প্রশ্ন : মাতা-পিতা, শিক্ষক, আত্মীয়গনের পায়ে ধরে কি সালাম করা যাবে? সসম্মানার্থে কদম্বুচি বা পায়ে চুম্বন করা জায়েজ নাকি শিরিক?
লেখক, সংকলক, অনুবাদকঃ মাসুম বিল্লাহ সানি


উপযুক্ত সম্মানিত ব্যাক্তিকে কদম্বুচি করা জায়েজই নয় বরং সুন্নত।


""তাযীম করে যথোপযুক্ত সম্মানিত ব্যাক্তির হাত এবং কদমে চুম্বন করা সুন্নত"" :
নিচের সকল আলোচনা দ্বারা বুঝবেন যে পিতা-মাতা, শিক্ষক, পীর-আউলিয়া, চাচা/চাচী, খালা/খালু,ফুফা/ফুফী ,দাদা /দাদী, নানা/নানী মোট কথায় গুরুজন যারা চারিত্রিক দিক দিয়ে অনেক উন্নত নেককার তাদের এই ভাবে তাযীম করা জায়েয ও সুন্নতের অন্তর্ভুক্ত।


See Scan Copy of All Hadith Here (Post in English)



★★★ Hadith#1 :






عن زارع وكان فى وفد عبد القيس قال لما قدمنا المدينة وجعلنانتبادر من رواحلنا فنقبل يد رسول الله صلى الله عليه وسلم ورجله


অর্থাৎ, হযরত যারেঈ (رضي الله عنه) যিনি আব্দুল কায়েস গোত্রের প্রতিনিধি দলের অন্তর্ভুক্ত ছিলেন। তিনি বলেন, আমরা যখন মদিনা মনোওয়ারায় আগমন করলাম তখন আমাদের বাহন হতে তাড়াতাড়ি নেমে পড়লাম এবং রসূল-এ করীম (ﷺ)-এর হস্ত ও পা মোবারক চুম্বন করলাম।


তথ্যসূত্রঃ


১) ইমাম বুখারী : তারিখুল কবীর : ৪/৪৪৭ পৃ: ১৪৯৩
তিনি বলেন ```হাদিসটি বিশুদ্ধ বা হাসান।

২) নাসিরুদ্দিন আলবানী : সহিহুল আবু দাউদ : ৪/৩৫৭ পৃ: হাদিস ৫২২৫
তিনি বলেন ```হাদিসটি হাসান বা বিশুদ্ধ ।

৩) ইমাম ইবনে শায়বা : আল-মুসান্নাফ : ৮/৫৬২ পৃ:

৪) ইমাম আবু দাউদ : আস সুনান : ৪/৩৫৭ পৃ: অধ্যায়: কিতাবুল আদব, হাদিস : ৫২২৫।

৫) ইমাম তাবারানী (২৬০-৩৬০হি) : মুজমাউল কবীর : ৫/২৭৫ পৃ: হাদিস ৫৩১৩।

৬) ইমাম তাবারানী : মুজমাউল আওসাত : ১/১৩৩ পৃ: হাদিস ৪১৮।

৭) ইমাম বায়হাকী : আস সুনানে কোবরা : ৭/১০২ পৃ: হাদিস ১৩৩৬৫
তিনি বলেন ```হাদিসটি সহিহ।

৮) ইমাম বায়হাকী : শুয়াবুল ইমান : ১১/২৯৪ পৃ: হাদিস ৮৫৬০
তিনি বলেন ```হাদিসটি সহিহ।

৯) ইমাম শায়বানী : আহাদিসুল মাসানী : ৩/৩০৪ পৃ: হাদিস ১৬৮৪
তিনি বলেন ```হাদিসটি হাসান বা বিশুদ্ধ।

১০) ইবনে হাজর আসকালানী : তালখীসুল হবির : ৪/৯৩ পৃ: হাদিস ১৮৩০
তিনি বলেন ```হাদিসটি সহিহ।

১১) আসকালানী : আদ-দিরায়্যাত ফি তাখরিজ আহাদিসুল হিদায়াত : ২/২৩২ পৃ: হাদিস ৬৯১
তিনি বলেন ```হাদিসটি সহিহ।

১২) ইমাম খতিব তিবরিযী : মিশকাত : ৩/১৩২৮ পৃ: হাদিস ৪৬৮৮ (মুসাফা ও মু'আনাকা অধ্যায়)

১৩) ইমাম মিযযী : তাহজীবুল কামাল : ৭/২৬৬ পৃ:
তিনি বলেন ```হাদিসটি সহিহ।

১৪) ইমাম যায়লাই : নাসীবুর রিয়াদ্ধ : ২/২৩২ পৃ:
তিনি বলেন ```হাদিসটি সহিহ।

১৫) ইমাম আবি আছিম : আস-সুন্নাহ : হাদিস ১৯০

১৬) শায়খ মুহাদ্দিসে দেহলবী : আশিয়াতুল লুমআত : ৩/৫০৮ পৃ: হাদিস ৪৬৮৮। তিনি বলেন ```হাদিসটি সহিহ।

