আদম যখন মাটি পানি তখনো রাসূল ( ﷺ‎‎) নবী ছিলেন
قَالَ عَلَيْهِ السَّلَامُ: كَنْتُ نَبِيّاً وَآدَمُ بَيْنَ المَاءِ وَالطِّينِ
-“রাসূলে পাক ( ﷺ‎‎) বলেছেন: আমি তখনও নবী ছিলাম যখন আদম (عليه السلام) মাটি ও পানিতে ছিল।”(ইমাম আইনী: শরহে আবী দাউদ, ৩য় খন্ড, ৩৬০ পৃ:; ইমাম কাস্তালানী: মাওয়াহেবুল্লাদুন্নিয়া, ১ম খন্ড, ৫৬ পৃ:; তাফছিরে রুহুল বয়ান, ৬ষ্ঠ খন্ড, ৪৬৫ পৃ:; তাফছিরে কবীর, ৩২তম খন্ড, ৩১১ পৃ:; আল লুভাব ফি উলুমিল কিতাব, ৪র্থ খন্ড, ৩০২ পৃ:; তাফছিরে নিছাপুরী, ২য় খন্ড, ৬ পৃ:; ইমাম মোল্লা আলী ক্বারী: মেরকাত শরহে মেসকাত, ১০ম খন্ড, ৪৩৯ পৃ:; আল্লামা মানাভী: ফায়জুল কাদীর, ৫ম খন্ড, ৫৩ পৃ:; মুবারকপুরী: তুহফাতুল আহওয়াজী, ১০ম খন্ড, ৫৬ পৃ:; কাশেম নানুতবী: তাহজিরুন নাস, ১০ পৃ:;) 
এই হাদিস সম্পর্কে ইমাম মোল্লা আলী ক্বারী ( رَحْمَةُ الله عليه‎‎) বলেন,
وَقَالَ الزَّرْكَشِيُّ لَا أَصْلَ لَهُ بِهَذَا اللَّفْظِ وَلَكِنَّ فِي التِّرْمِذِيِّ مَتَى كُنْتُ نَبِيًّا قَالَ وَآدَمُ بَيْنَ الرُّوحِ وَالْجَسَدِ وَفِي صَحِيحِ ابْنِ حِبَّانَ وَالْحَاكِمِ عَنِ الْعِرْبَاضِ بْنِ سَارِيَةَ إِنِّي عِنْدَ اللَّهِ لَمَكْتُوبٌ خَاتَمُ النَّبِيِّينَ وَإِنَّ آدَمَ لَمُنْجَدِلٌ فِي طِينِهِ
-“ইমাম জারকাশী বলেছেন, এই শব্দে ইহার (সনদসহ) কোন ভিত্তি নেই; কিন্তু তিরমিজি শরীফে রয়েছে, আপনি কখন থেকে নবী ছিলেন? প্রিয় রাসূল ( ﷺ‎‎) বলেছেন: আমি তখনও নবী ছিলাম যখন আদমের দেহ ও রুহ মাঝামাঝি ছিল। ছহীহ্ ইবনু হাব্বান ও হাকেমের মধ্যে রয়েছে, আমি তখনও আল্লাহর কাছে শেষনবী ছিলাম, যখন আদম (عليه السلام) মাটির মধ্যে গড়াগড়ি খাচ্ছিল।” (ইমাম মোল্লা আলী ক্বারী: আসরারুল মারফুআ, হাদিস নং ৩৫২;) 
অর্থাৎ, ইমাম মোল্লা আলী ক্বারী ( رَحْمَةُ الله عليه‎‎) এর দৃষ্টিতে হাদিসটি সনদের দ্বারা প্রমাণিত নয় তবে ইহার অর্থটা অন্যান্য ছহীহ্ হাদিস থেকে প্রমাণিত রয়েছে। হাফিজুল হাদিস, ইমাম জালালুদ্দিন ছিয়তী ( رَحْمَةُ الله عليه‎‎) বলেছেন,
قَالَ السُّيُوطِيُّ وَزَادَ الْعَوَامُ وَلَا آدَمَ وَلَا مَاءَ وَلَا طِينَ وَلَا أَصْلَ لَهُ أَيْضًا يَعْنِي بِحَسَبِ مَبْنَاهُ وَإِلَّا فَهُوَ صَحِيحٌ بِاعْتِبَارِ مَعْنَاهِ لِمَا تَقَدَّمَ وَلِحَدِيثِ كُنْتُ أَوَّلُ النَّبِيِّينَ فِي الْخَلْقِ وَآخِرَهُمْ فِي الْبَعْثِ رَوَاهُ ابْنُ أبي حَاتِم فِي تَفْسِيره وَأَبُو نُعَيْمٍ فِي الدَّلَائِلِ عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ كَمَا ذَكَرَهُ السُّيُوطِيُّ وَلَهُ شَاهِدٌ مِنْ حَدِيثِ مَيْسَرَةَ الْفَخْرِ بِلَفْظِ
