bayhaqi, Shu'b Al Eman Chapter : Fadl As Salah 'Ala An NABI SAW Volume : 4 Page : 432 Hadith number : 2768
★ Imam Bayhaqi, Sunan Al Kubra, Book : Al Juma'ah Chapter : 105 Volume : 3 Page : 353 Hadith number : 5993
★ Imam Bazzar, Musnad Al Bazzar, Volume : 8 Page : 411 Hadith number : 3485
★ Mustadrak of al-Hakim, 1/413 (#1029, 3577 & 8601) where he grades it according to the criteria of Bukhari and Muslim.
★ Imam Tabrani, Ma'jam Al Kabeer Volume : 1 Page : 216-217 Hadith number : 589
★ Imam Tabrani , Ma'jam Al Ausath Volume : 5 Page : 97 Hadith number : 4780
★ Abd al-Razzaq in his Musannaf,2/253 (#8697);
★ al-Suyuti in Anba’ al-Adhkiyah;
★ ibn al-Qayyim al-Jawziyyah, Kitab al-Ruh, p.62
★ ibn Hibban in his Sahih with the wording: “an ta’kula ajsamana– [Allah has prohibited the earth] to consume our bodies,” 3/190 (#910).
★ al-Albani’s Irwa’ al-Ghalil, 1/35& (#4);
★ al-Ta‘liq al-Targhib, 1/249
★ Takhrij Fadl al-Salah ‘ala ’l-Nabi (#22) of Imam Isma‘il al-Qadi.
★ al-Dhahabi confirms the grading in his al-Talkhis;
★ Imam Nawawi said "Isnaad is Sahih" , Al Azkaar, Chapter : As salah 'Ala AN NABI SAW Volume : 1 Page : 131-132 Hadith number : 302
★ Imam Ibn e Hajar 'Asqalani, fathul Bari , Volume : 6 Page : 562