১৭) ইমাম মোবারকপুরী : তুহফাতুল আহওয়াজী : ৭/৫৬২ পৃ:তিনি বলেন ```হাদিসটি সহিহ।

১৮) ইবনে হাজর আসকালানী : ফতহুল বারী : ৮/৮৫ পৃ:তিনি বলেন```হাদিসটি সহিহ।

১৯) ইমাম বায়হাকী : দালায়েলুল নবুওয়াত : ৫/৩২৭ পৃ:, তিনি বলেন ```হাদিসটি সহিহ।

২০) মোল্লা আলী কারী : মিরকাত শরহে মিশকাত ৭ম খন্ড ৮০ পৃষ্ঠা।তিনি বলেন ```হাদিসটি সহিহ।

২১) আলী ইবনে আব্দুল মালিক আল হিন্দী [ওফাত ৯৭৫] : কানজুল উম্মাল।

২২) ইমাম ইবনে জারির আল তাবারী [২২৪-৩১০ হি] : তাফসীরে তাবারী

২৩) বজলুল মাজহুদ ৬ ষ্ঠ খন্ড ৩২৮ পৃষ্ঠা।

২৪) মায়ালিমুস সুনান।

২৫) এলাউস সুনান ১৭ তম খন্ড ৪২৬ পৃষ্ঠা

২৬) আত-তায়ালিসিঃ মুসনাদে তায়ালিসি।
২৭) আল-বাযযারঃ মুসনাদুল বাযযার (3: 278)।
২৮) আল-হায়সামি তা বর্ণনা করেছেন।
২৯) ইবনে আল-মুকরীঃ কিতাব আর-রুখসায়, পৃ, 80 #20
৩০) ইবনে আব্দিল বার এটিকে হাসান ঘোষণা করেন।
৩১) আল-মুনযিরিঃ মুক্তাসার আল-সুনানঃ (৮:৮৬) এটিকে হাসান ঘোষণা করেন।




★★★ Hadith #2 সহিহ হাদিসে বর্নিত :












عن صفوان بن عسال ان قوما من اليهود قبلوا يد النبى صلى الله عليه وسلم ورجله


হযরত ছাফওয়ান বিন আ'সল আল মুরাদি (رضي الله عنه) বর্ণনা করেন, নিশ্চয়ই ইয়াহুদীদের একটি গোত্র হুজুর এ পাক (ﷺ)-এর হাত ও পা মোবারক চুম্বন করে।



তথ্যসূত্রঃ


১) ইমাম ইবনে মাজাহ : আস-সুনান : ২/১২২ পৃ: হাদিস ৩৭০৫
তিনি বলেন, সহিহ।

২) ইমাম তিরমিযী : আস-সুনান : ৫/৭২ পৃ: হাদিস ২৭৩৩
তিনি বলেন, হাসান।

৩) ইমাম নাসায়ী : আস-সুনান : ৭/১১১ পৃ: হাদিস ৪০৭৮, তিনি বলেন, সহিহ।

৪) ইমাম আহমদ ইবনে হাম্বল : আল- মুসনাদ : ৪/২৩৯ পৃ:

৫) ইমাম আবি শায়বা : আল-মুসান্নাফ : ১/১২৭ পৃ: হাদিস ৩

৬) ইমাম ইবনে শায়বা : আল-মুসান্নাফ : ৫/২৯২ পৃ: হাদিস ২৬২০৭

৭) ইমাম খতিব তিবরিযী : মিশকাত : ১/৩২ পৃ: হাদিস ৫৮

৮) ইবনে হাজর আসকালানী : আদ-দিরায়্যাত ফি তাখরিজ আহাদিসুল হিদায়াত : ২/২৩২ পৃ:

৯) ইমাম জায়লায়ী : নাসিবুর রায়্যাহ : ৪/২৫৮ পৃ:

১০) ইমাম হাকিম নিশাপুরী : আল- মুস্তাদরাক : কিতাবুল ইমান : হাদিস নং ২০। তিনি বলেন, সহিহ।

১১) শায়খ মাহমুদ মুহাম্মদ খলিল : আল মুসনাদিল জামে : ৭/৫০৪ পৃ:

১২) তায়ালিসিঃ আল-মুসনাদ (পৃষ্ঠা ১৬০ #১১৬৪);
১৩) মাকদিসিঃ আল-হাদিস আল-মুখতারা (খণ্ড ৮, পৃষ্ঠা ২৯ #১৮)।






★★★ Hadith #3 
®®® বিশুদ্ধ হাদিসে বর্নিত আছে :-









مولى العباس قال رأيت عليا يقبل يد العباس ورجله


সুহাইব (رضي الله عنه) বলেন, হযরত আলী (رضي الله عنه) (ওনার চাচা) হযরত আব্বাস (رضي الله عنه) এর হাত এবং কদমে চুম্বন করতে দেখেছি।