-“ইমাম ছিয়তী ( رَحْمَةُ الله عليه‎‎) বলেছেন, সাধারণগণ অতিরিক্তি আরো বলে- তখন আদম (عليه السلام) ছিলনা, পানি ও মাটিও ছিলনা, সনদের ভিত্তিগতভাবে ইহার কোন ভিত্তি নেই; তবে পূর্বের হাদিস গুলো অনুসরণে ইহার অর্থ ছহীহ্ প্রমাণিত। হাদিসের মধ্যে রয়েছে- সুষ্টির মধ্যে আমিই প্রথম নবী কিন্তু প্রেরিত হয়েছি সবার শেষে। ইমাম আবু হাতি তাঁর তাফছিরে ও ইমাম আবু নুয়াইম ( رَحْمَةُ الله عليه‎‎) তাঁর দালাইলের মধ্যে হযরত আবু হুরায়রা (رضي الله عنه) থেকে বর্ণনা করেছেন, যেমনটা ইমাম ছিয়তী ( رَحْمَةُ الله عليه‎‎) উল্লেখ করেছেন, হযরত মাইছারা ফিখরী (رضي الله عنه) এর হাদিস থেকে ইহার শাওয়াহিদ বা সাক্ষ্য রয়েছে।(ইমাম মোল্লা আলী ক্বারী: আসরারুল মারফুআ, হাদিস নং ৩৫২;) 
সুতরাং ইমাম জালালুদ্দিন ছিয়তী ( رَحْمَةُ الله عليه‎‎) ও ইমাম মোল্লা আলী ক্বারী ( رَحْمَةُ الله عليه‎‎) এর দৃষ্টিতে হাদিসটির শাওয়াহিদ রয়েছে বিধায় ইহা রেওয়ায়েত বিল মাআনা হিসেবে হাদিস।
এই হাদিস সম্পর্কে আল্লামা ইমাম আজলুনী ( رَحْمَةُ الله عليه‎‎) লিখেন:
لكن قال العلقمي في شرح الجامع الصغير: حديث صحيح. 
-“ইমাম আলকামী ( رَحْمَةُ الله عليه‎‎) তাঁর ‘শরহে জামেউছ ছাগীর’-এ বলেন: এই হাদিস ‘ছহীহ্’।” (ইমাম আজলুনী: কাশফুল খফা, ২য় খন্ড, ১২১ পৃ:;) 
এই হাদিস সম্পর্কে আল্লামা আব্দুল হাই লাখনভী ( رَحْمَةُ الله عليه‎‎) বলেছেন,
نعم ثَبت عِنْد الْحَاكِم فِي مُسْتَدْركه وَصَححهُ، وَأبي نعيم فِي حلية الْأَوْلِيَاء، وَالْبُخَارِيُّ فِي تَارِيخِهِ وَأَحْمَدُ فِي مُسْنَدِهِ عَنْ مَيْسَرَةَ الضَّبِّيِّ. قُلْتُ يَا رَسُولَ اللَّهِ {مَتَى كُنْتَ نَبِيًّا؟ قَالَ: وَآدَمُ بَيْنَ الرُّوحِ وَالْجَسَدِ، وَعِنْدَ الْبَيْهَقِيِّ وَأَحْمَدَ مِنْ حَدِيثِ الْعِرْبَاض ابْن سَارِيَةَ مَرْفُوعًا: إِنِّي عِنْدَ اللَّهِ لَخَاتَمُ النَّبِيِّينَ، وَإِنَّ آدَمَ لَمُنْجَدِلٌ فِي طِينَتِهِ وَعِنْدَ التِّرْمِذِيِّ عَنْ أَبِى هُرَيْرَةَ إِنَّهُمْ قَالُوا: يَا رَسُولَ اللَّهِ مَتَى وَجَبَتْ لَكَ النُّبُّوَةُ؟ قَالَ: وَآدَمُ بَيْنَ الرُّوحِ وَالْجَسَدِ.
