কাফন ও দাফনের বর্ণনা-
❏ প্রশ্ন-১০৯ঃ কোরআন শরীফের আয়াত সম্বলিত কা’বা শরীফের গিলাফের টুকরো কিংবা কালিমা খচিত কাপড় অথবা অন্য কোন বরকতময় কাপড় কাফনের সাথে তাবার্রুক হিসেবে দেয়া যাবে কি না?
✍ উত্তরঃ তাবার্রুক বা বরকত লাভের উদ্দেশ্যে দেয়া যাবে। আশা করা যায়, উপকার হবে।
وفى هذا ندب ان يجعل الثوب المتبرك فى الكفن زائدًا عليه .
‘এতে (কাফনের সাথে) বরকতময় কাপড়ের টুকরো তাবার্রুক হিসেবে দেয়া উত্তম।’
148. রাসাইলুল আরকান, মুহাম্মদ আবদুল আলী বাহরুল উলূম, পৃষ্ঠা- ১৫৩।
❏ প্রশ্ন-১১০ঃ মাইয়্যেতের ওপর সওয়াবের উদ্দেশ্যে যদি অতিরিক্ত কাপড় দেয়া হয়, এতে কি সওয়াব পাওয়া যাবে?
✍ উত্তরঃ মাইয়্যেতের ওপর নিয়মাতিরিক্ত কাপড় দেয়া শরয়ী বিধান মতে জায়েয নেই। বরং অতিরিক্ত কাপড় নিয়ে ফেলার প্রতি শরয়ী নির্দেশ রয়েছে। মারাক্বিউল ফালাহ গ্রন্থে আছে,
وينقص ان زاد العدد فى ثيابه على كفن السنة .
‘সুন্নাত মোতাবেক কাফনের কাপড় রেখে অতিরিক্ত কাপড় ফেলে দিতে হবে।’
❏ প্রশ্ন-১১১ঃ কাফনের ওপর কালিমা-ই তাইয়্যেবা কিংবা কোরআন শরীফের আয়াত কালির কলম দ্বারা লিখে দেয়া জায়েয আছে কি না?
✍ উত্তরঃ কালির কলম দ্বারা লিখা জায়েয নেই। ফতোয়া শামীতে আছে,
وقد افتىٰ ابن الصلاح بانه لايجوز ان يكتب على الاكفان خوفًا من صديد الميت .
‘ইবনুস্ সেলাহ ফাত্ওয়া দিয়েছেন যে, কাফনের কাপড়ে কালির কলম দ্বারা কিছু লিখা জায়েয নেই, কেননা তাতে মৃতের গলিজের দ্বারা নাপাক হতে পারে।’
149. ফতওয়া শামী, খন্ড-১, পৃষ্ঠা-৮৪৭।