১.তিরমিযী শরীফঃ- ২৭৩৩ । 
২.সুনানু ইবনে মাজাহঃ- ৩৭০৫ ।  
৩.ইমাম নববীঃ রিয়াদূস সালেহীনঃ- ৮৮৯ । 
৪.তফসীর ইবনে কাসীরঃ- ৬৪৬পৃষ্ঠা/৩য় খন্ড।  
৫.ইমাম বুখারীঃ আল-আদাবুল মুফরাদ- ৯৮৮।


৬.ইবনে আসাকির: তারিখ-ই-দামেস্ক: খণ্ড 26: পৃষ্ঠা 372
৭.ইমাম মুকরী: আর-রুখসাত: (পৃষ্ঠা 76 76 # হাদীস ১৫)
৮.ইমাম আল-যাহাবী তাঁর সিয়ার আ'লমে আন নাবুলায় বলেছেন
 .سناده حسن
এটিতে "হাসান" চেইন রয়েছে [সিয়ারু নুবালা আলামিন, খণ্ড নং 2 # 94]
৯.ইমাম মিয্যিঃ তাহযিবুল কামালঃ (খণ্ড ১৩, পৃ ২৪০ # ২৯০৫);








Al-Adab al-Mufrad Al-Bukhari by Imam Bukhari XDI. Greetings Chapter 445 Hadith No 976







উক্ত হাদিসটিকে আহলে হাদিস মিথ্যাবাদী "আলবানী" দ্বয়ীফ বলেছে। কারন তার দাবী হল "" সুহাইব (রা) "" নাকি অপরিচিত রাবী । আসুন ওনার পরিচয় দেখে নেই :



®®®````তিনি হযরত আব্বাস (রা) এর গোলাম ছিলেন এবং আরো বলেছেন তার থেকে আবু সালেহ যাওকান সহ আরো অনেক তাবেয়ীগন হাদিস শুনেছেন।

★ ইমাম আবু হাতেম : জররাহ ওয়া তা'আদিল ৪/৪৪৪ পৃ: ক্রমিক ১৯৫২

★ ইমাম যাহাবী : মিযানুল ইতিদাল : ২/১৪৩ পৃ: রাভী নং ৩৯২৪

★ ইমাম যাহাবী : তাহযিবুত তাহযিব : ৪/৪৩৯ পৃ:

★ তারিখুল কবীর : ৪/১৪৩, ক্রমিক ২৯৬৫

★মিযযী : তাহযীবুল কামাল ২/৩৫৯ পৃ: ক্রমিক ৩২২

★ ইবনে আসাকির : তারিখে দামিস্ক : ২৬/৩৭২ ও ২৬/৩৭৩


®®® ইমাম মিযযি বলেন, ইমাম ইবনে হিব্বান তার সিকাহ গ্রন্থে তাকে সিকাহ বা বিশস্ত রাবীর তালিকায় অন্তর্ভুক্ত করেছেন।````


★ ইমাম যাহাবী : মিযানুল ইতিদাল : ২/১৪৩ পৃ: রাভী নং ৩৯২৪

★ ইমাম যাহাবী : তাহযিবুত তাহযিব : ৪/৪৩৯ পৃ:

★মিযযী : তাহযীবুল কামাল ২/৩৫৯ পৃ: ক্রমিক ৩২২



Hadith #4




Ibn 'Umar said, "We were on a raid and the people fled. We said, 'How can we meet the Prophet, may Allah bless him and grant him peace, when we have run away? It has been revealed, "unless he is withdrawing to rejoin the fight" (8:16)." We said, 'We will not go to Madina and then no one will see us.' Then we said, 'Perhaps we should go.' The Prophet, may Allah bless him and grant him peace, came from the Fajr prayer and we said, 'We fled.' He said, 'You are those rejoining the fight."' We kissed his hand. He said, 'I am your group.....'"

Reference

Al-Adab al-Mufrad Al-Bukhari  by Imam Bukhari  XDI. Greetings Chapter 445  Hadith No 972



Hadith #5

'Abdu'r-Rahman ibn Razin said, "We passed by az-Zubda and were told, 'There is Salama ibn al-Akwa'. I went to him and he greeted us. Then he brought out his hands and stated, 'With these two hands I offered allegiance to the Messenger of Allah, may Allah bless him and grant him peace.' He held out his palm which was as huge as a camel's foot, and we got up and kissed it."

Reference

Al-Adab al-Mufrad Al-Bukhari  by Imam Bukhari  XDI. Greetings Chapter 445  Hadith No 973



Hadith #6

Anas was asked, "Did you touch the Prophet, may Allah bless him and grant him peace, with your hand?" He replied, "Yes," so they kissed it.

Reference

Al-Adab al-Mufrad Al-Bukhari  by Imam Bukhari  XDI. Greetings Chapter 445  Hadith No 974



Hadith #7

Narrated Abdullah ibn Umar:

Ibn Umar told a story and said: We then came near the Prophet (peace_be_upon_him) and kissed his hand.