-“হ্যাঁ ইহা প্রমাণিত রয়েছে ইমাম হাকেম ( رَحْمَةُ الله عليه‎‎) এর মুস্তাদরাক গ্রন্থের হাদিস থেকে তিনি ঐ হাদিসকে ছহীহ্ বলেছেন, ইমাম আবু নুয়াইম ( رَحْمَةُ الله عليه‎‎) তাঁর হিলিয়াতুল আউলিয়া গ্রন্থে, ইমাম বুখারী ( رَحْمَةُ الله عليه‎‎) তাঁর তারিখে, ইমাম আহমদ ( رَحْمَةُ الله عليه‎‎) তাঁর মুসনাদে হযরত মাইছারা দ্বাবী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন তিনি বলেন, আমি জিজ্ঞাসা করলাম, ইয়া রাসূলাল্লাহ! আপনি কখন থেকে নবী? তিনি বললেন, আদম যখন দেহ ও রুহে মাঝামাঝি ছিল। ইমাম বায়হাক্বী ও আহমের নিকট হযরত ইরবাদ্ব বিন ছারিয়া (رضي الله عنه) হতে মারফূ সূত্রে বর্ণিত আছে, আমি তখনও আল্লাহর কাছে শেষনবী ছিলাম, যখন আদম (عليه السلام) মাটির মধ্যে গড়াগড়ি খাচ্ছিল। ইমাম তিরমিজি ( رَحْمَةُ الله عليه‎‎) নিকট হযরত আবু হুরায়রা (رضي الله عنه) থেকে বর্ণিত আছে, নিশ্চয় তারা জিজ্ঞাসা করলেন, ইয়া রাসূলাল্লাহ! কখন থেকে আপনার নবুয়াত আবশ্য হয়েছে? প্রিয় রাসূল ( ﷺ‎‎) বলেছেন: যখন আদমের দেহ ও রুহ মাঝামাঝি ছিল।”(আল্লামা লাখনভী: আছারুল মারফূআ, ১ম খন্ড, ৪৫ পৃ:;) 
অন্যত্র উল্লেখ আছে: فالحديث له اصل ثابت بالالفاظ المذكورة  
-“এই হাদিসের মূল অন্য অনেক হাদিসের লফজের দ্বারা প্রমাণিত রয়েছে।”(আল মাসনু, ১৪৩ পৃ: হাশিয়া;)  
এই হাদিসের ভাবার্থ সঠিক প্রমাণে আরেকটি হাদিস উল্লেখ করা যায়। যেমন ইমাম মুহাম্মদ ইবনু সা’দ ( رَحْمَةُ الله عليه‎‎) বর্ণনা করেছেন,
قَالَ: أَخْبَرَنَا عُمَرُ بْنُ عَاصِمٍ الْكِلَابِيُّ، أَخْبَرَنَا أَبُو هِلَالٍ، أَخْبَرَنَا دَاوُدُ بْنُ أَبِي هِنْدٍ، عَنْ مُطَرِّفِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ الشِّخِّيرِ أَنَّ رَجُلًا سَأَلَ رَسُولَ اللَّهِ صلّى الله عليه وسلم: مَتَى كُنْتَ نَبِيًّا؟ قَالَ: بَيْنَ الرُّوحِ وَالطِّينِ مِنْ آدَمَ
-“মুতাররাফ ইবনু আব্দিল্লাহ শাজরী (رضي الله عنه) হতে বর্ণিত, নিশ্চয় একজন ব্যক্তি আল্লাহর রাসূ ( ﷺ‎‎) কে জিজ্ঞাসা করলেন, আপনি কখন থেকে নবী ছিলেন? প্রিয় রাসূল ( ﷺ‎‎) বললেন, আদমের রুহ ও মাটি যখন মাঝামাঝি ছিল।”(ইমাম ইবনু সা’দ: তাবাকাতুল কুবরা, ১ম খন্ড, ১১৮ পৃ:; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, হাদিস নং ৩২১১৫;)  সুতরাং শাওয়াহিদ থাকায় হাদিসখানা গ্রহণযোগ্য ও ফাজায়েলের ক্ষেত্রে বয়ানযোগ্য।
---------------------------
ú
Top