Reference

► Abu Dawud Book 41, No. 5204




Hadith #8





ওয়াযি ইবনে আমির (রাঃ) বলেন, আমি একদা রাসূলে করীম (ﷺ) -এর খেদমতে গিয়ে হাজির হইলাম । আমাকে বলে হইল, ইনিই হইতেছেন আল্লাহ্‌র রাসূল । আমরা তখন তাঁহার হস্তদ্বয় ও পদদ্বয় ধরিয়া চুমু খাইলাম।

তথ্যসূত্রঃ
১.তিরমিযী শরীফঃ- ২৭৩৩ । 
২.সুনানু ইবনে মাজাহঃ- ৩৭০৫ । 
৩.ইমাম নববীঃ রিয়াদূস সালেহীনঃ- ৮৮৯ । 
৪.ইমাম ইবনে কাসীরঃ তফসীর ইবনে কাসীরঃ- ৬৪৬পৃষ্ঠা/৩য় খন্ড । 
৫.ইমাম বুখারীঃ আল-আদাবুল মুফরাদ- হাদিস ৯৮৭।
Al-Wazi' ibn 'Amir said, "We came and were told, 'That is the Messenger of Allah.' We took his hands and feet and kissed them."



Reference






Al-Adab al-Mufrad Al-Bukhari  by Imam Bukhari  XDI. Greetings Chapter 445  Hadith No 975









Hadith #9

باب الرجل يقبل يد الرجل
حدثنا أبو بكر بن أبي شيبة حدثنا محمد بن فضيل حدثنا يزيد بن أبي زياد عن عبد الرحمن بن أبي ليلى عن ابن عمر قال  قبلنا يد النبي صلى الله عليه وسلم
Chapter 16. A Man Kissing Another Man's Hand
Translation: It was narrated that Ibn 'Umar said: "We kissed the hand of the Prophet(Peace Be Upon Him)

Reference
►Sunan Ibn Majah, Vol 5, Page 34, Chapter 16, Hadith No: 3704, Published by Durassalam Saudia Arabia







Hadith #10












এক সাহাবী অন্য সাহাবীকে (رضي الله عنه) কদম্বুচি করেছেনঃ



عن زيدبن ثبت انه قبل يد انس رضي الله عنه واخرج ايضا ان عليا قبل يد العباس و رجله



অর্থ : হযরত যায়েদ বিন সাবিত (رضي الله عنه) হতে বর্নিত, তিনি হযরত আনাস বিন মালিক (رضي الله عنه)'এর হাত মুবারকে চুম্বন করেছেন। তিনি এটাও বর্ননা করেছেন যে , হযরত আলী (رضي الله عنه) হযরত আব্বাস (رضي الله عنه)'র হাত এবং পা মুবারকে চুম্বন করেছেন !" 

তথ্যসূত্রঃ

১.ফতহুল বারী- ১১খন্ড-৫৭পৃষ্ঠা !

২.তোহফাতুল আহওয়াযী শরহে তিরমীযি শরীফ ৭ম খন্ড ৫২৮ পৃষ্ঠা।

৩.ফিকহুস সুন্নাহ ওয়াল আসার।




Hadith#11













হযরত বুরাইদা (رضي الله عنه) বলেন-




سأل أعربى النبى صلى الله عليه وسلم أية فقال له قل لتلك الشجرة رسول الله صلى الله عليه وسلم يدعوك فقال فمالت الشجرة عن يمينها وشمالها وبين يديها وخلفها فقطعت عروقها ثم جاءت يتخذ الارضتجر عروقها مغبرة حتى وقعت بين يدى رسول الله صلى الله عليه وسلم ثم قال له السلام عليك يا رسول الله قال الاعرابى مرها فلترجع الى منبتها فرجعت فدلت عروقها فاستوت فقال الاعربى ائذن لى اسجد لك قال لو أمرت احدا ان يسجد لاحد لامرت المرأة ان تسجد لزوجها قال فأذن لى ان اقبل يديك ورجليك فاذن له



অর্থাৎ, একজন বেদুঈন হুজুর এ পাক (ﷺ)'র কাছে মুজিযা দেখতে চাইল, হুজুর এ পাক (ﷺ) বেদুঈনকে এরশাদ করলেন ওই বৃক্ষটাকে বলো আল্লাহর রসূল তোমাকে ডাকছেন, সে যখন বললো বৃক্ষ তার ডানে-বামে, সম্মুখে পেছনে ঝুকল তখন ওটার শিকড়গুলো ভেঙ্গে গেল। তারপর তা মাটি খোদাই করে শিকড়গুলো টেনে বালি উড়িয়ে হুজুর এ পাক (ﷺ)’র সম্মুখে এসে দাড়াল এবং বলল আস্‌সালামু আলায়কা ইয়া রাসূলাল্লাহ! বেদুঈন বললো “আপনি তাকে আদেশ করুন যেন এটা ওখানে (উৎপত্তিস্থল) ফিরে যায়” তাঁর নির্দেশে ওটা ফিরে গেল এবং তার শেকড়গুলোর উপর গিয়ে সোজা হয়ে দাড়ালো। বেদুঈন বললো “আমাকে অনুমতি দিন আমি আপনাকে সিজদা করবো” তিনি এরশাদ করলেন, “যদি কাউকে সাজদাহ করার হুকুম দিতাম তাহলে স্ত্রীকে আদেশ দিতাম সে যেন তার স্বামীকে সাজদাহ করে।” বেদুঈন লোকটি আরজ করলো “হুযুর তাহলে আমাকে আপনার হস্ত ও পদদ্বয় মোবারক চুম্বন করার অনুমতি দিন” তিনি [নবীজী (ﷺ)] তাকে অনুমতি প্রদান করলেন।

তথ্যসূত্রঃ

১.ইমাম নববীঃ কিতাবুল আযকার।
২.ইমাম আবু নুয়াইম আল-ইস্পাহানী [৩৩৬-৪৩০হিঃ]: দালাইল-উল-নবুওয়াত
৩.ইমাম কাজী আয়াজ আল-মালেকীঃ আশ-শিফা, খন্ড ১, পৃষ্ঠা: ২৯৯।
৪.ইমাম বাযযারঃ আল মুসনাদুল বাযযারঃ খন্ড ৩, পৃষ্ঠা: ৪৯।
৫.ইমাম মুকরি তাঁর 'তাকবিল আল ইয়াদ' গ্রন্থে (পৃষ্ঠা #৪ # ৫)
৬.ইবনে হাজার আসকালানীঃ ফাতহুল বারী শরহে বুখারী (খণ্ড ১১, পৃষ্ঠা ৫৭)।
৭.আল-হাকিম - আল মুস্তাদরাক।






Hadith #12






Ibn Kathir, the Famous student of  Ibn Taymiyya writes a Hadith in the exegesis of verse 101, Sura Al-Maida that Prophet (صلى الله عليه و آله وسلم) got annoyed over something:



فَقَامَ إِلَيْهِ عُمَرُ بْنُ الْخَطَّابِ رضي الله عنه فَقَبَّلَ رِجْلَهُ وَقَالَ: يَا رَسُوْلَ اﷲِ، رَضِيْنَا بِاﷲِ رَبًّا وَبِکَ نَبِيًّا وَبِالإِْسْلَامِ دِيْنًا وَبِالْقُرْآنِ إِمَامًا فَاعْفُ عَنَّا عَفَا اﷲُ عَنْکَ فَلَمْ يَزَلْ بِهِ حَتَّی رَضِيَ.



“Then Umar (رضئ اللہ تعالی عنہ) stood up and kissed the blessed feet of the Prophet (صلى الله عليه و آله وسلم) and said: O'Messenger of Allah (صلى الله عليه و آله وسلم), we are pleased with Allah (سبحانہ و تعا لی) being Sustainer, you being the Prophet (صلى الله عليه و آله وسلم), Islam being the Deen and the Holy Quran being the Guide. Forgive us.  Allah (سبحانہ و تعا لی) would further be pleased with you. So Umar (رضئ اللہ تعالی عنہ) kept on saying it till the Prophet (صلى الله عليه و آله وسلم) became pleased."





Proof :














ইমাম হযরত মুসলিম (رحمة الله) [ওফাত ২৬১হিঃ] ইমাম বুখারী (رحمة الله) [ওফাত ২৫৬হিঃ] এর নিকট কদম্বুচির অনুমতি প্রার্থনা সম্পর্কিত ঘটনা। 


أحمد بن حمدان القصار سمعت مسلم بن الحجاج وجاء إلى محمد بن إسماعيل البخاري فقبل بين عينيه وقال دعني حتى أقبل رجليك يا أستاذ الأستاذين وسيد المحدثين وطبيب الحديث في علله حدثك


অনুবাদ: আহমদ বিন হামদান আল কাসার (رحمة الله) বলেছেন যে, তিনি ইমাম মুসলিম (رحمة الله)-কে ইমাম বুখারী (رحمة الله) এর দরবারে আসতে দেখেন এবং তিনি তাঁর কপালে চুম্বন করেন, "তখন তিনি তাঁর কদমে চুম্বন করার অনুমতি প্রার্থনা করলেন" তখন তিনি বলেছিলেন: "হে মহান ওস্তাদের ওস্তাদ! হে চিরাচরিত (ইমামগণের) শিক্ষক!  হাদিসের দুর্বলতা সম্পর্কে শ্রেষ্ঠ জ্ঞানী।

তথ্যসূত্র-

►ইমাম ইবনে কাসীরঃ আল বিদায়াহ ওয়ান নিহায়াহ (১১/৩৩), মক্তবা আল মা'রিফ, বৈরুত, লেবানন দ্বারা প্রকাশিত।
►খতিব আল-বাগদাদীঃ তারিখে বাগদাদে বর্ণনা করেছেন (১৩: ১০২),
►হাকিমঃ তারীখ আল হাকিম
►মারিফাত `উলুম আল হাদিস,
►বায়হাকীঃ আল-মদখাল,
►ইবনে হাজার আসকালানীঃ হাদীউস সারি (পৃষ্ঠা ৪৮৮) এবং তাঁর নূকাত (২: ৭১৭-৭১৯), 
►তবকাত শফিয়িয়ায় বুখারির অধ্যায়ে আল-সুবকি,
►ইবনে আল-মুকরি '(মৃত্যু ৩৮১) তাঁর আল-রুখসা ফাই তাকবিল আল-ইয়াদ (রিয়াদ সংস্করণ ১৯৮৮) 
►ইমাম যাহাবী: সিয়ারু নুবালা, খন্ড- ১, পৃষ্ঠা নং: ৩৩৪৩, ইমাম বুখারীর জীবনী অনুসারে, জীবনী নং: ৪৯৬৯,
►ইমাম নববীঃ তাহযিব আল আসমা ওয়ার রিজাল খন্ড-১, প -৮৮।
►হাফিজ ইবনে ই হাজর আছকালানী: ফাতহুল বারী, অধ্যায়: মুকাদমাহ ফাতহুল বারী

►ইবনে নুকতা 'আত-তাকইদ লি মারিফা রুওয়াত আস-সুনান ওয়াল-মাসানীদ' (খণ্ড ১, পৃষ্ঠা ৩৩)
আল কিরামাতু ওয়াল তাক্ববীল।
►মিযানুল আখবার ৪৯ পৃষ্ঠা ।


®®® Imam Muslim [d.261] Seeking Permission to Kiss the Feet of Imam Bukhari [d.256] :-

Translation: Ahmed bin Hamdan al-Qasaar said that he saw Imam Muslim R.A coming in the court of Imam Bukhari (rah) and kissed his forehead, "THEN HE ASKED HIS PERMISSION TO KISS HIS FEET" he then said: O Teacher of Teachers master of traditionalists and grand scholar on hadith weaknesses.



Reference :



► Al Bidayah wan Nihayah (11/33), Published by Maktaba al Ma'rif, Beirut, Lebanon

►It is narrated by al-Khatib in his Tarikh (13:102),

►al-Hakim in al-Tarikh

►and Ma`rifat `ulum al-hadith,

►Bayhaqi in al-Madkhal,

►Ibn Hajar in Hadi al-Sari (p. 488) and his Nukat (2:717-719), as well as al-Subki in the chapter of Bukhari in Tabaqat al-shafi`iyya,

► and Ibn al-Muqri' (d. 381) in the introduction to his al-Rukhsa fi taqbil al-yad (Riyad ed. 1987).

► Imam Zahabi :Book : Sayyir A'alaam al ambaa : V- 3, Page No: 3343, Under Biography of Imam Bukhari, Biography No: 4969,

► Ibn e Nuqtah : At taqyeed al ma'rifah riwayat as Sunan wal Masaneed : V-1,P-33

► Imam Nawawi ; At tahzeeb al Asma War Rijaal : V-1,P-88

► Hafiz Ibn e Hajar A'asqalani : Fath ul bari
Chapter : Muqadmah Fathul bari

Ibn Nuqta in 'at-Taqyid li Marifa Ruwat as-Sunan wal-Masanid' (vol. 1, p. 33)


❏ সহীহ হাদীসে রয়েছেঃ
عن العرباض بن سارية رضي الله عنه قال قال رسول صلي الله عليه و سلم عليكم بسنتي و سنة الخلفاء الراشدين المهدين تمسكوا بها و عضوا عليها بالنواجذ
অর্থ : হযরত ইরবায ইবনে সারিয়া (رضي الله عنه) হতে বর্নিত, হুজুর পাক (ﷺ) ইরশাদ করেন, তোমাদের জন্য আমার সুন্নত এবং আমার খুলাফায়ে রাশেদীন রদ্বিয়াল্লাহু আনহুন উনাদের সুন্নত অবশ্যই পালনীয়। তোমরা তা মাড়ির দাঁত দিয়ে শক্তভাবে আঁকড়ে ধরো।"
১.সুনানে ইবনে মাজাহ, হাদীস শরীফ নং ৪২
২.তিরমিযী শরীফ, হাদীস শরীফ নং ২৬৭৬
৩.আবু দাউদ শরীফ, হাদীস শরীফ নং ৪৬০৭
৪.মুসনাদে আহমাদ শরীফ ৪/১২৬

❏ মায়ের কদমে সন্তানের চুম্বন সম্পর্কে হাদিসে এসেছেঃ
من قبل رجل امه فكانما قبل عتبة الجنة
অর্থ : যে ব্যক্তি তার মায়ের পায়ে চুম্বন দিলো , সে যেন জান্নাতের চৌকাঠে চুম্বন দিলো।"
[মাবসূত লিল সারাখসী ১ম খন্ড ১৪৯ পৃষ্ঠা।]
অতীত আলেমদের বিবৃতি ও ফতোয়ায়ঃ

❏ কদমবুছী সম্পর্কে ফতোয়ার কিতাবে আরো বর্নিত আছেঃ
تمام روايات سے ثابت هوا كه علماء ومشاءخ اور ديني شرف ركهنے والے حضرات كي دست بوسي بلكه قدم بوسي نيز پيشاني وغيره پر بوسه دينا سنت اور تعامل صحابه وتابعين سے بلا كسي نكير كے ثابت هے
অর্থ: হাদীস শরীফের সকল বর্ননা দ্বারা এটাই প্রমানিত হয় যে, দ্বীনদার, আলেম,পীর ও বূজর্গ উনাদের দস্তবুছী বা হাত চুম্বন, কদমবুছী বা পা চুম্বন এমনকি কপালে চুম্বন দেওয়াও সুন্নত এবং সাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু আনহু এবং হযরত তাবেয়িন রহমাতুল্লাহি আলাইহি উনাদের আমল হিসাবে বিনা প্রশ্নে প্রমানিত।"
[আল কিরামাতু ওয়াল তাক্ববীল লিশ শায়েখ আবেদ সিন্ধি]
❏ দেওবন্দী গুরু আশরাফ আলী থানবী তার ফতোয়ার কিতাবে লিখেছেঃ
پس صحيح جواز تقبيل في نفسه هے
অর্থঃ সুতরাং ছহীহ মত হলো, মূল কদমবুছী জায়িয !"
১.ইমদাদুল ফতোয়া ৫খন্ড, ৩৪৫ পৃষ্ঠা
২.মাওয়ায়েজে আশরাফিয়!
❏ আশরাফ আলী থানবী আরো ফতোয়া দিয়েছেঃ
عالم و والدين كي تقبيل يد ورجل جءز ھے
অর্থঃ আলিম, পিতা-মাতার দস্তবুছী (হাত চুম্বন) এবং কদমবুছী (পা চুম্বন) জায়িয !"
[ইমদাদুল আহকাম ১ খন্ড ১৩৫।]
❏ দেওবন্দী গুরু রশীদ আহমদ গাঙ্গুহী তার কিতাবে লিখেছেঃ
تعظيم دندار كو كهرا هونا درست ھے اور پؤی چومنا اسے ہی شخص كا بهي درست ھے حديث سے ثابت ہے
অর্থ-- দ্বীনদার আলিমের সম্মানার্থে দাঁড়ানো জায়িয এবং তাঁদের কদমবুছী করাও জায়িয। এটা হাদীস শরীফ দ্বারা প্রমানিত।"
[ফতোয়ায়ে রশীদিয়া কামেল ৪৫৯ পৃষ্ঠা]
❏ দেওবন্দী মুফতী শফী তার কিতাবে লিখেছে-
پسي مختصر بات يهي هے که سنت رسول الله صلي الله عليه و سلم اور تعامل صحابه مين اسكي حوحد منقول هے اسكي اسي حدپر ركها جاءے-تو
بلا شبه دست بوسي قدم بوسي معانقه مصافحه سب جءز بلكه سنت ومستحب هيی
অর্থঃ সূতরাং সংক্ষিপ্ত কথা হলো যে, হাদীস শরীফ ও সাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু আনহুমগনের আমল দ্বারা এর (কদমবুছীর) যেই সীমা বর্ননা করা হয়েছে, আমাদের এর মধ্যেই সীমাবদ্ধ থাকা উচিত। নিঃসন্দেহে হস্তবুছী (হাত চুম্বন) কদমবুছী ( পা চুম্বন) , মুয়ানিকা, মুছাহাফা, সবই জায়িয বরং সুন্নত ও মুস্তাহাবের অন্তর্ভুক্ত।"
[জাওয়াহিরুল ফিক্বাহ ১ম খন্ড ২০২ পৃষ্ঠা]
❏ দেওবন্দী গুরু মাহমুদুল হাসান লিখেছে--
جو شخص واجب الاكرام هو اسكي قدم بوسي كي اجازت هے

অর্থ-- যিনি সম্মানের অধিকারী , তাঁর কদমবুছী করার অনুমতি রয়েছে!"
[ফতোয়ায়ে মাহমুদিয়া ১ম খন্ড ১৭৫ পৃষ্ঠা]

ফাত্ওয়ায়ে আলমগীরী কিতাবুল কারাহিয়া مُلَاقَاتُ الْمُلُوْكِ শীর্ষক অধ্যায়ে বর্ণিত আছে-
اِنْ قَبَّلَ يَدَ عَالِمِ اَوْ سُلْطَانٍ عَّادِلٍ بِعِلْمِهِ وَعَدْلِهِ لَا بَاسَ بِهِ
যদি আলিম বা ন্যায়পরায়ণ বাদশাহের হাতে চুমু দেয়া হয় ওদের ইলম ও ন্যায়পরায়ণতার কারণে, তাহলে এতে কোন ক্ষতি নেই। একই গ্রন্থে কিতাবুল কারাহিয়াতে زِيَارَةُ الْقُبُوْرِ অধ্যায়ে উল্লেখিত আছে-
وَلَاْبَاسَ بِتَقُبِيْلِ قَبْرِ وَالِدَيْهِ كَذَا فِى الْغَرَائِبِ
নিজের মা-বাপের কবরে চুমু দেয়ায় কোন ক্ষতি নেই যেমন গরায়েবে বর্ণিত হয়েছে।
সেই আলমগীরীর কিতাবুল কারাহিয়াতের مَلَاقَاتِ الْمُلُوْكِ  অধ্যায়ে আরও লিপিবদ্ধ আছে
اِنَّ التَّقْبِيْلَ عَلَى خَمْسَةِ اَوْجَهٍ قُبَلَةُ الرَّحْمَةِ كَقُبْلَةِ الْوَالِدِ وَلَدَهُ وَقُبْلَةُ التَّحِيَّةِ كَقُبْلَةِ الْمُؤْمِنِيْنَ بَعْضُهُمْ لِبَعْضٍ وَقُبْلَةُ الشَّفَقَةَ كَقُبْلَةِ الْوَلَدِ لِوَالِدَيْهِ وَقُبْلَةُ الْمَوَدَّةِ كَقُبْلَةِ الرَّجُلِ اَخَاهُ وَقُبْلَةُ الشَّهْوَةِ كَقُبْلَةِ الرَّجُلِ اِمْرَأَتَهُ وَزَادَ بَعْضُهُمْ قُبْلَةَ الدِّيَانَةِ وَهِىَ قُبْلَةُ الْحَجْرِ الْاَسْوَدِ
চুম্বন পাঁচ প্রকার-
আশীর্বাদসূচক চুম্বন, যেমন বাবা ছেলেকে চুমু দেয়; সাক্ষাৎকারের চুম্বন, যেমন কতেক মুসলমান কতেক মুসলমানকে চুমু দেয়; স্নেহের চুম্বন, যেমন ছেলে মা-বাবাকে দেয়; বন্ধুত্বের চুম্বন, যেমন এক বন্ধু অপর বন্ধুকে চুমু দেয়; কামভাবের চুম্বন, যেমন স্বামী স্ত্রীকে দেয়। কেউ কেউ ধার্মিকতার চুম্বন অর্থাৎ হাজরে আসওয়াদের চুম্বনকে এর সাথে যোগ করেছেন।
দুররুল মুখতারের পঞ্চম খন্ড কিতাবুল কারাহিয়াতের শেষ অধ্যায় الاستبراء এর মুসাফাহা পরিচ্ছেদে বর্ণিত আছে  وَلَا بَاسَ بِتَقْبِيْلِ يَدِا الْعَالِمِ وَالسُّلْطَنِ الْعَادِلِ আলিম ও ন্যায়পরায়ণ বাদশাহের হাতে চুমু দেয়ায় কোন ক্ষতি নেই। এ জায়গায় ফাত্ওয়ায়ে শামীতে হাকিমের একটি হাদীছ উদ্ধৃত করেছে, যার শেষাংশে বর্ণিত আছে-
قَال ثُمَّ اَذِنَ لَه‘ فَقَبَّلَ رَأْسَه‘ وَرِجْلَيْهِ وَقَالَ لَوْ كُانْتُ اَمِرًا اَحَدًا اَنْ تَسْجُدَ لَاحَدٍ لَاَمَرْتُ الْمَرْ أَةَ اَنْ تَسْجُدَ لِزَوْجِهَا وَقَالَ صَحِيْحُ الْاَسْنَادِ
হুযূর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সেই ব্যক্তিকে অনুমতি দিয়েছেন। তাই সে তাঁর মস্তক ও পা মুবারক চুমু দিলেন। অতঃপর হুযূর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ইরশাদ ফরমান যদি আমি কাউকে সিজ্দার হুকুম দিতাম, তাহলে স্ত্রীকে হুকুম দিতাম স্বামীকে সিজ্দা করতে। দুররুল মুখতারে সেই জায়গায় আলমগীরীর মত পাঁচ প্রকার চুম্বনের বর্ণনা দিয়েছেন।
তবে নিম্ন লিখিত বক্তব্যটুকু বর্ধিত করেছেন-
قُبْلَةُ الدِّيَانَةِ لِلْحَجْرِ الْاَسْوَدِ وَتَقْبِيْلُ عُتْبَةِ الْكَعْبَةِ وَتَقْبِيْلُ الْمُصْحَفِ قِيْلَ بِدْعَةِ لَكِنْ رُوِىَ عَنْ عُمَرَ اَنَّه‘ كَانَ يَاْخُذُ الْمُصُحَفِ كُلَّ غَدَاةٍ وَّيْقَبِّلُهْ وَاَمَّا تَقْبِيْلُ الْخَبْزِ فَجَوَّزَ الشَّافِعِيَّةُ اَنَّه‘ بِدْعَةٌ مُّبَاحَةٌ وَّقِيْلَ حَسَنَةٌ مُّلَخَّصًا
অর্থাৎ দ্বীনদারীর এক প্রকার চুম্বন রয়েছে, সেটা হচ্ছে হাজর আসওয়াদে চুম্বন ও কাবা শরীফের চৌকাঠে চুম্বন। কুরআন পাককে চুমু দেয়াটা কতেক লোক বিদ্আত বলেছেন। কিন্তু হযরত উমর (রাঃ) থেকে বর্ণিত আছে যে, তিনি প্রতিদিন সকালে কুরআনে পাক হাতে নিয়ে চুমু খেতেন এবং রুটি চুমু দিয়াকে শাফেঈ মাযাহাবের লোকেরা জায়েয বলেছেন। কেননা এটা বিদ্আতে জায়েয। অনেকে এটাকে বিদ্আতে হাসানা বলেছেন।


Top